ঢাকা, শনিবার, ২৫ মে ২০১৯, ১১ জ্যৈষ্ঠ ১৪২৬

2019-05-24

, ১৯ রমজান ১৪৪০

নদী ভাঙনের মুখে বরিশালের ওয়াটার ট্রিটমেন্ট প্লান্ট 

প্রকাশিত: ০৭:০২ , ০৯ এপ্রিল ২০১৭ আপডেট: ০৭:০২ , ০৯ এপ্রিল ২০১৭

বরিশাল প্রতিনিধি: বরিশালে কীর্তনখোলা নদীর ভাঙনের মুখে পড়েছে সিটি করপোরেশনের ওয়াটার ট্রিটমেন্ট প্লান্ট। ১৯ কোটি টাকা ব্যয়ে নির্মিত প্রকল্পটির কাজ শেষ হলেও উদ্বোধনের আগেই একাংশ চলে গেছে কীর্তনখোলা নদীতে। ফলে ৫ লাখ নগরবাসীর জন্য বিশুদ্ধ পানির সমস্যা মেটানোর উদ্যোগ কাজে লাগেনি এখনো।  

বরিশাল সিটি করপোরেশনে নগরবাসীর জন্য বিশুদ্ধ পানি উৎপাদনের লক্ষ্যে ২০১২-১৩ অর্থবছরে দু’টি ওয়াটার ট্রিটমেন্ট প্লান্ট নির্মাণের কাজ শুরু হয়। এরমধ্যে একটি কীর্তনখোলা নদীর তীরে পলাশপুর এলাকায়। ১৯ কোটি ২৮ লাখ টাকা ব্যয়ে নির্মিত প্রকল্পটির কাজ এরই মধ্যে শেষ হয়েছে। পাশাপাশি প্লান্ট থেকে নগরীর প্রায় ৭ টি ওভারহেড রিজার্ভ ট্যাংক পর্যন্ত ট্রান্সমিশন পাইপলাইন স্থাপনের কাজও শেষ। 

তবে উদ্বোধনের আগেই ভাঙনের কবলে পড়ে প্লান্টটির একাংশ চলে গেছে কীর্তনখোলার বুকে। এ অবস্থায় প্রায় ৫ লাখ মানুষের জন্য বিশুদ্ধ পানি সরবরাহ নিয়ে সংশয় দেখা দিয়েছে।  

তবে পলাশপুর ওয়াটার ট্রিটমেন্টটি চালু করতে কীর্তনখোলা নদী শাসনের জন্য পানি উন্নয়ন বোর্ডের উর্ধতন কর্মকর্তারা স্থান পরিদর্শন করেছেন বলে জানিয়েছেন বরিশাল সিটি মেয়র আহসান হাবিব কামাল।

কেবল ওয়াটার ট্রিটমেন্ট প্লান্টই নয়, আশপাশের নদী তীরবর্তী চার কিলোমিটার এলাকাজুড়ে বেড়িবাধ নির্মাণের পরিকল্পন একনেকে উত্থাপনের প্রক্রিয়া চলছে বলে জানালেন পানি উন্নয়ন বোর্ডের এই কর্মকর্তা।

নগরবাসীর জন্য বিশুদ্ধ পানি সরবরাহ নিশ্চিত করতে পলাশপুর ওয়াটার ট্রিটমেন্ট প্লান্টটি নদী ভাঙ্গণের কবল থেকে রক্ষা করে দ্রুত উদ্বোধন করা হবে, এমনটাই প্রত্যাশা স্থানীয়দের।

এই বিভাগের আরো খবর

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

Message is required.
Name is required.
Email is