ঢাকা, বৃহস্পতিবার, ২৬ এপ্রিল ২০১৮, ১৩ বৈশাখ ১৪২৫

2018-04-25

, ৯ শাবান ১৪৩৯

আসিফার পরিবারের নিরাপত্তা নিশ্চিতে ভারতের সুপ্রিম কোর্টের নির্দেশ

প্রকাশিত: ০৭:৪৪ , ১৬ এপ্রিল ২০১৮ আপডেট: ০৭:৪৪ , ১৬ এপ্রিল ২০১৮

আন্তর্জাতিক ডেস্ক: কাশ্মিরে ধর্ষণ ও হত্যার শিকার আট বছর বয়সী শিশু আসিফার পরিবার ও তাদের আইনজীবীদের নিরাপত্তা নিশ্চিতের জন্য জম্মু ও কাশ্মিরের প্রাদেশিক সরকারকে নির্দেশ দিয়েছেন ভারতীয় সুপ্রিম কোর্ট। একই সাথে মামলাটি স্থানান্তর করতে প্রাদেশিক সরকারের মতামত চেয়েছেন আদালত। আজ সোমবার আসিফার বাবা নিরাপত্তার ঝুঁকির কথা আদালতকে অবহিত  করে মামলাটি চন্ডিগড়ে স্থানান্তরের আবেদন করলে এসব আদেশ দেন আদালত। 

ভারতের সর্বোচ্চ আদালতে নিজেদের নিরাপত্তা ঝুঁকির কথা জানিয়ে মামলা স্থানান্তরের আবেদন জানান আসিফার বাবা। অন্যদিকে ভারতীয় একটি সংবাদমাধ্যমে এক সাক্ষাৎকারে তাদের আইনজীবী এস রাজাওয়াত জানান, তাকে ধর্ষণ ও হত্যার হুমকি দেওয়া হচ্ছে। এছাড়া আরেক আইনজীবী তালিব হুসেইনও এ অভিযোগ করেন। 

এর আগে, আসিফাকে সংঘবদ্ধ ধর্ষণ ও হত্যাকাণ্ডের ঘটনায় আটজনকে অভিযুক্ত করেছে ভারতের আদালত। আজ সোমবার কাশ্মিরের কাঠুয়ার জেলা ও দায়রা জজ আদালতে এসব অপরাধীর বিচার কাজ শুরু হয়। আদালতে হাজির হয়ে আসামিরা  নিজেদের নির্দোষ দাবি করে নারকো পরীক্ষার আবেদন জানালে আদালত ২৮ এপ্রিল পরবর্তী শুনানির দিন ধার্য করেন। এদিকে, মামলার অপর আসামি অভিযুক্ত কিশোর আলাদাভাবে জামিন চাইলে আগামী ২৬ এপ্রিল সিদ্ধান্ত জানানো হবে বলে জানান আদালত। 

এদিকে, ইন্ডিয়ান এক্সপ্রেসের বরাত দিয়ে আসিফার বাবা মামলার অগ্রগতি নিয়ে সন্তোষ প্রকাশ করেছেন। তবে, অভিযুক্তদের নির্দোষ দাবি করে আদালতের কাছে করা সিবিআইয়ের নারকো পরীক্ষার আবেদনের বিরোধিতা করেন তিনি।

এর আগে, আসিফাকে ধর্ষণ ও হত্যা মামলায় অভিযুক্তদের পক্ষ নিয়ে আয়োজিত সমাবেশে বক্তব্য রাখার জের ধরে পদত্যাগে বাধ্য হয়েছেন কাশ্মিরের মুখ্যমন্ত্রী মাহবুবা মুফতি সরকারের শিল্পমন্ত্রী চন্দ্র প্রকাশ গঙ্গা এবং বনমন্ত্রী লাল সিং। 

উল্লেখ্য, এ বছরের মধ্য জানুয়ারিতে কাশ্মিরের কাঠুয়ার উপত্যকায় ঘোড়া চড়ানোর সময় অপহৃত হয় আসিফা। এরপর একটি মন্দিরে সাত দিন ধরে আটকে রেখে ধর্ষণের পর আসিফে হত্যা করে ধর্ষকরা। ঘটনার কয়েকদিন পর পুলিশের কাছে অভিাযোগ দায়ের করেন আসিফার পরিবার। পরে ১০ এপ্রিল ওই ঘটনায় দায়ের করা মামলায় অভিযোগপত্র জনসম্মুখে আনা হয়। 

এই বিভাগের আরো খবর

বাংলাদেশের আইসিটি আইনের সমালোচনায় রিপোর্টার্স উইদাউট বর্ডার্স

ডেস্ক প্রতিবেদন: বাংলাদেশের তথ্য ও যোগাযোগ প্রযুক্তি (আইসিটি) আইনের সমালোচনা করেছে সাংবাদিকদের অধিকার নিয়ে কাজ করা আন্তর্জাতিক সংগঠন...

মালয়েশিয়ায় ফিলিস্তিনি প্রকৌশলীর হত্যায় জড়িত সন্দেহভাজনের ছবি প্রকাশ 

আন্তর্জাতিক ডেস্ক: ফিলিস্তিনি প্রকৌশলী ফাদি-আল-বাতশের হত্যার সাথে জড়িত দুই সন্দেহভাজনের মধ্যে একজনের ছবি প্রকাশ করেছে মালয়েশিয়ান পুলিশ।...

টরেন্টোতে ভ্যান হামলাকারী সেনাবাহিনীর প্রশিক্ষণার্থী ছিল

আন্তর্জাতিক ডেস্ক:  কানাডার টরেন্টোতে পথচারীদের ওপর ভ্যান চালিয়ে দিয়ে হামলার ঘটনায় আটক সন্দেহভাজন তরুণ অ্যালেক মিনাসিয়ান সাবেক ছাত্র...

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

Message is required.
Name is required.
Email is