ঢাকা, বুধবার, ২৩ মে ২০১৮, ৯ জ্যৈষ্ঠ ১৪২৫

2018-05-22

, ৭ রমজান ১৪৩৯

চট্টগ্রাম বন্দরের সক্ষমতা বাড়াতে হালিশহরে নির্মাণ হচ্ছে বে-টার্মিনাল

প্রকাশিত: ১০:১৩ , ২৫ এপ্রিল ২০১৮ আপডেট: ১২:৩৪ , ২৫ এপ্রিল ২০১৮

চট্টগ্রাম প্রতিনিধি: চট্টগ্রাম বন্দরের সক্ষমতা বাড়াতে নগরীর হালিশহর সংলগ্ন উপকূলে বে টার্মিনালের নির্মাণ কাজ শুরু হতে যাচ্ছে আগামী মাসেই। ভূমি অধিগ্রহণ নিয়ে যে জটিলতা দেখা দিয়েছিলো তা সমাধানের পথে রয়েছে বলে জানালেন বন্দর কর্তৃপক্ষের চেয়ারম্যান কমডোর জুলফিকার আজিজ। ব্যবসায়ী নেতারা বলছেন, চট্টগ্রাম বন্দরে জাহাজ ও কন্টেইনারের ক্রমবর্ধমান চাপ সামলাতে কার্যকর ভূমিকা রাখবে এই বে টার্মিনাল।

বাংলাদেশের অর্থনৈতিক সমৃদ্ধির স্বর্ণদ্বার হিসেবে খ্যাত চট্টগ্রাম বন্দর। প্রতি বছরই বাড়ছে বন্দরে আসা জাহাজ, কার্গো ও কন্টেইনারের সংখ্যা। ২০১৬ সালে জাহাজ এসেছিলো ৩ হাজার ১৪টি। ২০১৭ তে এই সংখ্যা বেড়ে দাঁড়ায় ৩ হাজার ৩’শ ৭০টি। ক্রমবর্ধমান এই চাপ সামাল দেয়া এখন চট্টগ্রাম বন্দরের জন্য একটি চ্যালেঞ্জ হয়ে দাঁড়িয়েছে।


পরিস্থিতি বিবেচনায় বন্দরের সক্ষমতা বাড়ানোর উদ্যোগ নিয়েছে সরকার। বন্দরনগরীর হালিশহর উপকূলে জেগে উঠা নতুন চরসহ প্রায় আড়াই হাজার একর জমিতে গড়ে তোলা হচ্ছে বে টার্মিনাল। যেখানে নোঙর ফেলতে পারবে যে কোন দৈর্ঘের জাহাজ।

ব্যবসায়ীরা বলছেন, বহুল প্রত্যাশিত এই টার্মিনাল নির্মাণ শেষ হলে তা শুধু চট্টগ্রাম বন্দরের সক্ষমতাই বাড়াবে না, অর্থনীতিতেও গুরুত্ব¡পূর্ণ অবদান রাখবে।

চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষের চেয়ারম্যান জানালেন, বে টার্মিনালের কারিগরি সম্ভাব্যতা যাচাই সম্পন্ন হয়েছে। আগামী মাসের মধ্যেই জমি অধিগ্রহণ জটিলতা কাটিয়ে নির্মাণ কাজ শুরু করা হবে।

সংশ্লিষ্টরা বলছেন, বে-টার্মিনাল চালু হলে চট্টগ্রাম বন্দর আকার, আয়তন ও সক্ষমতায় কয়েকগুণ বৃদ্ধি পাবে। হয়ে উঠবে আরো আধুনিক ও আকর্ষণীয়।

 

এই বিভাগের আরো খবর

প্রাথমিক শিক্ষার উন্নয়নে ৩৮ হাজার কোটি টাকার প্রকল্প

নিজস্ব প্রতিবেদক : প্রাথমিক শিক্ষার উন্নয়নে বড় উদ্যোগ বাস্তবায়ন করতে যাচ্ছে সরকার। এজন্য ৩৮ হাজার কোটি ব্যয়ে একটি প্রকল্পের অনুমোদন...

খতিয়ে দেখার আহ্বান গবেষকদের

নয় মাসে রেকর্ড পরিমাণ বাণিজ্য ঘাটতি তেরশ’ কোটি ডলার

নিজস্ব প্রতিবেদক: দেশে বাণিজ্য ঘাটতি রেকর্ড পরিমাণ বেড়েছে। চলতি অর্থবছরের নয় মাসে ঘাটতি দাঁড়িয়েছে এক হাজার ৩২০ কোটি ডলারে। গত বছরের চেয়ে...

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

Message is required.
Name is required.
Email is