ঢাকা, শুক্রবার, ১৪ ডিসেম্বর ২০১৮, ৩০ অগ্রহায়ণ ১৪২৫

2018-12-14

, ৫ রবিউস সানি ১৪৪০

ব্যাংক খাত অভিভাবকহীন- বলছে সিপিডি

প্রকাশিত: ০৬:২৯ , ১৭ এপ্রিল ২০১৮ আপডেট: ১০:৩৬ , ১৭ এপ্রিল ২০১৮

নিজস্ব প্রতিবেদক: বেসরকারি বিনিয়োগ বাড়ছে না কিন্তু বেসরকারি খাতে ঋণের প্রবাহ লক্ষ্যমাত্রা ছাড়িয়ে গেছে। ব্যাংকের এই অর্থ কোথায় গেছে- এমন প্রশ্ন তুলেছে বেসরকারি গবেষণা সংস্থা সিপিডি। রাজধানীর সিরডাপ মিলানায়তনে চলতি বছরের অর্থনীতির গতিপ্রকৃতি নিয়ে সিপিডির ওই প্রতিবেদনে ব্যাংকিং খাতকে অভিভাবকহীন বলে বলে উল্লেখ করা হয়। 

নতুন বাজেটকে সামনে রেখে চলতি অর্থ বছরের দ্বিতীয়ার্ধের অর্থনৈতিক পরিস্থিতি বিশ্লেষণ করে প্রতিবেন প্রকাশ করেছে বেসরকারি গবেষণা সংস্থা সিপিডি। পরিসংখ্যান ব্যুরো থেকে প্রাপ্ত তথ্য বিশ্লেষণ করে প্রতিবেদনটি প্রস্তুত করা হয়েছে বলে জানান সিপিডির গবেষণা ফেলো তৌফিকুল ইসলাম খান।

প্রতিবেদনে বলা হয়- গত দুই বছরে দেশে যে নতুন ১৩ লাখ কর্মসংস্থান সৃষ্টি হয়েছে তা অপ্রাতিষ্ঠানিক খাতে, শিল্পখাতে নয় এবং দেশের সর্বত্র নয়। বিশেষ অঞ্চলে এসব কর্মসংস্থান সৃষ্টি হয়েছে; যেখানে পুরুষের তুলনায় নারীর, শহরের তুলনায় গ্রামের আয় কমেছে। 
বেকারত্বের প্রকৃতি বিশ্লেষণ করে সংস্থাটি বলছে বেকারদের এক তৃতীয়াংশই উচ্চ শিক্ষিত যুবক। 
গত কয়েক বছরের বেসরকারি বিনিয়োগ ও ঋণ বিতরণের চিত্র তুলে ধরে প্রতিবেদনে বলা হয়েছে- বেসরকারি বিনিয়োগ বাড়েনি, বেড়েছে ঋণ। 

তদারকির অভাবে ব্যাংকিং খাত এতিম হয়ে পড়েছে বলে মন্তব্য করা হয়েছে সিপিডির প্রতিবেদনে।
 

এই বিভাগের আরো খবর

মন্ত্রিরা নির্বাচনী কাজে, বদলে গেছে সচিবালয়ের চেনা দৃশ্য

নিজস্ব প্রতিবেদক : বেশ ঢিলেঢালা ভাবে চলছে প্রশাসনের কেন্দ্রবিন্দু সচিবালয়ের কাজকর্ম। নির্বাচনের এই সময়টাতে শুধুমাত্র মন্ত্রিদের রুটিন...

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

Message is required.
Name is required.
Email is