ঢাকা, শুক্রবার, ১৯ অক্টোবর ২০১৮, ৪ কার্তিক ১৪২৫

2018-10-19

, ৮ সফর ১৪৪০

আমের ভালো ও মন্দ

প্রকাশিত: ১০:৪৩ , ১৩ মে ২০১৮ আপডেট: ১০:৪৩ , ১৩ মে ২০১৮

স্বাস্থ্য ডেস্ক: আম খুবই সুস্বাদু একটি ফল। শুধু স্বাদে সীমাবদ্ধ নয় এ ফলটি পুষ্টিগুণের দিক দিয়েও আমের তুলনা হয় না। তবে আম খাওয়ার কিছু ভালো ও মন্দ বিষয় আছে। এ নিয়েই আজকের টিপস।
পুষ্টিগুণ
আমের পুষ্টিগুণের শেষ নেই। এতে আছে প্রচুর পরিমাণে ভিটামিন এ, ভিটামিন সি, ভিটামিন বি, আয়রন, কপার ও পটাসিয়াম। তবে পাকা আমে এসব উপাদান বেশি আছে। পাশাপাশি উচ্চ মাত্রার চিনি, কার্বোহাইড্রেট ও গ্লাইসেমিক আছে। এ ছাড়া আমে থায়ামিন, রিবোফ্লাভিন, ভিটামিন এ বা বিটা ক্যারোটিনের মতো উপাদান আছে।
উদ্যম বাড়াতে
আমে থাকা শর্করা উদ্যমী করে তোলে। সারা দিন উদ্যম ধরে রাখতে আমের জুড়ি নেই।
রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়
আমে থাকা ভিটামিন সি দেহের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়। এ ছাড়া আছে প্রচুর পরিমাণে আঁশ, যা পরিপাকতন্ত্রের সহায়ক।
ওজন বাড়ায়
একটি মাঝারি সাইজের আমে ১৫০ ক্যালরি রয়েছে। এ কারণে যাদের ওজন বেশি বা ক্যালরির প্রয়োজন নেই, তাদের মিষ্টি আম খেতে সতর্ক থাকতে হবে। বিশেষ করে সকালের দিকে বা বিকেলের আগেই তা খেয়ে নিতে হবে। রাতে খাওয়া যাবে না।
ডায়াবেটিক রোগী হলে
রক্তের সুগার নিয়ে যাদের সমস্যা আছে, তাদের খুব বেশি পাকা আম খাওয়া ঠিক নয়। পাকা আমে চিনির পরিমাণ বেশি থাকার কারণে শরীর খারাপ হওয়ার শঙ্কা থাকে। এ ছাড়া যাদের কিডনির সমস্যা আছে, তাঁদেরও বেশি আম খাওয়া উচিত নয়।

 

এই বিভাগের আরো খবর

সম্পর্ক দীর্ঘস্থায়ী রাখার উপায়

ডেস্ক প্রতিবেদন: একগামী প্রজাতির সঙ্গীদের সাদৃশ্য থাকার বিষয়টি পরিষ্কারভাবে দৃশ্যমান। সঙ্গীর আচরণের সঙ্গে মিলে গেলে তাদের প্রজননগত...

ডিম সেদ্ধ করার নিয়ম

ডেস্ক প্রতিবেদন: সকালের নাস্তায় অনেকে সেদ্ধ ডিম খেতে পছন্দ করেন। নিয়মিত ডিম সেদ্ধ করলেও অনেকেই জানিনা কত সময় ধরে ডিম সেদ্ধ করলে সেটা কেমন...

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

Message is required.
Name is required.
Email is