ঢাকা, মঙ্গলবার, ২১ আগস্ট ২০১৮, ৬ ভাদ্র ১৪২৫

2018-08-20

, ৮ জিলহজ্জ ১৪৩৯

স্যাটেলাইট উৎক্ষেপণে আনন্দে ভাসলো সারাদেশ

প্রকাশিত: ০৮:৪৯ , ১২ মে ২০১৮ আপডেট: ০৯:২৬ , ১২ মে ২০১৮

নিজস্ব প্রতিবেদক: মহাকাশে বাংলাদেশের প্রথম স্যাটেলাইটের সফল উৎক্ষেপণে আনন্দে ভাসলো সারাদেশ। নির্ঘুম রাত আনন্দময় হয়ে উঠলো ১৬ কোটি বাঙালির কাছে। প্রথমদিন শেষ মুহূর্তে উৎক্ষেপণ স্থগিত হওয়ার হতাশা ঠেলে উৎসবে মেতে ওঠে দেশবাসী। ঐতিহাসিক সেই মুহূর্তের সাক্ষী হতে ঢাকাসহ দেশের বিভিন্ন স্থানে ছিল নানা আয়োজন।

এভাবেই উল্লাসে ফেটে পড়লো ছাপ্পান্ন হাজার বর্গমাইলের বাংলাদেশ। রাতের নিস্তব্ধতা ভেঙ্গে চারিদিকে আনন্দ আর জয়ধ্বনি। বাংলাদেশের প্রথম স্যাটেলাইট- বঙ্গবন্ধু ওয়ান বহনকারী রকেটটি মহাকাশের পথে বিপুল পরাক্রমে যাত্রা করার সাথে সাথেই উৎসবে মেতে ওঠে দেশে ও প্রবাসে কোটি কোটি বাঙালি।

যুক্তরাষ্ট্রের ফ্লোরিডার কেনেডি স্পেস সেন্টার বঙ্গবন্ধু ওয়ান উৎক্ষেপণের মাহেন্দ্রক্ষণের সাক্ষী হতে শিক্ষক শিক্ষার্থীসহ সাধারণ মানুষ জড়ো হয়েছিলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের টিএসসি সড়ক দ্বীপ ও মিলনায়তনে। বড় পর্দায় স্যাটেলাইট উৎক্ষেপণের ঐতিহাসিক দৃশ্য প্রত্যক্ষ করেন তারা।

এই সাফল্যকে প্রযুক্তিগত ভাবে বাংলাদেশের সবচেয়ে বড় অর্জন হিসেবে দেখছেন শিক্ষক-শিক্ষার্থীরা। এরমধ্যদিয়ে বাংলাদেশ নতুন দিগন্তে পা রাখলো বলে জানান ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক আখতারুজ্জামান।

মহাকাশে ন্যানো স্যাটেলাইট পাঠানোর প্রকল্পে জড়িত ব্র্যাক বিশ্ববিদ্যালয়ের শিক্ষক-শিক্ষার্থীরা বিশেষ আয়োজন করেছিলেন বঙ্গবন্ধু ওয়ান উৎক্ষেপণ দেখতে।

উন্নয়নের পথে প্রযুক্তিগত এই সক্ষমতা বাংলাদেশকে বিশ্বে মর্যাদার আসনে আসীন করলো বলে জানান তারা।

 

এই বিভাগের আরো খবর

জাপানে আসছে ‘মোবাইল মসজিদ’

অনলাইন ডেস্ক: জাপানের রাজধানী টোকিওতে বসতে যাচ্ছে অলিম্পিক গেমস পরবর্তী আসর। ২০২০ সালে অনুষ্ঠিত হবে অলিম্পিকের এ জাঁকজমক আসর। এ উপলক্ষে...

চোখের জন্য বিপজ্জনক স্মার্টফোন! 

ডেস্ক প্রতিবেদন: মোবাইল ফোন প্রয়োজনে ব্যবহার হয়ে থাকলেও কখনও কখনও অপ্রয়োজনে এর ব্যবহার করে থাকে অনেকে। বিশেষ করে উঠতি বয়সীদের কাছে মোবাইল...

মোবাইলের কল রেট একই হওয়ায় ক্ষতিগ্রস্ত হওয়ার আশঙ্কা গ্রাহকদের

নিজস্ব প্রতিবেদক: মোবাইল ফোনে কথা বলার ক্ষেত্রে সব অপারেটরের জন্য সরকার একই কল রেট নির্ধারণ করে দেয়ায় আর্থিকভাবে ক্ষতিগ্রস্ত হওয়ার...

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

Message is required.
Name is required.
Email is