ঢাকা, শনিবার, ২০ অক্টোবর ২০১৮, ৫ কার্তিক ১৪২৫

2018-10-20

, ৯ সফর ১৪৪০

ওজন কমাতে নিয়মিত খান আখের রস

প্রকাশিত: ০৭:৪৭ , ১৩ মে ২০১৮ আপডেট: ০৭:৪৭ , ১৩ মে ২০১৮

অনলাইন ডেস্ক: রোদের প্রচণ্ড গরমের দিনে বাহিরে বের হলে শরীরের পানির ঘাটতি মেটাতে আখের রসের বিকল্প নেই। মিষ্টি হলেও ওজন কমাতেও অদ্বিতীয় আখের রস, অনেকেরই তা জানা নেই। আখের রসে রয়েছে শর্করা জাতীয় উপাদান, ফলে আলাদা করে চিনি বা সুইটনার ব্যবহার করার প্রয়োজন পড়ে না। বাজারচলতি প্যাকেটজাত জুসগুলিতে প্রচুর পরিমাণ আর্টিফিশিয়াল সুইটনার থাকে, যা ওজন বাড়াতে সহায়তা করে। তাই অন্যান্য জুস নয়, নিয়মিত ডায়েট তালিকায় রাখুন আখের রস।

আখের রসে প্রচুর পরিমাণ ফাইবার রয়েছে, যা ওজন কমাতে সাহায্য করে। আখে থাকে ১৩ গ্রামের মতো ফাইবার। বিশেষজ্ঞেরা জানাচ্ছেন, চিনি বা কোনও রকম সুইটনার না মিশিয়ে নিয়ম করে আখের রস খেলে ধীরে ধীরে ওজন কমতে থাকে।

আখের রসে রয়েছে অ্যান্টিঅক্সিডেন্ট পলিফেনল যা শরীরের মেদজনিত ফোলা ভাব কমিয়ে দেয়। কয়েক দিন পরেই দেখবেন নিজেকে অনেক বেশি ফিট এবং ঝরঝরে লাগছে। এছাড়া ওজন বাড়ার অন্যতম প্রধান কারণ শরীরে কোলেস্টেরলের মাত্রা বৃদ্ধি। এই কোলেস্টেরল রক্তের সঙ্গে মিশে শরীরে স্নেহজাতীয় পদার্থের পরিমাণ বাড়ায়। আখের রসে কোনও কোলেস্টেরল নেই। তাই নিশ্চিন্তে খান আখের রস, ওজন থাকবে নিয়ন্ত্রণেই।

আখের রস হজম শক্তি বাড়ায়, অ্যাসিডিটি নির্মূল করে। তাই নিয়মিত আখের রস খেলে হৃদরোগের ঝুঁকি কমে।

ডায়াবিটিস রোগীদের জন্যও অনেক কার্যকরী আখের রস। এটি রক্তে গ্লুকোজের পরিমাণ নিয়ন্ত্রণে রাখে। তাই ডায়াবিটিস রোগীরা নির্দ্বিধায় খেতে পারেন আখের রস।

আখের রসে রয়েছে প্রচুর পরিমাণ ক্যালসিয়াম, ম্যাগনেসিয়াম, পটাসিয়াম, আয়রন ও ম্যাঙ্গানিজ। যা স্তন ক্যানসার ও প্রস্টেড ক্যানসার প্রতিরোধে সক্ষম। শরীরের অবাঞ্ছিত টক্সিন দূর করে রোগ প্রতিরোধ শক্তি গড়ে তোলে আখের রস।

 

এই বিভাগের আরো খবর

ঘরে বানান ‘মেয়োনেজ’

ডেস্ক প্রতিবেদন: দোকানে মেয়োনেজ সহজলভ্য হলেও বিভিন্ন ধরনের কেমিক্যাল উপাদান ব্যবহার করা হয় বলে তা এড়িয়ে যাওয়াই ভাল। নানান ধরনের রান্নায়...

শীতকালে ত্বক ভাল রাখে যেসব সবজি

ডেস্ক প্রতিবেদন: শীতকাল শুরু হবে আর কিছু দিনের মধ্যে; হালকা হালকা শীত পড়ছে। এর সাথে শীতকালে শুষ্ক শীতল হাওয়া ও বাতাসে বেড়ে যাওয়া ধুলাবালুর...

সম্পর্ক দীর্ঘস্থায়ী রাখার উপায়

ডেস্ক প্রতিবেদন: একগামী প্রজাতির সঙ্গীদের সাদৃশ্য থাকার বিষয়টি পরিষ্কারভাবে দৃশ্যমান। সঙ্গীর আচরণের সঙ্গে মিলে গেলে তাদের প্রজননগত...

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

Message is required.
Name is required.
Email is