ঢাকা, বৃহস্পতিবার, ১৯ জুলাই ২০১৮, ৪ শ্রাবণ ১৪২৫

2018-07-18

, ৫ জিলকদ্দ ১৪৩৯

আন্তর্জাতিক আদালতে মিয়ানমারের বিচারের দাবি

প্রকাশিত: ০২:০২ , ১৭ এপ্রিল ২০১৮ আপডেট: ০২:০২ , ১৭ এপ্রিল ২০১৮

আন্তর্জাতিক ডেস্ক: মিয়ানমার সরকার রোহিঙ্গা মুসলিমদের সাথে ‘ভয়ঙ্কর অপরাধ’করেছে উল্লেখ করে আন্তর্জাতিক অপরাধ আদালতের আওতায় মিয়ানমারের বিচার করার জন্য জাতিসংঘকে আহ্বান জানিয়েছেন এক রোহিঙ্গা আইনজীবী।

২০১৪ সাল থেকে রোহিঙ্গা শরণার্থী নারীদের হয়ে কাজ করা ওই আইনজীবী রাজিয়া সুলতানা জাতিসংঘকে জানান, ‘আমি যেখান থেকে এসেছি, সেখানে শুধুমাত্র রোহিঙ্গা হওয়ার কারণে বিভিন্ন বয়সী নারীদের গণধর্ষণ, অত্যাচার ও হত্যা করেছে মিয়ানমার সেনাবাহিনী।

সুলতানাই প্রথম কোনো রোহিঙ্গা নারী, যে কিনা তার জনগোষ্ঠীর দুর্দশার কথা জাতিসংঘের সবচেয়ে ক্ষমতাশীল ফোরামকে জানান। বৌদ্ধ-সংখ্যাগরিষ্ঠ মিয়ানমারে উপজাতি হিসেবেও স্বীকৃতি পায়নি রোহিঙ্গারা।

মিয়ানমারে সহিংসতার শিকার হয়ে গত বছর ২৫ আগস্ট থেকে এখন পর্যন্ত প্রায় সাত লাখেরও বেশি রোহিঙ্গা জনগণ প্রাণ বাঁচাতে পালিয়ে আসে বাংলাদেশে। এর আগেও আরো প্রায় চার লাখ রোহিঙ্গা বিভিন্ন সময় বাংলাদেশে আশ্রয় নিয়েছিল।

জাতিসংঘের নিরাপত্তা পরিষদের এক বৈঠকে সুলতানা বলেন, তার গবেষণা ও সাক্ষাতকারের বিভিন্ন তথ্য প্রমাণ বিশ্লেষণ করে তিনি দেখেছেন যে, মিয়ানমার সরকারের সেনারা রাখাইন রাজ্যের ১৭টি গ্রামের তিনশ’রও বেশি রোহিঙ্গা নারীকে ধর্ষণ করে। এই সংখ্যা রাখাইনের ৩৫০টিরও বেশি গ্রামে ধর্ষিত হওয়া মোট নারী সংখ্যার একটি ভগ্নাংশ মাত্র।

ছয় বছর বয়সী শিশুরাও গণধর্ষণ থেকে রেহাই পায়নি জানিয়ে সুলতানা জানান, প্রাণ বাঁচাতে বাংলাদেশে পালিয়ে আসার চেষ্টা করলে রোহিঙ্গা মেয়েদেরকে ধরে এনে বাড়িতে নিয়ে গণধর্ষণ করে সেনাবাহিনীর সদস্যরা। কিছু নারীদের আবার জীবন্ত পুড়িয়েও মেরে ফেলা হয়।

এ মাসের শেষ দিকে বাংলাদেশ ও মিয়ানমার পরিদর্শনে আসার কথা রয়েছে নিরাপত্তা পরিষদের। পরিষদের সদস্যদের উদ্দেশে সুলতানা বলেন, কক্সবাজারের রোহিঙ্গা শরণার্থী শিবিরে যেয়ে সেখানকার নারীদের সাথে কথা বলে দেখবেন আপনারা। বাংলাদেশ থেকে ১২ বছরের কম বয়সী মেয়েদের যাতে কাজের লোভ দেখিয়ে বাইরে পাচার করে দেয়া না হয় সে বিষয়েও কর্তৃপক্ষের সাথে কথা বলে নিরাপত্তা আরো জোরদারের আহ্বান জানান তিনি।

অবিলম্বে যুদ্ধকালীন ধর্ষণ বন্ধ করতে জাতিসংঘ নিরাপত্তা পরিষদকে দ্রুত পদক্ষেপ নেয়ার জন্যেও জোরারপ করেন এই আইনজীবী।

 

 

এই বিভাগের আরো খবর

বাংলাদেশের সাথে সম্পর্ক জোরদার করার ওপর গুরুত্ব দিচ্ছে ভারত-হাইকমিশনার

নিজস্ব প্রতিবেদক:  বাংলাদেশের সাথে দ্বিপাক্ষীক সম্পর্ক জোরদার করার ওপর সবচেয়ে বেশি গুরুত্ব দিচ্ছে ভারত সরকার। সেলক্ষ্যে দুদেশের...

বর্ণবাদ বিরোধী আন্দোলনের নেতা ম্যান্ডেলার শততম জন্মবার্ষিকী আজ

আর্ন্তজাতিক ডেক্স: বর্ণবাদ বিরোধী আন্দোলনের অবিসংবাদিত নেতা ন্যালসন ম্যান্ডেলার শততম জন্মবার্ষিকী আজ। ১৯১৮ সালের এই দিনে দক্ষিণ...

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

Message is required.
Name is required.
Email is