ঢাকা, রবিবার, ২০ জানুয়ারী ২০১৯, ৭ মাঘ ১৪২৫

2019-01-21

, ১৪ জমাদিউল আউয়াল ১৪৪০

পটুয়াখালীর বাউফলের মাটির কারুপণ্য রপ্তানি হচ্ছে বিদেশে

প্রকাশিত: ১১:১৭ , ১৪ মে ২০১৮ আপডেট: ০১:১০ , ১৪ মে ২০১৮

পটুয়াখালী প্রতিনিধি : পটুয়াখালীর বাউফলের মাটির তৈরী ১০৮ ধরণের কারুপণ্য যাচ্ছে বিভিন্ন দেশে। প্রথমে অল্প পরিসরে রপ্তানি হলেও এখন বড় বাজার তৈরী হয়েছে। তবে, মূলধনের অভাবে এই শিল্পকে এগিয়ে নিতে হিমসিম খাচ্ছেন কারিগররা। সংশ্লিষ্টরা বলছেন, এই খাতকে ক্ষুদ্র ও কুটির শিল্পের আওতায় আনা গেলে মিলবে ব্যাংক ঋণসহ অন্যান্য সুবিধা।

এভাবেই একের পর এক মাটির তৈরী সৌখিন পণ্য তৈরী হচ্ছে বাউফলের পাল পাড়ায়। বংশ পরম্পরায় এসব পণ্য তৈরী করে আসছে এখানকার শতাধিক পরিবার। তাদের নিপুন হাতের ছোঁয়ায় দৃষ্টি নন্দন হয়ে ওঠছে একেকটি পণ্য।

এসব পণ্য সুনাম কুড়াচ্ছে বিশ্বের বিভিন্ন দেশে। একসময় বাইরের বাজার ছোট হলেও দিন দিন তা কেবল বাড়ছেই।

প্লেট, গ্লাস, বাটি থেকে শুরু করে এখানে তৈরী হচ্ছে ১০৮ ধরনের মাটির পণ্য। তবে, মূলধনের কারণে এই শিল্পকে এগিয়ে নিতে পারছেন না কারিগররা।

এই পেশার সাথে জড়িত জন্য প্রশিক্ষণ কেন্দ্র নির্মাণ এবং সমবায় বিভাগ থেকে ঋণ দেয়ার ব্যবস্থা করা হচ্ছে বলে জানালেন উপজেলা নির্বাহী কর্মকর্তা আবদুল্লাহ আল মাহমুদ জামান।

তবে, সংশ্লিষ্টরা বলছেন, মৃৎ শিল্পকে ক্ষুদ্র ও কুটির শিল্পের আওতায় আনা গেলে ব্যাংক ঋণসহ অন্যান্য সুবিধা পাবেন এ পেশায় জড়িতরা।

 

এই বিভাগের আরো খবর

পশু-পাখিদের রক্ষায় শিগগিরই শুরু হবে আশ্রয়ন প্রকল্পের কাজ

সাভার প্রতিনিধি: দুর্যোগে মানুষের পাশাপাশি গৃহপালিত পশু-পাখিদের রক্ষার জন্য আশ্রয়ন প্রকল্পের কাজ শিগগিরই শুরু হবে বলে জানিয়েছেন...

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

Message is required.
Name is required.
Email is