ঢাকা, বৃহস্পতিবার, ২৪ মে ২০১৮, ১০ জ্যৈষ্ঠ ১৪২৫

2018-05-23

, ৮ রমজান ১৪৩৯

মহাকাশে বঙ্গবন্ধু স্যাটেলাইট, পৌঁছেছে কক্ষপথে

প্রকাশিত: ০২:২৫ , ১২ মে ২০১৮ আপডেট: ০৩:২২ , ১২ মে ২০১৮

নিজস্ব প্রতিবেদক : সফলভাবে মহাকাশে পৌঁছে গেছে বাংলাদেশের প্রথম কৃত্রিম উপগ্রহ- বঙ্গবন্ধূ স্যাটেলাইট-ওয়ান। এর মধ্য দিয়ে স্যাটেলাইট যুগে নাম লেখালো বাংলাদেশ। বাংলাদেশ সময় শুক্রবার দিবাগত রাত ২টা ১৪ মিনিটে যুক্তরাষ্ট্রের ফ্লোরিডার কেনেডি স্পেস সেন্টার থেকে মহাকাশে যাত্রা শুরু করে ৩৩ মিনিটে নিজস্ব কক্ষপথে পৌঁছে যায় স্যাটেলাইটটি।

উৎক্ষেপণের প্রায় ৩ মিনিট পর ভূ-পৃষ্ঠ থেকে ৭০ কিলোমিটার উপরে উঠে খুলে যায় স্টেজ- ১। বাকি অংশের তখন গতি হয় ঘন্টায় ৮ হাজার কিলোমিটার। এটি আরো তীব্র গতিতে রকেটটিকে পৌঁছে দেয় নির্ধারীত কক্ষপথে। বঙ্গবন্ধু স্যাটলাইট -১ এর কক্ষপথ ১১৯.১ পূর্ব দ্রাঘিমাংশ। যুক্তরাষ্ট্র, কোরিয়া ও ইতালির গ্রাউন্ড স্টেশন ব্যবহার করে এটি সঠিকভাবে কক্ষপথে স্থাপন করা হবে। যাতে সময় লাগতে পারে প্রায় ৮ দিন। এর পরই নিয়ন্ত্রণ হস্তান্তর করা হবে বাংলাদেশের কাছে।

বঙ্গবন্ধু স্যাটেলাইট-১ নির্মাণ করেছে ফ্রান্সের থ্যালেস এলনিয়া স্পেস। আর একে কক্ষপথে পাঠাচ্ছে মার্কিন বেসরকারি মহাকাশ অনুসন্ধান ও প্রযুক্তি গবেষণা প্রতিষ্ঠান স্পেস-এক্স। সর্বাধুনিক ফ্যালকন-৯ এর ব্লক- ৫ মডেলের রকেটের সাহায্যে ফ্লোরিডার কেপ ক্যনাভেরাল লঞ্চপ্যাড থেকে উড়ান দেবে স্যাটেলাইটটি।

এর আগে শুক্রবার উৎক্ষেপন কালে গ্রাউন্ট সিস্টেমের জটিলতার কারণে উৎক্ষেপন করেনি স্বয়ংক্রিয় কম্পিউটার সিস্টেম।

 

 

এই বিভাগের আরো খবর

২৩ মে'র মধ্যে নির্দিষ্ট কক্ষপথে পৌঁছাবে বঙ্গবন্ধু স্যাটেলাইট-১

নিজস্ব প্রতিবেদকঃ মহাকাশে উৎক্ষেপণ করা বাংলাদেশের প্রথম বাণিজ্যিক স্যাটেলাই বঙ্গবন্ধু-১ আগামী ২২ অথবা ২৩ তারিখের মধ্যে মহাকাশের...

বঙ্গবন্ধু স্যাটেলাইটের আওতায় থাকবে মুম্বাই থেকে তাজিকিস্তান

নিজস্ব প্রতিবেদক: ভারতের মুম্বাই থেকে ইন্দোনেশিয়া হয়ে তাজিকিস্তান পর্যন্ত বি¯তৃত থাকবে বঙ্গবন্ধু-ওয়ান স্যাটেলাইটের সেবা। নির্মাণকারী...

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

Message is required.
Name is required.
Email is