ঢাকা, বুধবার, ২২ আগস্ট ২০১৮, ৭ ভাদ্র ১৪২৫

2018-08-21

, ৯ জিলহজ্জ ১৪৩৯

তাজমহলের জানা অজানা ১০ তথ্য

প্রকাশিত: ০৩:৩৯ , ০৩ মে ২০১৮ আপডেট: ০৩:৩৯ , ০৩ মে ২০১৮

অনলাইনডেস্ক: ‘তাজমহল’ বিশ্বের সপ্তম আশ্চর্যের মধ্যে একটি। মোঘল সম্রাট শাহজাহান তার তৃতীয় স্ত্রী মমতাজ মহলের স্মৃতি রক্ষার্থে অপরূপ সুন্দর এই তাজমহল তৈরি করিয়েছিলেন। ১৬৩১ সালে মমতাজ মহল ১৪তম সন্তান প্রসবের সময় মারা যান। তার স্মৃতির উদ্দেশ্যে এই অপূর্ব সৌধটি নির্মাণ করেন। তাজমহলের অনেক তথ্যই বেশিরভাগ মানুষ জানে। আসুন তাজমহল সম্পর্কে কিছু অজানা তথ্য জেনে নেই।
দিনে নাকি তিন বার রং বদলায় এই স্মৃতি সৌধ। সকালের রং থাকে গোলাপি, দুপুরে হয়ে যায় শ্বেতশুভ্র, এবং চাঁদের আলোয় তার রূপ হয় স্বর্ণোজ্জ্বল।
সাদা মার্বেলের তৈরি তাজ মহলের গায়ে এক সময়ে ছিল ২৮ রকমের দামি পাথরের কারুকাজ।
যমুনা নদীর উল্টো পাড়ে তৈরি করার কথা ছিল কালো রঙের তাজ। কালো মার্বেল তাই এখনও দেখা যায় বর্তমানের তাজ মহলের বিপরীত দিশায়।
তাজ মহলের চার ধারে যে চারটি স্তম্ভ রয়েছে তা সামান্য বাইরের দিকে হেলানো। যাতে, ভূমিকম্প বা অনুরূপ কোনও প্রাকৃতিক দুর্যোগ হলে স্তম্ভগুলি ভেঙে বাইরের দিকে পড়ে।
তাজ নির্মাণের সময় প্রায় এক হাজার হাতি ব্যবহৃত হয়েছিল শুধুমাত্র জিনিস বহন করার জন্য।
তাজের প্রতিটি দিক সমান ভাবে নির্মাণ করা হলেও, ভেতরের দুটি সমাধি আকারে সমান নয়। কারণ, ‘জনানা’র সমাধি সব সময়েই পুরুষ সমাধির থেকে ছোট।
তাজ নির্মাণে ব্যয় হয়েছিল প্রায় ৩ কোটি ২ লক্ষ টাকা। বর্তমানে যার মূল্য ১০০ কোটি টাকা।
সম্রাট শাহজাহানের দরবারের প্রধান স্থাপত্যশিল্পী, উস্তাদ আহমেদ লহৌরির তত্ত্বাবধানে ২২ বছরের কঠোর পরিশ্রমে ২২ হাজার শিল্পী তৈরি করেছিলেন তাজ।
পূর্ণিমা ও তার আগে ও পরের দুই রাতে তাজ মহল খুলে দেওয়া হয় ট্যুরিস্টদের জন্য। তবে তাঁদের সঙ্গে কেবল পাঁচটি জিনিস নিয়ে যাওয়ার স্বাধীনতা থাকে, পানির বোতল, ছোট ভিডিও ক্যামেরা, স্টিল ক্যামেরা, মোবাইল ফোন ও মহিলাদের ছোট পার্স।
বিশ্বের ‘পুরনো’ সপ্ত আশ্চর্যের একটি তাজ মহল, খুব স্বাভাবিকভাবেই স্থান করে নিয়েছে ইউনেস্কো-র এতিহ্য তালিকায়, ১৯৮৩ সালে।

এই বিভাগের আরো খবর

ঈদযাত্রায় বরিশালে চলছে লঞ্চের অগ্রিম টিকিট বিক্রি

বরিশাল প্রতিনিধি: ঈদ উপলক্ষ্যে বরিশাল থেকে লঞ্চের স্পেশাল সার্ভিসের অগ্রিম টিকিট বিক্রি চলছে। ৭ আগস্ট থেকে এই কার্যক্রম শুরু হয়। এদিকে,...

ঘুরে আসুন মহাস্থানগড়,মুগ্ধ হবেন 

ডেস্ক প্রতিবেদন: বাংলাদেশের সবচেয়ে পুরনো জনবসতির ধ্বংসাবশেষ মহাস্থানগড়। প্রাচীন সভ্যতার এই স্থানটি একসময় ছিল বাংলার রাজধানী। তখন...

ট্রেনের আগাম টিকেট বিক্রি শেষ

নিজস্ব প্রতিবেদক: শেষ হলো ঈদুল আযহা উপলক্ষ্যে ট্রেনের আগাম টিকেট বিক্রি। পাঁচ দিনে কমলাপুর রেলস্টেশন থেকে প্রায় দেড় লাখ টিকেট বিক্রি করা...

ধর্মীয় পর্যটন কেন্দ্র বরিশালের ‘বাইতুল আমান মসজিদ’

ডেস্ক প্রতিবেদন: বায়তুল আমান জামে মসজিদ। বরিশাল জেলার উজিরপুর উপজেলার গুঠিয়ার চাংগুরিয়া গ্রামে অবস্থিত। আধুনিক কারুকাজে নির্মিত মসজিদটি...

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

Message is required.
Name is required.
Email is