ঢাকা, শনিবার, ২৩ ফেব্রুয়ারি ২০১৯, ১১ ফাল্গুন ১৪২৫

2019-02-23

, ১৭ জমাদিউস সানি ১৪৪০

দেশের তৈরি পোশাক শিল্প এখন বিশ্বে মডেল: বিজিএমইএ

প্রকাশিত: ০৬:৩৮ , ২১ এপ্রিল ২০১৮ আপডেট: ১০:২৫ , ২১ এপ্রিল ২০১৮

নিজস্ব প্রতিবেদক: নিরাপত্তার মানদন্ডে দেশের তৈরি পোশাক শিল্প এখন বিশ্বের মডেল বলে দাবি করেছে তৈরি পোশাক মালিকদের সংগঠন- বিজিএমইএ। রানা প্লাজা ধস-সহ নানা দুর্ঘটনার পর গেলো পাঁচ বছরে এই শিল্পের ব্যাপক সংস্কার হয়েছে। এরফলে আগামী পাঁচ বছরে পোশাক শিল্পে দুই কোটি মানুষের কর্মসংস্থান বলে বলেও জানান বিজিএমইএ নেতারা।
সাভারের রানাপ্লাজা ধ্বস ছিল দেশের শিল্প খাতে সবচেয়ে বড় দুর্ঘটনা। যাতে প্রাণ যায় যেখানে ১১’শ ৩৮ জন শ্রমিকের, আর আহত হয় প্রায় ২ হাজার শ্রমিক। এরপর গত পাঁচ বছরে শ্রমিকদের পুনর্বাসন ও সহায়তার পাশাপাশি নেয়া হয়েছিল পোশাক শিল্পখাতের উন্নয়নে বিভিন্ন পদক্ষেপ। বিদেশি ক্রেতাদের জোট অ্যাকর্ড ও অ্যালায়েন্স, সরকার এবং বিজিএমইএ’র তত্ত¡াবধানে কারখানাগুলোর নিরাপত্তা ও পরিবেশ উন্নয়নের কাজ চলে।
তৈরি পোশাক শিল্পের বর্তমান অবস্থা তুলে ধরতে আয়োজিত এই সংবাদ সম্মেলনে বিজিএমইএ সভাপতি জানান তাদের সদস্য কারখানাগুলো এখন শতভাগ নিরাপদ।
এই সংস্কারের ফলে গ্রিন কারখানার সংখ্যা যেমন বাড়ছে তেমনি বিদেশি ক্রেতাদের আস্থাও বাড়ছে বাংলাদেশের ওপর। আগামীতে বিপুল সংখ্যক নতুন কর্মসংস্থান সৃষ্টি হবে বলে জানান বিজিএমইএ সভাপতি।
রানা প্লাজা দুর্ঘটনায় আহত কোন শ্রমিক বেকার নেই বলেও জানান তিনি।  বিজিএমইএ;’র ত্যথ অনুযায়ী বর্তমানে তাদের সদস্যভুক্ত কারখানার সংখ্যা চার হাজারের কিছু বেশি। তবে এর বাইরেও হাজার দুয়েক কারাখানা থাকতে পারে বলে সংশ্লিষ্টদের ধারনা।

এই বিভাগের আরো খবর

বঙ্গবন্ধুর সহচর একেএম শামসুজ্জোহার মৃত্যুবার্ষিকী পালিত 

নারায়ণগঞ্জ প্রতিনিধি: জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ঘনিষ্ট সহচর, মহান স্বাধীনতা সংগ্রামের অন্যতম সংগঠক, ভাষা সৈনিক ও স্বাধীনতা...

ছুটির দিনে বইমেলায় ভিড়

নিজস্ব প্রতিবেদক : অমর একুশে গ্রন্থমেলা শনিবার ছুটির দিনে পরিণত হয় পাঠক-লেখকদের মিলন মেলায়। সকালে শিশুপ্রহরে কচিকাঁচাদের পদচারণায় মুখরিত...

পাঠক মুখর বই মেলা

নিজস্ব প্রতিবেদক: অমর একুশে গ্রন্থ মেলার ক্রেতা দর্শনার্ধীদের উপচেপড়া ভিড়। সরকারি ছুটির দিন না হলে স্বরস্বতী পুজা উপলক্ষে স্কুল কলেজ...

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

Message is required.
Name is required.
Email is