ঢাকা, শনিবার, ২০ অক্টোবর ২০১৮, ৫ কার্তিক ১৪২৫

2018-10-20

, ৯ সফর ১৪৪০

দেশের ফুটবলের মানোন্নয়নে দীর্ঘমেয়াদী পরিকল্পনার তাগিদ সংশ্লিষ্টদের

প্রকাশিত: ১০:৩৭ , ১৪ মে ২০১৮ আপডেট: ০১:১৬ , ১৪ মে ২০১৮

ক্রীড়া ডেস্ক : বাংলাদেশের ফুটবলের মানোন্নয়নে শুধু বয়সভিত্তিক টুর্নামেন্ট আয়োজনই যথেষ্ট নয়। প্রতিভাবান ফুটবলারদের ঝরে পরা রোধে বাফুফের দীর্ঘমেয়াদী পরিকল্পনা এবং এর বাস্তবায়নে পেশাদারী মনোভাবের বিকল্প নেই বলে মনে করছেন তরুণ ফুটবলার, কোচ ও কর্মকর্তারা। অনুর্ধ্ব ১৮ টুর্নামেন্টটি লিগ পদ্ধতিতে আয়োজনের উপরও গুরুত্ব দেন তারা।

আন্তর্জাতিক অঙ্গনে দীর্ঘসময় ধরে সাফল্য বঞ্চিত বাংলাদেশ ফুটবল দল। পারফরমেন্সের গ্রাফও নিুমুখী। ব্যর্থতার এই প্রতিফলন দেখা যায় মাস শেষে  ফিফার ফুটবল র‌্যাংকিংয়ে। ২০৬টি দেশের মধ্যে ১৯৭ নম্বরে বাংলাদেশের অবস্থান।

জাতীয় দলে মান সম্পন্ন খেলোয়ার না থাকায় দেশের ফুটবলে সাফল্য নেই বলে মনে করছেন সংশ্লিষ্টরা। তৃণমূল থেকে ফুটবলার তুলে আনতে বাফুফেও নিয়েছে নানা উদ্যোগ। এরই মধ্যে শেষ হয়েছে অনুর্ধ্ব ১৮ ফুটবল টুর্নামেন্ট।  প্রথমবারের মতো আয়োজিত এই টুর্নামেন্টে ফুটবলারদের বয়স নিয়ে বির্তক থাকলেও তা দ্রুত নিরসন করেছে বাফুফে।

তবে, ফুটবলার বাছাইয়ে টুর্নামেন্টের ফরম্যাটের পরিবর্তন চায় উঠতি ফুটবলাররা। নিজেদের যোগ্যতা প্রমাণে লিগ পদ্ধতিতে খেলার উপর জোর দেন তারা।

তৃণমূল থেকে শুধু খেলোয়ার তুলে আনা নয়, তাদের প্রশিক্ষণের জন্য দীর্ঘমেয়াদী পরিকল্পনা গ্রহণের বিকল্প নেই বলে মনে করছেন দলগুলোর কোচ ও কর্মকর্তারা। এজন্যে বাফুফে ও ক্লাবগুলোর সম্বন্বয় প্রয়োজন বলেও মত দেন তারা।

আসছে মৌসুম থেকে লিগ পদ্ধতিতে টুর্ণামেন্ট আয়োজন করার চিন্তাভাবনা রয়েছে বাফুফের। শুধু পরিকল্পনা নয়, এর সঠিক বাস্তবায়নের উপর নির্ভর করছে ফুটবলের মানোয়ন্নন, এমনটাই মনে করছেন ফুটবল সংশ্লিষ্টরা।

 

এই বিভাগের আরো খবর

বিশ্বকাপ ক্রিকেট ট্রফি ঢাকায়

ক্রীড়া প্রতিবেদক: বিশ্বকাপ ক্রিকেট ২০১৯ শুরু হতে এখনো বাকি অনেক দিন। এরই মাঝে বিশ্বকাপ ক্রিকেটের উন্মাদনা বাড়াতে নানান উদ্যোগ নিয়েছে...

আর্জেন্টিনাকে হারালো ব্রাজিল

স্পোর্টস ডেস্ক: তুমুল আক্রমণ-পাল্টা আক্রমণের পর ম্যাচের অতিরিক্ত সময়ে কর্নার কিক থেকে নেইমারের বাড়িয়ে দেওয়া বল দুর্দান্ত হেডে...

টাইগারদের কন্ডিশনিং ক্যাম্প শুরু

ক্রীড়া প্রতিবেদক : জিম্বাবুয়ের বিপক্ষে হোম সিরিজ সামনে রেখে আজ থেকে শুরু হয়েছে জাতীয় ক্রিকেট দলের কন্ডিশনিং ক্যাম্প। ওয়ানডে স্কোয়াডে থাকা...

দেশে ফিরলেন সাকিব

ক্রীড়া প্রতিবেদক: বাঁহাতের আঙুলের সংক্রমণের চিকিৎসা শেষে দেশে ফিরলেন বিশ্বের অন্যতম সেরা অলরাউন্ডার সাকিব আল হাসান। রোববার বেলা ১১.৪০...

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

Message is required.
Name is required.
Email is