ঢাকা, মঙ্গলবার, ২১ আগস্ট ২০১৮, ৬ ভাদ্র ১৪২৫

2018-08-20

, ৮ জিলহজ্জ ১৪৩৯

দেশের ফুটবলের মানোন্নয়নে দীর্ঘমেয়াদী পরিকল্পনার তাগিদ সংশ্লিষ্টদের

প্রকাশিত: ১০:৩৭ , ১৪ মে ২০১৮ আপডেট: ০১:১৬ , ১৪ মে ২০১৮

ক্রীড়া ডেস্ক : বাংলাদেশের ফুটবলের মানোন্নয়নে শুধু বয়সভিত্তিক টুর্নামেন্ট আয়োজনই যথেষ্ট নয়। প্রতিভাবান ফুটবলারদের ঝরে পরা রোধে বাফুফের দীর্ঘমেয়াদী পরিকল্পনা এবং এর বাস্তবায়নে পেশাদারী মনোভাবের বিকল্প নেই বলে মনে করছেন তরুণ ফুটবলার, কোচ ও কর্মকর্তারা। অনুর্ধ্ব ১৮ টুর্নামেন্টটি লিগ পদ্ধতিতে আয়োজনের উপরও গুরুত্ব দেন তারা।

আন্তর্জাতিক অঙ্গনে দীর্ঘসময় ধরে সাফল্য বঞ্চিত বাংলাদেশ ফুটবল দল। পারফরমেন্সের গ্রাফও নিুমুখী। ব্যর্থতার এই প্রতিফলন দেখা যায় মাস শেষে  ফিফার ফুটবল র‌্যাংকিংয়ে। ২০৬টি দেশের মধ্যে ১৯৭ নম্বরে বাংলাদেশের অবস্থান।

জাতীয় দলে মান সম্পন্ন খেলোয়ার না থাকায় দেশের ফুটবলে সাফল্য নেই বলে মনে করছেন সংশ্লিষ্টরা। তৃণমূল থেকে ফুটবলার তুলে আনতে বাফুফেও নিয়েছে নানা উদ্যোগ। এরই মধ্যে শেষ হয়েছে অনুর্ধ্ব ১৮ ফুটবল টুর্নামেন্ট।  প্রথমবারের মতো আয়োজিত এই টুর্নামেন্টে ফুটবলারদের বয়স নিয়ে বির্তক থাকলেও তা দ্রুত নিরসন করেছে বাফুফে।

তবে, ফুটবলার বাছাইয়ে টুর্নামেন্টের ফরম্যাটের পরিবর্তন চায় উঠতি ফুটবলাররা। নিজেদের যোগ্যতা প্রমাণে লিগ পদ্ধতিতে খেলার উপর জোর দেন তারা।

তৃণমূল থেকে শুধু খেলোয়ার তুলে আনা নয়, তাদের প্রশিক্ষণের জন্য দীর্ঘমেয়াদী পরিকল্পনা গ্রহণের বিকল্প নেই বলে মনে করছেন দলগুলোর কোচ ও কর্মকর্তারা। এজন্যে বাফুফে ও ক্লাবগুলোর সম্বন্বয় প্রয়োজন বলেও মত দেন তারা।

আসছে মৌসুম থেকে লিগ পদ্ধতিতে টুর্ণামেন্ট আয়োজন করার চিন্তাভাবনা রয়েছে বাফুফের। শুধু পরিকল্পনা নয়, এর সঠিক বাস্তবায়নের উপর নির্ভর করছে ফুটবলের মানোয়ন্নন, এমনটাই মনে করছেন ফুটবল সংশ্লিষ্টরা।

 

এই বিভাগের আরো খবর

কাতারকে হারিয়ে এশিয়ান গেমস ফুটবলের শেষ ষোলতে বাংলাদেশ

স্পোর্টস ডেস্ক: ২০২২ সালের বিশ্বকাপের আয়োজক দেশ কাতার। র‌্যাংকিংয়ে বাংলাদেশের চেয়ে ঢের এগিয়ে। যেখানে কাতার ৯৮তম স্থানে, সেখানে বাংলাদেশ...

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

Message is required.
Name is required.
Email is