ঢাকা, শনিবার, ২০ অক্টোবর ২০১৮, ৫ কার্তিক ১৪২৫

2018-10-20

, ৯ সফর ১৪৪০

ফিলিস্তিনিদের ওপর ইসরাইলি সেনাদের নির্বিচার গুলিতে নিহত ৫৫

প্রকাশিত: ১১:২৫ , ১৫ মে ২০১৮ আপডেট: ১১:২৫ , ১৫ মে ২০১৮

আন্তর্জাতিক ডেস্ক: নিজেদের রক্ষা করতেই ফিলিস্তিনি বিক্ষোভকারীদের ওপর গুলি চালানো হয়েছে বলে জানিয়েছেন ইসরাইলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু। জেরুজালেমে মার্কিন দূতাবাস স্থানান্তরকে ঘিরে সোমবারের বিক্ষোভে ইসরাইলি সেনাদের গুলিতে নিহত হয়েছে অর্ধশতাধিক ফিলিস্তিনি। আহত হয়েছে আড়াই হাজারেরও বেশি। এদিকে, বর্বোরচিত এই ঘটনার নিন্দা জানিয়ে একে ‘গণহত্যা’ আখ্যা দিয়েছে ফিলিস্তিন। একইসঙ্গে তিন দিনের শোক ঘোষণা করেছেন দেশটির প্রেসিডেন্ট মাহামুদ আব্বাস। 

একদিকে জেরুজালেমে মার্কিন দূতাবাস স্থানান্তর, অন্যদিকে রক্ত ঝরছে প্রতিবাদী ফিলিস্তিনিদের। সোমবার জেরুজালেমে মার্কিন দুতাবাস চালুর প্রতিবাদ জানাতে গিয়ে ইসরাইলি সেনাদের গুলিতে নিহত হয়েছে অর্ধশতাধিক ফিলিস্তিনি। আহত হয়েছে আড়াই হাজারেরও বেশি। ২০১৪ সালে গাজা যুদ্ধের পর একদিনে এত ফিলিস্তিনির প্রাণহানির ঘটনা এটিই প্রথম।  

তবে, নিজ দেশ রক্ষার জন্যই ফিলিস্তিনিদের ওপর গুলি চালানো হয়েছে বলে জানিয়েছেন ইসরাইলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু। এছাড়া, হামাস ইসরাইল ধ্বংস করতে চাইছে বলেও মন্তব্য করেছেন তিনি। 

এদিকে, বর্বোরচিত এই ঘটনার নিন্দা জানিয়ে একে ‘গণহত্যা’ আখ্যা দিয়েছে ফিলিস্তিন। একইসঙ্গে দেশটিতে তিন দিনের শোক ঘোষণা করেছেন ফিলিস্তিনের প্রেসিডেন্ট মাহামুদ আব্বাস।

গত ৩০ মার্চ থেকে ভূমি দিবসকে কেন্দ্র করে নিজেদের অধিকার আদায়ের লক্ষ্যে গাজা সীমান্তে জড়ো হয় হাজারো ফিলিস্তিনি। সোমবার তেল আবিব থেকে জেরুজালেমে মার্কিন দূতাবাস স্থানান্তরের খবরে বিক্ষোভে ফেটে পড়েন তারা। তবে, ফিলিস্তিনিদের বিক্ষোভ ও আন্তর্জাতিক সমালোচনাকে উপেক্ষা করে জেরুজালেমে উদ্বোধন করা হয় মার্কিন দূতাবাস। 
 

এই বিভাগের আরো খবর

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

Message is required.
Name is required.
Email is