ঢাকা, শুক্রবার, ১৪ ডিসেম্বর ২০১৮, ৩০ অগ্রহায়ণ ১৪২৫

2018-12-14

, ৫ রবিউস সানি ১৪৪০

সিরিয়ায় তদন্তের অনুমতি পেল ওপিসিডব্লিউ

প্রকাশিত: ০৪:১৪ , ১৭ এপ্রিল ২০১৮ আপডেট: ০৪:১৪ , ১৭ এপ্রিল ২০১৮

আন্তর্জাতিক ডেস্ক: সিরিয়ায় রাসায়নিক হামলা চালানো হয়েছিল কিনা তা তদন্ত করতে অনুমতি পেল আন্তর্জাতিক তদন্তকারী দল ‘অর্গানাইজেশন অব দ্য প্রহিবিশন অব কেমিক্যাল উইপন্স (ওপিসিডব্লিউ)’।  গার্ডিয়ানকে এ কথা জানিয়েছে রাশিয়া।

গার্ডিয়ানের খবরে বলা হয়, শনিবার তদন্তকারী দলটি সিরিয়ায় পৌঁছালেও দৌমা শহরে প্রবেশের অনুমতি না পেয়ে তারা সেখানে তদন্ত কার্যক্রম শুরু করতে পারছিল না। বুধবার শহরটিতে পৌঁছে রাসায়নিক অস্ত্র বিশেষজ্ঞ দলটি হামলার অভিযোগ তদন্ত শুরু করবে।     
দৌমা শহরে তদন্ত চালাতে সিরিয়া ও রাশিয়া সহযোগিতা করছে না এমন অভিযোগ করে আসছিল পশ্চিমা কূটনীতিকরা। নিরাপত্তার কারণ দেখিয়ে তাদের দৌমায় প্রবেশাধিকার দিতে দেরি হয় বলে বাশার জোটের পক্ষ থেকে সোমবার জানানো হয়েছিল। ওপিসিডব্লিউ’র তদন্তকারীরা রাজধানী দামেস্কে অবস্থান করে তদন্ত শুরু করার অপেক্ষায় আছেন। ১১ দিন পর বুধবার তদন্তকারীরা সিরিয়া সরকার ও রাশিয়ার সামরিক বাহিনীর নিয়ন্ত্রণে থাকা দৌমা শহরটি পরিদর্শনে যাচ্ছে। দৌমা পরিদর্শনে গিয়ে মাটি ও অন্যান্য নমুনা সংগ্রহ করবে তারা। 

তদন্তকারী দলের কাছে ২২ জন প্রত্যক্ষদর্শীকে উপস্থাপন করাসহ সব ধরনের ব্যবস্থা নেওয়া হবে বলে জানিয়েছে সিরিয়া কর্তৃপক্ষ। 
উল্লেখ্য, সিরিয়া ও এর মিত্র রাশিয়া কোনো রাসায়নিক হামলার ঘটনা ঘটেনি বলে দাবি করেছে। কারা এ হামলা চালিয়েছে তা পুরোপুরি নিশ্চিত না হলেও এর জন্য সিরিয়া সরকারকে দায়ী করে দেশটিতে ক্ষেপণাস্ত্র হামলা চালিয়েছে যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য ও ফ্রান্স। হামলায় বহু বেসামরিক নাগরিক নিহত হয়েছেন। 
 

এই বিভাগের আরো খবর

রোহিঙ্গা নিপীড়ন ‘গণহত্যা’, যুক্তরাষ্ট্রের প্রতিনিধি পরিষদে প্রস্তাবনা পাস

নিজস্ব প্রতিবেদক: যুক্তরাষ্ট্রের হাউস অব রিপ্রেজেন্টেটিভে রাখাইনে মিয়ানমার সেনাবাহিনীর রোহিঙ্গা নিপীড়নের ঘটনাকে ‘গণহত্যা’...

রোহিঙ্গাদের জন্য ৫০ টি বাড়ি মিয়ানমারকে হস্তান্তর করলো ভারত

আন্তর্জাতিক ডেস্ক: রোহিঙ্গাদের জন্য ভারতের নির্মিত ৫০টি বাড়ি মিয়ানমারের কাছে হস্তান্তর করেছে ভারতীয় কর্তৃপক্ষ। মঙ্গলবার ভারতীয়...

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

Message is required.
Name is required.
Email is