ঢাকা, বৃহস্পতিবার, ২৬ এপ্রিল ২০১৮, ১৩ বৈশাখ ১৪২৫

2018-04-25

, ৯ শাবান ১৪৩৯

রোহিঙ্গা প্রত্যাবাসনে সব পদক্ষেপ নেয়া হয়েছে: মিয়ানমার

প্রকাশিত: ১২:৩২ , ১৭ এপ্রিল ২০১৮ আপডেট: ১২:৩২ , ১৭ এপ্রিল ২০১৮

আন্তর্জাতিক ডেস্ক: বাংলাদেশসহ আন্তর্জাতিক সম্প্রদায় এখনো দেখছেনা রোহিঙ্গা প্রত্যাবাসনের কোনো নমুনা। তবে মিয়ানমার দাবি করছে, বাংলাদেশ থেকে রোহিঙ্গাদের ফিরিয়ে আনা শুরু করতে তাদের অংশের কাজ এগিয়ে চলেছে এবং প্রয়োজনীয় সব পদক্ষেপ নেয়া হয়েছে।

মিয়ানমারের স্টেট কাউন্সিলরের কার্যালয় থেকে দেওয়া এক বিবৃতিতে বলা হয়েছে, প্রত্যাবাসনের জন্য প্রয়োজনীয় সব ব্যবস্থা নেওয়া হয়েছে।

রোহিঙ্গা জনগোষ্ঠীকে নির্যাতনের মুখে মিয়ানমার থেকে বিতাড়িত করে বাংলাদেশে পাঠানোর ব্যাপারে সম্প্রতি আইনি ব্যবস্থা নেওয়ার ইচ্ছা পোষণ করেছেন আন্তর্জাতিক অপরাধ আদালতের (আইসিসি) এক প্রসিকিউটর। এর মূল উদ্দেশ্য তদন্তের মাধ্যমে ঘটনার সাথে জড়িতদের আইনের আওতায় আনা।

আন্তর্জাতিক অপরাধ আদালতে করা এক আবেদনে প্রসিকিউটর ফাতোও বেনসুদা বলেন, এটা কোনো বিমূর্ত প্রশ্ন নয়। বরং আদালত ওই ঘটনার তদন্ত এবং সম্ভব হলে বিচারিক ক্ষমতা প্রয়োগ করতে পারে কি না- তার বাস্তবিক প্রশ্ন রয়েছে।

বিচারিক এখতিয়ার নিয়ে এই প্রশ্নের মূল কারণ হলো- বাংলাদেশ আন্তর্জাতিক অপরাধ আদালতের সদস্য হলেও মিয়ানামার তা নয়।

তবে প্রসিকিউটর বেনসুদা মনে করছেন, দেশত্যাগে বাধ্য করা যে ধরনের আন্তঃসীমান্ত অপরাধ, তার ধরন বিবেচনায় নিয়ে আন্তর্জাতিক অপরাধ আদালতের বিচারিক এখতিয়ারের পক্ষে রুল এলে বিষয়টি বিচারের জন্য একটি আইনি কাঠামোয় দাঁড় করানো যাবে।

রোহিঙ্গা প্রত্যাবাসনে ২০১৭ সালের ২৩ নভেম্বর বাংলাদেশ ও মিয়ানমারের মাঝে চুক্তি সই হয়। এরই অংশ হিসেবে বাংলাদেশে আশ্রয় নেয়া রোহিঙ্গাদের নিজ মাতৃভূমিতে ফেরত নেয়ার ব্যবস্থা করতে চলতি বছরের ১৬ জানুয়ারি দুই দেশের মধ্যে মাঠপর্যায়ের চুক্তি সই হয়। এ চুক্তি অনুযায়ী, প্রত্যাবাসন শুরু হওয়ার দুই বছরের মধ্যে তা সমাপ্ত হবে।

এদিকে, পাঁচ সদস্য বিশিষ্ট একটি রোহিঙ্গা পরিবারকে ফেরত নেয়ার যে দাবি মিয়ানমার করেছে তাকে হাস্যকর আখ্যা দিয়ে রোববার স্বরাষ্ট্রমন্ত্রী  আসাদুজ্জামান খান বলেছেন, এই তথাকথিত প্রত্যাবাসনের বিষয়ে বাংলাদেশের কাছে কোনো তথ্য নেই।

 

 

এই বিভাগের আরো খবর

বাংলাদেশের আইসিটি আইনের সমালোচনায় রিপোর্টার্স উইদাউট বর্ডার্স

ডেস্ক প্রতিবেদন: বাংলাদেশের তথ্য ও যোগাযোগ প্রযুক্তি (আইসিটি) আইনের সমালোচনা করেছে সাংবাদিকদের অধিকার নিয়ে কাজ করা আন্তর্জাতিক সংগঠন...

মালয়েশিয়ায় ফিলিস্তিনি প্রকৌশলীর হত্যায় জড়িত সন্দেহভাজনের ছবি প্রকাশ 

আন্তর্জাতিক ডেস্ক: ফিলিস্তিনি প্রকৌশলী ফাদি-আল-বাতশের হত্যার সাথে জড়িত দুই সন্দেহভাজনের মধ্যে একজনের ছবি প্রকাশ করেছে মালয়েশিয়ান পুলিশ।...

টরেন্টোতে ভ্যান হামলাকারী সেনাবাহিনীর প্রশিক্ষণার্থী ছিল

আন্তর্জাতিক ডেস্ক:  কানাডার টরেন্টোতে পথচারীদের ওপর ভ্যান চালিয়ে দিয়ে হামলার ঘটনায় আটক সন্দেহভাজন তরুণ অ্যালেক মিনাসিয়ান সাবেক ছাত্র...

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

Message is required.
Name is required.
Email is