ঢাকা, মঙ্গলবার, ২১ আগস্ট ২০১৮, ৬ ভাদ্র ১৪২৫

2018-08-20

, ৮ জিলহজ্জ ১৪৩৯

বজ্রসহ ঝড়ো হাওয়া বইবে আরো এক মাস- আবহাওয়া অধিদপ্তর

প্রকাশিত: ১০:০৫ , ১৩ মে ২০১৮ আপডেট: ০৪:০২ , ১৩ মে ২০১৮

নিজস্ব প্রতিবেদক : বজ্রসহ বৈশাখী ঝড়ো হাওয়া আরো এক মাস চলতে পারে বলে পূর্বাভাস দিয়েছে আবহাওয়া অধিদপ্তর। জুনের মাঝামাঝি সময়ে বর্ষা মৌসুম শুরু হলে কমে যাবে ঝড়ের তাণ্ডব। এদিকে, পরিবেশ বিজ্ঞানীরা বলছেন, মানুষের অসতর্ক চলাচল, পরিবেশ ধ্বংস, চাষাবাদের সময়কাল বদলে যাওয়ায় বজ্রপাতে মৃত্যু বেড়েছে। তবে এ নিয়ে আরো গবেষণার তাগিদ দেন তারা।

এপ্রিল ও মে মাস জুড়ে দেশে বজ্রসহ ঝড়-বৃষ্টি হয়। তবে এবার তা বেশিই হচ্ছে। আবহাওয়া অধিদপ্তর বলছে, এই সময়কালে মৌসুমী ঝড় ও বজ্রবৃষ্টি স্বাভাবিক। দিনের কয়েক ঘণ্টা ভারি থেকে মাঝারি বর্ষণ হতে পারে আরো এক মাস।

এ বছর ঝড়-বৃষ্টির সাথে বেড়েছে বজ্রপাতে মৃত্যুর সংখ্যা। কেবল মে মাসের প্রথম ১০দিনেই মারা গেছে শতাধিক। আর এপ্রিল মাসে মারা যায় আরো ৫০ জন। বজ্রপাতে এই হারে মৃত্যুকে দুর্যোগ বলছেন পরিবেশবিজ্ঞানী অধ্যাপক ডক্টর হাফিজা খাতুন।

এর কারণ হিসেবে তিনি বলছেন, জনসংখ্যার ঘনত্ব বৃদ্ধি, ঝড়ের সময় অসতর্ক চলাচফেরা, বড় বড় গাছের সংখ্যা কমে যাওয়া, ফসল তোলা ও বোনার সময়কাল বদলে যাওয়ায় এমনটা ঘটছে।

ঝড়ের সময় খোলা মাঠে ও পানিতে না থাকার পরামর্শ দেন তিনি।

 

এই বিভাগের আরো খবর

মহাসড়কগুলোতে বাড়ছে যানবাহনের চাপ, ফেরি চলাচল বিঘ্নিত

ডেস্ক প্রতিবেদন : ঈদ যাত্রায় মহাসড়কগুলোয় যানবাহনের চাপ বেড়েছে। গাজীপুরের ঢাকা-টাঙ্গাইল ও ঢাকা-ময়মনসিংহ মহাসড়ক দিয়ে সকাল থেকে স্বাভাবিক...

মিরসরাইয়ে কয়েকটি কোম্পানির বিরুদ্ধে অবৈধ মাটি ভরাটের অভিযোগ

ফেনী প্রতিনিধি: চট্টগ্রামের মিরসরাইয়ের অর্থনৈতিক অঞ্চল এলাকায় কয়েকটি বেসরকারি কোম্পানির বিরুদ্ধে জমির মালিকদের অবহিত না করে মাটি ভরাটের...

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

Message is required.
Name is required.
Email is