ঢাকা, সোমবার, ২০ মে ২০১৯, ৬ জ্যৈষ্ঠ ১৪২৬

2019-05-19

, ১৪ রমজান ১৪৪০

দূষণ বাড়ছে সাতক্ষীরার হাসপাতালগুলোতে

প্রকাশিত: ০৮:২৭ , ০৫ এপ্রিল ২০১৭ আপডেট: ০৮:২৭ , ০৫ এপ্রিল ২০১৭

সাতক্ষীরা প্রতিনিধি: অপরিকল্পিতভাবে বর্জ্য ফেলে রাখায় পরিবেশ দূষণ বাড়ছে সাতক্ষীরার হাসপাতালগুলোতে। খোলা ডাস্টবিনে দিনের পর দিন পড়ে থাকছে রোগীর ব্যবহৃত ব্যান্ডেজ, ঔষধের বোতল, অপারেশনের ব্যবহৃত জিনিসপত্র। একদিকে যেমন দুর্গন্ধে হাসপাতালের পরিবেশ দূষিত হচ্ছে অন্যদিকে স্বাস্থ্য ঝুকি বাড়ছে।

সাতক্ষীরার ৬টি উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে প্রতিদিন চিকিৎসা নিচ্ছে প্রায় দুই হাজার রোগী। অসুস্থ মানুষ সুস্থ হবার জন্য এখানে আসলেও হাসপাতালগুলোর পরিবেশ বলছে ভিন্ন কথা। অপরিকল্পিতভাবে বর্জ্য ফেলে রাখায় প্রতিনিয়ত দূষিত হচ্ছে এর পরিবেশ।

খোলা ডাস্টবিনে দিনের পর দিন ফেলে রাখা হচ্ছে রোগীর ব্যবহৃত ব্যান্ডেজ, ঔষধের বোতল, অপারেশনের ব্যবহৃত দ্রব্য। ডাস্টবিনে ফেলে রাখা বর্জ্য দীর্ঘদিন পরিস্কার না করায় দুর্গন্ধে দুষিত হচ্ছে পরিবেশ। ফলে রোগীদের জন্য যেমন পরিবেশ থাকা প্রয়োজন তা না থাকায় স্বাচ্ছন্দ্য বোধ করছেন না। এমন পরিবেশের জন্য হাসপাতাল কর্তৃপক্ষকে দায়ী করছেন স্থানীয়রা।

আর হাসপাতালের বর্জ্য যেখানে সেখানে না ফেলে তা মাটি চাপা দেওয়ার পরামর্শ দিলেন উপজেলা স্বাস্থ্য কর্মকর্তা ডাঃ আফজালুল হাসান। সব ধরনের বর্জ্য পরিকল্পিতভাবে অপসারণ ও নিয়ন্ত্রণ ছাড়া স্বাস্থ্যকর পরিবেশ ফিরিয়ে আনা সম্ভব নয় বলে মনে করেন এলাকার স্বাস্থ্য সচেতন মানুষ।

এই বিভাগের আরো খবর

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

Message is required.
Name is required.
Email is