ঢাকা, শনিবার, ২৫ মে ২০১৯, ১১ জ্যৈষ্ঠ ১৪২৬

2019-05-24

, ১৯ রমজান ১৪৪০

রিজার্ভ চুরি ঠেকিয়ে দিল মালয়েশিয়ার কেন্দ্রীয় ব্যাংক

প্রকাশিত: ০৬:৫৩ , ২৯ মার্চ ২০১৮ আপডেট: ০৬:৫৩ , ২৯ মার্চ ২০১৮

আন্তর্জাতিক ডেস্ক:  ভুয়া সুইফট মেসেজের মাধ্যমে অনুনোমোদিত অর্থ স্থানান্তরের চেষ্টা শনাক্ত করার পর তা ঠেকিয়ে দিয়েছে মালয়েশিয়ার কেন্দ্রীয় ব্যাংক। বৃহস্পতিবার এক বিবৃতিতে ব্যাংক নেগারা মালয়েশিয়া জানিয়েছে, গত মঙ্গলবার ওই হ্যাকিং চেষ্টায় তাদের কোনো আর্থিক ক্ষতি হয়নি।

বার্তা সংস্থা রয়টার্স জানিয়েছে, অর্থ স্থানান্তরের ওই অনুরোধ সুইফটের গ্লোবাল পেমেন্টস নেটওয়ার্ক থেকে এসেছিল কি না, তা স্পষ্ট করেনি মালয়েশিয়ার কেন্দ্রীয় ব্যাংক। এ বিষয়ে বিস্তারিত তথ্যও তারা প্রকাশ করেনি।

বিবৃবিতে বলা হয়েছে, সুইফট এবং অন্যান্য কেন্দ্রীয় ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানের সঙ্গে দ্রুত যোগাযোগের মাধ্যমে মালয়েশিয়ার কেন্দ্রীয় ব্যাংক অনুনোমোদিত অর্থ স্থানান্তরের সব চেষ্টা তাৎক্ষণিকভাবে আটকে দিয়েছে ।

মালয়েশিয়ার কেন্দ্রীয় ব্যাংক বলেছে, ওই হ্যাকিং চেষ্টার কারণে তাদের স্বাভাবিক লেনদেন ব্যবস্থাপনায় কোনো বিপত্তি ঘটেনি।

অংশীজনের স্বার্থরক্ষায় নিরাপত্তা জোরদার করার পাশাপাশি স্থানীয় এবং আন্তর্জাতিক পর্যায়ে আইন প্রয়োগকারী সংস্থার সহযোগিতা নিয়ে একটি তদন্ত শুরু করার কথাও বলা হয়েছে বিবৃতিতে।

২০১৬ সালের ফেব্রুয়ারিতে নিউ ইয়র্ক ফেডারেল রিজার্ভে রক্ষিত বাংলাদেশ ব্যাংকের ১০ কোটি ১০ লাখ ডলার একই কায়দায় চুরি হয়।

পাঁচটি সুইফট বার্তার মাধ্যমে চুরি হওয়া এ অর্থের মধ্যে শ্রীলঙ্কায় যাওয়া ২ কোটি ডলার ফেরত আসে। তবে ফিলিপিন্সে যাওয়া ৮ কোটি ১০ লাখ ডলার জুয়ার টেবিল ঘুরে হাতবদল হয়। তার মধ্যে দেড় কোটি ডলার উদ্ধার করা গেলেও বাকি অর্থ উদ্ধারে এখনও তেমন কোনো অগ্রগতি নেই।

গতবছর ফেব্রুয়ারিতে রাশিয়ার কেন্দ্রীয় ব্যাংক থেকেও ৩৩ কোটি ৯৫ লাখ রুবল চুরি যায় বলে সম্প্রতি দেশটির পক্ষ থেকে জানানো হয়।

এই বিভাগের আরো খবর

মধ্যপ্রাচ্যে অতিরিক্ত সেনা ও সামরিক সরঞ্জাম পাঠাবে যুক্তরাষ্ট্র

আন্তর্জাতিক ডেস্ক: ইরানের হুমকি মোকাবেলায় মধ্যপ্রাচ্যে অতিরিক্ত দেড় হাজার সেনা ও সামরিক সরঞ্জাম পাঠানোর ঘোষণা দিয়েছে যুক্তরাষ্ট্র। এক...

ব্রিটিশ প্রধানমন্ত্রী থেরেসা মে’র পদত্যাগের ঘোষণা

আন্তর্জাতিক ডেস্ক: ব্রেক্সিট ইস্যুতে ব্যর্থতার দায় নিয়ে পদত্যাগের ঘোষণা দিলেন ব্রিটিশ প্রধানমন্ত্রী থেরেসা মে। ৭ জুন তিনি পদত্যাগ করতে...

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

Message is required.
Name is required.
Email is