ঢাকা, মঙ্গলবার, ২২ মে ২০১৮, ৮ জ্যৈষ্ঠ ১৪২৫

2018-05-21

, ৬ রমজান ১৪৩৯

১ লাখ ৮০ হাজার কোটি টাকার এডিপি, যোগাযোগ ও পরিবহনখাতে গুরুত্ব

প্রকাশিত: ০৯:৪২ , ১০ মে ২০১৮ আপডেট: ০৯:৪২ , ১০ মে ২০১৮

নিজস্ব প্রতিবেদক : যোগাযোগ অবকাঠামো ও পরিবহণ খাতকে অগ্রাধিকার দিয়ে আগামী অর্থ বছরের জন্য মোট ১ লাখ ৮০ হাজার কোটি টাকার বার্ষিক উন্নয়ন কর্মসূচী-এডিপি’র অনুমোদন দিয়েছে সরকার। সকালে, রাজধানীর শেরেবাংলা নগরে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে অনুষ্ঠিত জাতীয় অর্থনৈতিক পরিষদ-এনইসি’র বৈঠকে এই অনুমোদন দেয়া হয়। বৈঠক শেষে পরিকল্পনামন্ত্রী জানান, উন্নত বাংলাদেশ গড়তে পদ্মা সেতু বা মেট্রোরেলের মতো মেগা প্রকল্পগুলোর কাজ যথা সময়ে শেষ করার তাগিদ দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

রাজধানীর শেরেবাংলা নগরে এনইসি সম্মেলন কক্ষে বৃহস্পতিবার অনুষ্ঠিত হয় জাতীয় অর্থনৈতিক পরিষদ-এনইসির বৈঠক। সভাপতিত্ব করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। বৈঠকে আগামী অর্থ বছরের বার্ষিক উন্নয়ন কর্মসূচী-এডিপির অর্থ বরাদ্দ ও তা বাস্তবায়নে নানা দিক নিয়ে আলোচনা হয়। পর্যালোচনা হয় বিগত অর্থ বছরের বিভিন্ন বিষয়ে।

বৈঠক শেষে ব্রিফ করেন পরিকল্পনামন্ত্রী আ হ ম মুস্তফা কামাল। তিনি জানান, এবার মোট ১ লাখ ৮০ হাজার কোটি টাকার এডিপির অনুমোদন দেয়া হয়েছে। এর মধ্যে মূল এডিপি ১ লাখ ৭৩ হাজার কোটি টাকা। সাথে রয়েছে স্বায়ত্তশাসিত প্রতিষ্ঠানের অর্থায়নে ৭ হাজার ৮৬৯ কোটি টাকা।

এবারের এডিপিতে সবচেয়ে বেশী গুরুত্ব পেয়েছে যোগাযোগ অবকাঠামো ও পরিবহন খাত। পরিকল্পনা মন্ত্রী জানান, উন্নয়নমূলক প্রকল্পগুলো যথাযথভাবে বাস্তবায়নের মাধ্যমে ২০৪১ সালের মধ্যেই উন্নত দেশের কাতারে পদার্পন করবে বাংলাদেশ।

এডিপিতে দ্বিতীয় সর্বোচ্চ বরাদ্দ বিদ্যুত এবং তৃতীয় সর্বোচ্চ বরাদ্দ দেয়া হয়েছে ভৌত পরিকল্পনা-পানি সরবরাহ ও গৃহায়ণ খাতে।

 

এই বিভাগের আরো খবর

খতিয়ে দেখার আহ্বান গবেষকদের

নয় মাসে রেকর্ড পরিমাণ বাণিজ্য ঘাটতি তেরশ’ কোটি ডলার

নিজস্ব প্রতিবেদক: দেশে বাণিজ্য ঘাটতি রেকর্ড পরিমাণ বেড়েছে। চলতি অর্থবছরের নয় মাসে ঘাটতি দাঁড়িয়েছে এক হাজার ৩২০ কোটি ডলারে। গত বছরের চেয়ে...

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

Message is required.
Name is required.
Email is