ঢাকা, রবিবার, ২০ জানুয়ারী ২০১৯, ৭ মাঘ ১৪২৫

2019-01-21

, ১৪ জমাদিউল আউয়াল ১৪৪০

১ লাখ ৮০ হাজার কোটি টাকার এডিপি, যোগাযোগ ও পরিবহনখাতে গুরুত্ব

প্রকাশিত: ০৯:৪২ , ১০ মে ২০১৮ আপডেট: ০৯:৪২ , ১০ মে ২০১৮

নিজস্ব প্রতিবেদক : যোগাযোগ অবকাঠামো ও পরিবহণ খাতকে অগ্রাধিকার দিয়ে আগামী অর্থ বছরের জন্য মোট ১ লাখ ৮০ হাজার কোটি টাকার বার্ষিক উন্নয়ন কর্মসূচী-এডিপি’র অনুমোদন দিয়েছে সরকার। সকালে, রাজধানীর শেরেবাংলা নগরে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে অনুষ্ঠিত জাতীয় অর্থনৈতিক পরিষদ-এনইসি’র বৈঠকে এই অনুমোদন দেয়া হয়। বৈঠক শেষে পরিকল্পনামন্ত্রী জানান, উন্নত বাংলাদেশ গড়তে পদ্মা সেতু বা মেট্রোরেলের মতো মেগা প্রকল্পগুলোর কাজ যথা সময়ে শেষ করার তাগিদ দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

রাজধানীর শেরেবাংলা নগরে এনইসি সম্মেলন কক্ষে বৃহস্পতিবার অনুষ্ঠিত হয় জাতীয় অর্থনৈতিক পরিষদ-এনইসির বৈঠক। সভাপতিত্ব করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। বৈঠকে আগামী অর্থ বছরের বার্ষিক উন্নয়ন কর্মসূচী-এডিপির অর্থ বরাদ্দ ও তা বাস্তবায়নে নানা দিক নিয়ে আলোচনা হয়। পর্যালোচনা হয় বিগত অর্থ বছরের বিভিন্ন বিষয়ে।

বৈঠক শেষে ব্রিফ করেন পরিকল্পনামন্ত্রী আ হ ম মুস্তফা কামাল। তিনি জানান, এবার মোট ১ লাখ ৮০ হাজার কোটি টাকার এডিপির অনুমোদন দেয়া হয়েছে। এর মধ্যে মূল এডিপি ১ লাখ ৭৩ হাজার কোটি টাকা। সাথে রয়েছে স্বায়ত্তশাসিত প্রতিষ্ঠানের অর্থায়নে ৭ হাজার ৮৬৯ কোটি টাকা।

এবারের এডিপিতে সবচেয়ে বেশী গুরুত্ব পেয়েছে যোগাযোগ অবকাঠামো ও পরিবহন খাত। পরিকল্পনা মন্ত্রী জানান, উন্নয়নমূলক প্রকল্পগুলো যথাযথভাবে বাস্তবায়নের মাধ্যমে ২০৪১ সালের মধ্যেই উন্নত দেশের কাতারে পদার্পন করবে বাংলাদেশ।

এডিপিতে দ্বিতীয় সর্বোচ্চ বরাদ্দ বিদ্যুত এবং তৃতীয় সর্বোচ্চ বরাদ্দ দেয়া হয়েছে ভৌত পরিকল্পনা-পানি সরবরাহ ও গৃহায়ণ খাতে।

 

এই বিভাগের আরো খবর

পোশাক শিল্প সম্প্রসারণ করা হবে উত্তরাঞ্চলে : বাণিজ্যমন্ত্রী

রংপুর প্রতিনিধি: সরকার উত্তরাঞ্চলে  পোশাক শিল্প সম্প্রসারণের পরিকল্পনা নিয়েছে বলে জানিয়েছেন বাণিজ্যমন্ত্রী টিপু মুন্সি। দুপুরে...

ক্রেতা-দর্শনার্থীদের পদচারণায় মুখর ঢাকা আন্তর্জাতিক বাণিজ্য মেলা

নিজস্ব প্রতিবেদক: ছুটির দিনে ক্রেতা-দর্শনার্থীদের পদচারণায় মুখর ঢাকা আন্তর্জাতিক বাণিজ্য মেলা। স্টলগুলোতে মিলছে বড় ছাড়, ভালো সাড়া পড়েছে...

কমতে শুরু করেছে চালের দাম

নিজস্ব প্রতিবেদক: রাজধানীর বাজারে কমতে শুরু করেছে চালের দাম। তবে এখনও পূর্বের অবস্থায় ফিরে না আসলেও আরো কমবে বলে জানান খুচরা বিক্রেতারা। এ...

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

Message is required.
Name is required.
Email is