ঢাকা, বুধবার, ২২ আগস্ট ২০১৮, ৭ ভাদ্র ১৪২৫

2018-08-21

, ৯ জিলহজ্জ ১৪৩৯

 দেশে বেসরকারি বিশ্ববিদ্যালয়ের সংখ্যা এক শ’ ছাড়াল

প্রকাশিত: ০৭:১৮ , ২৬ এপ্রিল ২০১৮ আপডেট: ০৭:১৮ , ২৬ এপ্রিল ২০১৮

নিজস্ব প্রতিবেদক: আরও নতুন দুটি বেসরকারি বিশ্ববিদ্যালয় স্থাপনের অনুমতি দিয়ে প্রতিষ্ঠাতাদের চিঠি দিয়ে জানিয়েছে শিক্ষা মন্ত্রণালয়। বৃহস্পতিবার রাজশাহীতে ‘শাহ মখদুম ম্যানেজমেন্ট ইউনিভার্সিটি’ এবং বান্দরবানে ‘বান্দরবান বিশ্ববিদ্যালয়’ প্রতিষ্ঠার অনুমোদন দিয়ে আদেশ জারি করে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগ। এনিয়ে দেশে বেসরকারি বিশ্ববিদ্যালয়ের সংখ্যা দাঁড়িয়েছে ১০১টি। 
শাহ মখদুম ম্যানেজমেন্ট ইউনিভার্সিটির প্রতিষ্ঠাতা ও ট্রাস্টি বোর্ডের চেয়ারম্যান হিসেবে রয়েছেন বি এম শামসুল হক। তিনি সিঙ্গাপুর প্রবাসী বলে মন্ত্রণালয়ের কর্মকর্তারা জানিয়েছেন।

অন্যদিকে, বান্দরবান বিশ্ববিদ্যালয়ের প্রতিষ্ঠাতা পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী বীর বাহাদুর উ শৈ সিং। তিনি বান্দরবান শিক্ষা উন্নয়ন ফাউন্ডেশনেরও প্রতিষ্ঠাতা। 

দুটি বিশ্ববিদ্যালয়কে ২৩টি করে শর্তে অস্থায়ীভাবে বিশ্ববিদ্যালয় স্থাপন ও পরিচালনার অনুমতি দেওয়া হয়েছে। 

এর মধ্যে কমপক্ষে ২৫ হাজার বর্গফুট আয়তন বিশিষ্ট নিজস্ব বা ভাড়া করা ভবন থাকা; বিশ্ববিদ্যালয় স্থাপন ও পরিচালনার জন্য সর্বোচ্চ ২১ কিন্তু কমপক্ষে নয় সদস্য বিশিষ্ট ট্রাস্টি বোর্ড গঠন করতে বলা হয়েছে।

এই বিভাগের আরো খবর

ঢাকা ফাঁকা

নিজস্ব প্রতিবেদক: মুসলমানদের দ্বিতীয় বৃহত্তম ধর্মীয় উৎসব ঈদুল আজহা উদযাপন করতে ঢাকা নগরীতে গত সপ্তাহজুড়েই ছিল মানুষের ঢল। জীবিকার টানে...

দিনভর গরুর চড়া দাম, কমেছে সন্ধ্যায়

নিজস্ব প্রতিবেদন : রাত পোহালেই কোরবানীর ঈদ। রাজধানীর অস্থায়ী পশুর হাটগুলোতে চলছে শেষ মুহুর্তের  বেচাবিক্রি। সকাল কিছুটা দাম বেশি থাকলেও...

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

Message is required.
Name is required.
Email is