ঢাকা, শনিবার, ২৫ মে ২০১৯, ১১ জ্যৈষ্ঠ ১৪২৬

2019-05-24

, ১৯ রমজান ১৪৪০

পোশাক কারখানা স্থানান্তরের প্রতিবাদে এলিফ্যান্ট রোডে শ্রমিকদের অবরোধ

প্রকাশিত: ০৫:৩৪ , ০৬ এপ্রিল ২০১৭ আপডেট: ০৫:৩৪ , ০৬ এপ্রিল ২০১৭

নিজস্ব প্রতিবেদক: কারখানা স্থানান্তরের প্রতিবাদে রাজধানীর এলিফ্যান্ট রোড অবরোধ করে রেখেছেন একটি পোশাক কারখানার শ্রমিকেরা । বৃহস্পতিবার বেলা ১১টার দিকে ফ্যাশন নেটওয়ার্ক নামের তৈরি পোশাক কারাখানার শ্রমিকদের অবরোধের কারণে ব্যস্ত এই সড়কে যান চলাচল বন্ধ হয়ে যায়। 

নিউমার্কেট থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) সাংবাদিকদের বলেন, পোশাক কারখানাটির মালিকপক্ষের গাজীপুরে আরেকটি কারাখানা রয়েছে। শ্রমিকদের না জানিয়ে তারা এলিফ্যান্ট রোডের কারখানাটি বন্ধ করে দিয়েছে। শ্রমিকেরা সড়ক অবরোধ করে চার মাসের অগ্রিম বেতন দাবি করছেন। তবে মালিকপক্ষ দেড় মাসের বেশি বেতন দিবে না বলছে।

মালিকপক্ষ কারখানাটি বন্ধ করার প্রক্রিয়া প্রায় এক বছর ধরে করে আসছে বলে অভিযোগ করেন ফ্যাশন নেটওয়ার্কের আন্দোলনকারী শ্রমিকেরা। শ্রমিকরা জানান, কারাখানা সরিয়ে নেওয়ার কথা গত বছর রমজান মাসে তাঁরা জানতে পারেন। তবে মালিকপক্ষ এ ব্যাপারে আনুষ্ঠানিকভাবে কিছু জানায়নি। এর প্রতিবাদে গত সেপ্টেম্বর মাসে কোরবানির ঈদের পর শ্রমিকেরা একদিনের কর্মবিরতি পালন করেন। 

তবে এলিফ্যান্ট রোড ও গাজীপুরে দুটি কারখানাই চালু রাখার আশ্বাস দেয় মালিকপক্ষ। কিন্তু ধীরে ধীরে এলিফ্যান্ট রোডের কারখানা থেকে মালামাল-যন্ত্রপাতি সরাতে থাকেন মালিকের লোকজন। এখানে কাজও কমে যায়। গতকাল বুধবার দুপুরে মালিকপক্ষ আলোচনার জন্য বিজিএমইএ কার্যালয়ে যেতে বলেন শ্রমিকদের। সেদিন বিকেল থেকে রাত সাড়ে ১০টা পর্যন্ত মালিকপক্ষের লোকজন সেখানে যাননি। তাই শ্রমিকেরা আজ বৃহস্পতিবার এলিফ্যান্ট রোড অবরোধ করেছেন।
 

এই বিভাগের আরো খবর

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

Message is required.
Name is required.
Email is