ঢাকা, বৃহস্পতিবার, ২৬ এপ্রিল ২০১৮, ১৩ বৈশাখ ১৪২৫

2018-04-25

, ৯ শাবান ১৪৩৯

সিরিয়া ইস্যুতে সংসদে তোপের মুখে মে

প্রকাশিত: ০১:১১ , ১৭ এপ্রিল ২০১৮ আপডেট: ০১:১১ , ১৭ এপ্রিল ২০১৮

আন্তর্জাতিক ডেস্ক: সংসদের অনুমোদন না নিয়ে সিরিয়ায় হামলা চালানো হয়েছে এমন অভিযোগে এমপিদের তোপের মুখে পড়েছেন যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী থেরেসা মে। বিরোধী দল লেবার পার্টির নেতারাসহ একাধিক এমপি এ হামলাকে বেআইনি বলে অভিহিত করেন। তারা বলেন, এই হামলার উদ্দেশ্য নিয়ে গভীরভাবে যাচাই-বাছাইয়ের প্রয়োজন ছিল। প্রধানমন্ত্রী ভবিষ্যতে যাতে এককভাবে হামলার সিদ্ধান্ত না নিতে পারেন, সে জন্য ‘সমর ক্ষমতা আইন’ (ওয়ার পাওয়ার অ্যাক্ট) প্রণয়নের দাবিও তুলেছেন তারা।

এমন সমালোচনার জবাবে প্রধানমন্ত্রী থেরেসা মে হামলার সিদ্ধান্তকে বৈধ বলে দাবি করেছেন। তিনি বলেন, যুক্তরাজ্যের স্বার্থেই মিত্রদের সঙ্গে সিরিয়া হামলায় যোগ দিয়েছেন তিনি।

আজ মঙ্গলবার এমপিদের মতামতের জন্য ‘ওয়ার পাওয়ার অ্যাক্ট’ প্রণয়নের প্রস্তাব তুলবে লেবার পার্টি। তবে হামলার সিদ্ধান্ত বৈধ ছিল কি না, সে বিষয়ে কোনো ভোটাভুটি না হওয়ার সম্ভাবনা দেখছেন না রাজনৈতিক বিশ্লেষকেরা।

এদিকে, ওয়েস্টমিনস্টার পার্লামেন্টে সোমবার যখন বিতর্ক চলছিল, তখন বাইরে শত শত লোক সিরিয়ায় হামলার বিরুদ্ধে বিক্ষোভ করে। 
সংসদে আলোচনা না করার যুক্তি হিসেবে থেরেসা মে বলেন, স্পর্শকাতর অনেক গোয়েন্দা তথ্যের ভিত্তিতে হামলার সিদ্ধান্ত নেওয়া হয়। এসবের অনেক কিছুই এমপিদের কাছে খোলাসা করা যায় না।  ব্রিটিশ প্রধানমন্ত্রী বলেন, “এমপিদের কাজ হচ্ছে প্রধানমন্ত্রীকে পার্লামেন্টে জবাবদিহি করা। আর প্রধানমন্ত্রী হিসেবে আমার কাজ জাতীয় স্বার্থে সময়মতো সঠিক সিদ্ধান্ত নেওয়া।” বাশার আল-আসাদ যে ওই রাসায়নিক হামলার জন্য দায়ী, সে বিষয়ে তিনি নিশ্চিত বলে দাবি করেন মে।

এসময় আজীবন যুদ্ধবিরোধী হিসেবে পরিচিত বিরোধী দলের নেতা জেরেমি করবিন এ বিষয়ে যথাযথ প্রমাণ হাজিরের জন্য থেরেসা মের প্রতি আহ্বান জানান। তিনি বলেন, থেরেসা মে পার্লামেন্টের অনুমোদন নেওয়ার এই রীতিভঙ্গ করেছেন। বোমা হামলার সঙ্গে মানুষের জীবন-মৃত্যুর যে বিষয় জড়িত, তার চেয়ে গুরুত্বপূর্ণ আর হতে পারে না। 

তাই অন্য দেশে বোমা হামলা চালানোর মতো গুরুতর সিদ্ধান্ত নেওয়ার ক্ষেত্রে পার্লামেন্টের অনুমোদন বাধ্যতামূলক করতে ‘সমর ক্ষমতা আইন’ প্রণয়নের দাবি তোলেন করবিন।

এই বিভাগের আরো খবর

বাংলাদেশের আইসিটি আইনের সমালোচনায় রিপোর্টার্স উইদাউট বর্ডার্স

ডেস্ক প্রতিবেদন: বাংলাদেশের তথ্য ও যোগাযোগ প্রযুক্তি (আইসিটি) আইনের সমালোচনা করেছে সাংবাদিকদের অধিকার নিয়ে কাজ করা আন্তর্জাতিক সংগঠন...

মালয়েশিয়ায় ফিলিস্তিনি প্রকৌশলীর হত্যায় জড়িত সন্দেহভাজনের ছবি প্রকাশ 

আন্তর্জাতিক ডেস্ক: ফিলিস্তিনি প্রকৌশলী ফাদি-আল-বাতশের হত্যার সাথে জড়িত দুই সন্দেহভাজনের মধ্যে একজনের ছবি প্রকাশ করেছে মালয়েশিয়ান পুলিশ।...

টরেন্টোতে ভ্যান হামলাকারী সেনাবাহিনীর প্রশিক্ষণার্থী ছিল

আন্তর্জাতিক ডেস্ক:  কানাডার টরেন্টোতে পথচারীদের ওপর ভ্যান চালিয়ে দিয়ে হামলার ঘটনায় আটক সন্দেহভাজন তরুণ অ্যালেক মিনাসিয়ান সাবেক ছাত্র...

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

Message is required.
Name is required.
Email is