ঢাকা, শনিবার, ২০ অক্টোবর ২০১৮, ৫ কার্তিক ১৪২৫

2018-10-20

, ৯ সফর ১৪৪০

ভারতে আবারো ঝড়, প্রায় অর্ধশত প্রাণহানি

প্রকাশিত: ১০:৩৫ , ১৪ মে ২০১৮ আপডেট: ১১:২৩ , ১৪ মে ২০১৮

আন্তর্জাতিক ডেস্ক : আবারো ঝড়ের কবলে পড়েছে ভারতের বেশ কয়েকটি রাজ্য। ঝড় ও বজ্রপাতে রাজধানী দিল্লি, উত্তর প্রদেশ ও পশ্চিমবঙ্গসহ কয়েকটি রাজ্যে মৃত্যু হয়েছে প্রায় অর্ধশত মানুষের। এছাড়া, আহত হয়েছে আরো অনেকে। হতাহতের সংখ্যা আরো বাড়তে পারে বলে আশঙ্কা করা হচ্ছে। এরইমধ্যে ঝড়ের সতর্কতা জারি করা হয়েছে বেশ কয়েকটি রাজ্যে। এদিকে, এই প্রাকৃতিক দুর্যোগে নিহতদের পরিবারের প্রতি সমবেদনা জানিয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি।

ফের বৈরি আবহাওয়ায় বিপর্যস্ত ভারতের বেশ কয়েকটি রাজ্যের জনজীবন। রোববার থেকে শুরু হওয়া ঝড় ও বজ্রপাতে প্রাণ হারিয়েছেন প্রায় অর্ধশত মানুষ। এ নিয়ে চলতি মাসে দেশটিতে কয়েক দফা ধূলিঝড়, শিলাবৃষ্টি ও বজ্রপাতে প্রায় দুইশো মানুষের মৃত্যু হলো। প্রতিকূল এই আবহাওয়ায় প্রাণহানির পাশাপাশি ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছে বাড়িঘর ও ফসলের।

ঝড়ের তাণ্ডব থেকে বাঁচতে সব ধরণের প্রস্তুতি নিয়েছে সরকার। জরুরি উদ্ধারকারী দলকে প্রস্তুত থাকার নির্দেশ দেয়া হয়েছে। এরইমধ্যে বজ্রপাত ও প্রবল ঝড়ের আশঙ্কায় বেশ কয়েকটি রাজ্যে সতর্কতা জারি করেছে আবহাওয়া বিভাগ।

স্থানীয় আবহাওয়া অধিদপ্তরগুলো বলছে, আগামী ৪৮ থেকে ৭২ ঘণ্টা পর্যন্ত এই বিরূপ অবস্থা বিরাজ থাকবে। অব্যাহত থাকবে ভারী বৃষ্টির সঙ্গে বজ্রপাত, শিলাবৃষ্টি ও ঝড়ো হাওয়া।

এদিকে, ভয়াবহ এই দুর্যোগে নিহতদের পরিবারের প্রতি সমবেদনা জানিয়েছেন দেশটির প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। একইসঙ্গে ক্ষতিগ্রস্তদের সব ধরণের সহায়তা দেয়ারও নির্দেশ দিয়েছেন তিনি।

 

এই বিভাগের আরো খবর

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

Message is required.
Name is required.
Email is