ঢাকা, বুধবার, ১৮ জুলাই ২০১৮, ৩ শ্রাবণ ১৪২৫

2018-07-17

, ৪ জিলকদ্দ ১৪৩৯

শব্দের চেয়ে ১০গুণ গতিতে উড়তে সক্ষম রাশিয়ার ক্ষেপণাস্ত্র

প্রকাশিত: ০১:৩৫ , ১৭ এপ্রিল ২০১৮ আপডেট: ০১:৩৫ , ১৭ এপ্রিল ২০১৮

আন্তর্জাতিক ডেস্ক: শব্দের চেয়ে ১০ গুণ দ্রুতগতিতে উড়ে গিয়ে লক্ষ্যবস্তুতে আঘাত হানতে সক্ষম এমন এক ক্ষেপণাস্ত্র তৈরি করেছে রাশিয়া। ক্ষেপণাস্ত্রটি পারমাণবিক বোমা বহনেও সক্ষম। সম্প্রতি এ ঘোষণা দিয়ে রাশিয়ার প্রেসিডেন্ট ভ­াদিমির পুতিন বলেছেন, সারা বিশ্ব এখন তাঁদের ওই ক্ষেপণাস্ত্রের আওতায়।

সাধারণত শব্দের চেয়ে পাঁচ গুণ বেশি গতির ক্ষেপণাস্ত্রকে বলা হয় ‘হাইপারসনিক মিসাইল’। যুক্তরাষ্ট্র, চীন, ফ্রান্স, ভারতও এই প্রযুক্তির পেছনে ছুটছে। কেউ কেউ পরীক্ষাও চালিয়েছে, তবে এখনো সফল হতে পারে নি।

রাশিয়া তার নতুন এই হাইপারসনিক মিসাইলের নাম দিয়েছে ‘কিনজাল’। শব্দের গতি প্রতি সেকেণ্ডে ৩৩২ মিটার। কিনজালের গতি শব্দের গতির ১০ গুণ হলে এই ক্ষেপণাস্ত্র প্রতি সেকেণ্ডে যাবে ৩ হাজার ৩২০ মিটার। তার মানে কিনজাল এক সেকেন্ডে সোয়া তিন কিলোমিটারেরও বেশি পথ পাড়ি দিতে সক্ষম। এই ক্ষেপণাস্ত্র দিয়ে রাশিয়া বিশ্বের যেকোনো স্থানে নির্ভুলভাবে পারমাণবিক হামলা চালাতে সক্ষম বলে দাবি করেন পুতিন। 

প্রেসিডেন্ট পুতিন পার্লামেন্টে দেওয়া ভাষণে যেদিন এই মারণাস্ত্রের কথা বিশ্বকে জানান দেন, সেদিনই এর সক্ষমতা নিয়ে ভিডিও গ্রাফিকস দেখান তিনি। সেই গ্রাফিকসে দেখানো হয়, কিনজাল ক্ষেপণাস্ত্র যুক্তরাষ্ট্রের ফ্লোরিডা অঙ্গরাজ্যে বৃষ্টির মতো আঘাত হানছে। উদাহরণ হিসেবে বলা যায়, রাশিয়া মস্কো থেকে কিনজাল ক্ষেপণাস্ত্র ছুড়লে মাত্র সাড়ে ৩৭ মিনিটে তা ফ্লোরিডায় আঘাত হানবে (আকাশপথে মস্কো-ফ্লোরিডা দূরত্ব ৭৪৭২ কিলোমিটার)।

রাশিয়ার অ্যারোস্পেস ফোর্সের প্রধান সেরগেই সুরোভিকিন বলেন, এই ক্ষেপণাস্ত্রের একটি বৈশিষ্ট্য হলো, মাত্র কয়েক মিনিটের মধ্যেই লক্ষ্যবস্তুতে আঘাত হানার জন্য এটি উৎক্ষেপণ করা সম্ভব।

এই বিভাগের আরো খবর

ত্রিমুখী ঝুঁকিতে থাকা রোহিঙ্গাদের দরকার জরুরি তহবিল: আইওএম

কূটনৈতিক প্রতিবেদকঃ বাংলাদেশে বাস করা প্রায় ১০ লাখ রোহিঙ্গা চরম আবহাওয়া, তহবিলের ঘাটতি ও ভবিষ্যতের অনিশ্চয়তার ত্রিমুখী হুমকিতে রয়েছে বলে...

বাংলাদেশের সাথে সম্পর্ক জোরদার করার ওপর গুরুত্ব দিচ্ছে ভারত-হাইকমিশনার

নিজস্ব প্রতিবেদক:  বাংলাদেশের সাথে দ্বিপাক্ষীক সম্পর্ক জোরদার করার ওপর সবচেয়ে বেশি গুরুত্ব দিচ্ছে ভারত সরকার। সেলক্ষ্যে দুদেশের...

বর্ণবাদ বিরোধী আন্দোলনের নেতা ম্যান্ডেলার শততম জন্মবার্ষিকী আজ

আর্ন্তজাতিক ডেক্স: বর্ণবাদ বিরোধী আন্দোলনের অবিসংবাদিত নেতা ন্যালসন ম্যান্ডেলার শততম জন্মবার্ষিকী আজ। ১৯১৮ সালের এই দিনে দক্ষিণ...

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

Message is required.
Name is required.
Email is