ঢাকা, শুক্রবার, ২০ জুলাই ২০১৮, ৫ শ্রাবণ ১৪২৫

2018-07-19

, ৬ জিলকদ্দ ১৪৩৯

লবণের ইতিকথা

প্রকাশিত: ০৭:৫৩ , ১৬ এপ্রিল ২০১৮ আপডেট: ০৮:৩৭ , ১৬ এপ্রিল ২০১৮

ডেস্ক প্রতিবেদন: বিশ শতকের শুরু পর্যন্ত এক পাউন্ড লবণের বার মুদ্রা হিসেবে ব্যবহৃত হতো বর্তমান ইথিওপিয়াতে। মধ্যযুগে বিশ্বের অনেক অঞ্চলে লবণের দাম এতই বেশি ছিল যে লবণকে ‘সাদা সোনা’ হিসেবে ডাকা হতো। 

তুরস্কের বিবাহরীতিতে নাকি বিয়ের অনুষ্ঠানে কনে বরের কফিতে লবণ মিশিয়ে দেন। বর যদি সেই কফি পান করেন তাহলে তাঁকে দায়িত্বশীল হিসেবে মেনে নেওয়া হয়।

তাপমাত্রা পরিমাপের ফারেনহাইট স্কেলে যে শূন্যমান ধরা হয় তা আসলে লবণাক্ত বরফের তাপমাত্রাকে ভিত্তি করে গণনা করা হয়। ফারেনহাইট স্কেলের উদ্ভাবক ড্যানিয়েল ফারেনহাইটের গবেষণাগারে লবণাক্ত বরফই ছিল সবচেয়ে ঠান্ডা।

সারা পৃথিবীতে যত লবণ উৎপাদন হয় তার সাত ভাগ মাত্র মানুষ খাবার হিসেবে ব্যবহার করে। আর বাকি ৯৩ শতাংশ রাসায়নিক শিল্পে ব্যবহৃত হয়।

পিংক রক সল্টকে বলা হয় পৃথিবীর সবচেয়ে দামি লবণ। হিমালয় পর্বতমালার এই পাথুরে লবণে ৮৪ রকমের প্রাকৃতিক খনিজের উপস্থিতি পাওয়া যায়। খ্রিষ্টপূর্ব ২২০০ সালে চীনা সম্রাট ইউ লবণ চাষের ওপর প্রথম কর আরোপ করেন।

ইংরেজরা লবণের ওপর কর আরোপ করলে তার প্রতিবাদে মহাত্মা গান্ধী ৪০০ কিলোমিটার হেঁটেছিলেন। জাপানে শতবর্ষের বেশি সময় ধরে নাট্যমঞ্চে প্রদর্শনীর আগে লবণ ছিটানোর রীতি আছে। বিশ্বাস করা হয় এতে অমঙ্গল দূর হয়। 
 

এই বিভাগের আরো খবর

ঘরের ভেতর রাখুন সতেজ

ডেস্ক প্রতিবেদন: এক টুকরো সবুজ রাখতে পারেন ঘরের কোণে। মানিপ্ল্যান্ট কিংবা ঘরে ভালো থাকে এমন যেকোনো গাছ রেখে দিতে পারেন ঘরের ভেতরে। মাটিতে...

মাছ খেলে সুস্থ থাকে হার্ট

ডেস্ক প্রতিবেদন: বয়স বাড়ার সাথে সাথে আশঙ্কাজনকভাবে বেড়ে যায় হার্টের রোগ। সাধারণত জেনেটিক বা বংশগত, অস্বাস্থ্যকর খাদ্যাভ্যাস, কায়িক...

বিশ্বের ১০০ কোটি বন্দুকের ৮৫ শতাংশই সাধারণ মানুষের হাতে

আন্তর্জাতিক ডেস্ক: বিশ্বের ১০০ কোটি বন্দুকের ৮৫ শতাংশই সাধারণ মানুষের হাতে বলে এক সমীক্ষায় জানা গেছে। ওয়াচডগ দ্য স্মল আর্মস সার্ভে-র...

ঘরে তৈরি করুন “চিজ কেক” 

ডেস্ক প্রতিবেদন: চিজ কেক এখন অনেকেরই পছন্দের খাবার। এই খাবারটি সকলের পছন্দ হওয়ার মত। চিজ কেক দুই ধরনের হতে পারে। বেকড চিজ কেক এবং চিলড চিজ...

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

Message is required.
Name is required.
Email is