ঢাকা, মঙ্গলবার, ২৬ মার্চ ২০১৯, ১২ চৈত্র ১৪২৫

2019-03-26

, ১৯ রজব ১৪৪০

রোহিঙ্গাদের সাহায্যে আন্তর্জাতিক সম্প্রদায়ের কাছে বৌদ্ধদের আবেদন

প্রকাশিত: ০৬:০৯ , ২৯ মার্চ ২০১৮ আপডেট: ০৬:০৯ , ২৯ মার্চ ২০১৮

ডেস্ক প্রতিবেদন: বাংলাদেশে আশ্রয় নেওয়া রোহিঙ্গাদের শিবির পরিদর্শন শেষে তাদের মানবিক সহায়তা দিতে একটি আন্তর্জাতিক প্রচারণা শুরুর কথা জানিয়েছেন বৌদ্ধ সম্প্রদায়ের নেতারা।

অনলাইনে চালানো এ প্রচারণায় মিয়ানমারকে ‘সহিংসতার নীতি’ পরিহার এবং নির্যাতিতদের জন্য মানবিক সহায়তা বাড়ানোর আবেদন জানানো হয়েছে।

আবেদনে বলা হয়, অনেকে বুদ্ধের শিক্ষার নিন্দিত ও বিকৃতি রূপ হিসেবে যেগুলো দেখেছেন সেগুলোর কারণে আমরা বেশ বিরক্ত। রোহিঙ্গাদের প্রতি ঘৃণা, ধারাবাহিক নির্যাতন এবং জাতিগত নিধনের বিষয়গুলো সন্ন্যাসের ধারণা এবং বুদ্ধের সার্বজনীন নৈতিকতা, শান্তি ও সহনশীলতার শিক্ষার সম্পূর্ণ বিপরীতে অবস্থান করছে।

মিয়ানমারের শীর্ষ বৌদ্ধ কাউন্সিলকে উদ্দেশ্য করে জানানো এ আবেদনে ইতোমধ্যে ১৫টির অধিক দেশের বৌদ্ধ নেতা ও শিক্ষক সই করেছেন। বিশ্বব্যাপী সব বৌদ্ধদের স্বাক্ষর গ্রহণের জন্য চলতি সপ্তাহে এই আবেদনটি খোলা হয়।

চলতি সপ্তাহে চালু করা ওয়েবসাইট https://www.buddhisthumanitarianproject.org ভিজিট করে বৌদ্ধদের আন্তর্জাতিক আবেদনটিতে প্রবেশ করা যাবে।

আন্তর্জাতিক মানবিক সহায়তা কার্যক্রমে বিশ্বের বৌদ্ধ সম্প্রদায়কে দান করতে আবেদনে আহ্বান জানানো হয়েছে। সেখানে যেসব সংস্থা উদ্বাস্তুদের জন্য সহায়তা কার্যক্রম চালাচ্ছে তাদের অর্থ সাহায্য দিতে ডোনেশন লিংক যুক্ত করা আছে।

এ বিষয়ে বার্কলে জেন সেন্টারের উপ-মঠাধ্যক্ষ ও মার্কিন বৌদ্ধ পণ্ডিত অ্যালেন সেনাউকে বলেন, তিনি রোহিঙ্গা শিবিরে যা দেখেছেন এবং নির্যাতিতদের মুখে যেসব কাহিনী শুনেছেন তা তাকে বাকরুদ্ধ করে দিয়েছে।

আন্তর্জাতিক বৌদ্ধ সংগঠন সাম্বালার সাবেক সভাপতি রিচার্ড রেউছ বলেন, আমাদের আবেদনটি সর্বস্তরের বৌদ্ধদের জন্য এ দুর্যোগে ক্ষতিগ্রস্তদের বাস্তবিক সহায়তা দেয়া এবং তাদের হয়ে কথা বলা সম্ভব করবে।

ইন্টারনেশন্যাল ইন্টারফেইথ পিস কোরের উদ্যোগে চলতি সপ্তাহে ১৬ সদস্য বিশিষ্ট যে আন্তঃধর্মীয় প্রতিনিধিদল কক্সবাজারের রোহিঙ্গা শিবির পরিদর্শন করেন, তাদের মধ্যে এ দুই বৌদ্ধ নেতা ছিলেন।

 

 

এই বিভাগের আরো খবর

গোলান মালভূমিকে ইসরায়েলি ভূখণ্ড হিসেবে যুক্তরাষ্ট্রের স্বীকৃতি

আন্তর্জাতিক ডেস্ক: বিরোধপূর্ণ গোলান মালভূমিকে ইসরায়েলি ভূখণ্ডের অংশ হিসেবে আনুষ্ঠানিক স্বীকৃতি দিল যুক্তরাষ্ট্র। গত সোমবার দেশটিতে...

শীঘ্রই প্রকাশ হচ্ছে না থাইল্যান্ডের নির্বাচনের পূর্ণাঙ্গ ফলাফল

আন্তর্জাতিক ডেস্ক: আগামী ৯ মে’র আগে থাইল্যান্ডের নির্বাচনের ভোটের পূর্ণাঙ্গ ফলাফল প্রকাশ করা হবে না বলে ঘোষণা দিয়েছে থাইল্যান্ডের...

ডোনাল্ড ট্রাম্পকে জয়ী করতে রাশিয়ার প্রভাব ছিলোনা- মুলার

আন্তর্জাতিক ডেস্ক : ২০১৬ সালের যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচনে ডোনাল্ড ট্রাম্পকে জয়ী করতে কোন প্রভাব বিস্তার করেনি রাশিয়া। এই...

ক্রাইস্টচার্চে নিহতদের শ্রদ্ধা জানাতে শুক্রবার নিউজিল্যান্ডে স্মরণসভা

আন্তর্জাতিক ডেস্ক : ক্রাইস্টচার্চে দু’টি মসজিদে সন্ত্রাসী হামলায় নিহতদের প্রতি শ্রদ্ধা জানাতে আগামী ২৯ মার্চ শুক্রবার জাতীয় স্মরণসভার...

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

Message is required.
Name is required.
Email is