ঢাকা, সোমবার, ২১ মে ২০১৮, ৭ জ্যৈষ্ঠ ১৪২৫

2018-05-20

, ৫ রমজান ১৪৩৯

এলইডি স্ট্রীট লাইট থেকে হতে পারে ক্যানসার!

প্রকাশিত: ১২:৪৮ , ১৫ মে ২০১৮ আপডেট: ১২:৪৮ , ১৫ মে ২০১৮


ডেস্ক প্রতিবেদন: এলইডি স্ট্রিট লাইট এবং বিজ্ঞাপনের হোর্ডিংয়ে ব্যবহৃত লাইট থেকে নির্গত নীল আলো থেকে ক্যানসার এবং প্রোস্টেট ক্যানসারের সম্ভাবনা বাড়তে পারে। সম্প্রতি বার্সেলোনা ইনস্টিটিউট ফর গ্লোবাল হেলথ এবং ব্রিটেনের ইউনিভার্সিটি অব এক্সটরের এক এক গবেষণায় এ তথ্য উঠে এসেছে।
গবেষক জানিয়েছন, বড় বড় শহরে রাতের বেলায় যারা এই নীল আলোর কাছাকাছি দীর্ঘক্ষণ থাকে তাদের প্রোস্টেট ক্যানসার হওয়ার ঝুঁকি ১.৫ শতাংশ বেড়ে যায়৷ শরীরে হরমোনের ওপর প্রভাব পড়ে। এছাড়া স্তন ক্যানসারের আশঙ্কাও করা হচ্ছে। প্রসঙ্গত, স্তন ক্যানসার এবং প্রোস্টেট ক্যানসার, দুটোই হরমোনের সঙ্গে যুক্ত।

ইউনিভার্সিটি অব এক্সটরের আলজানদ্রো সানচেজ-এর দে মিগুল জানান, নীল রশ্মির জন্যই মূলত এই শারীরিক ক্ষতি হচ্ছে৷ আর এবার স্মার্টফোন এবং ট্যাবলেট থেকে কতটা ক্ষতি হচ্ছে সে বিষয়েও গবেষনা করা হবে।

 

এই বিভাগের আরো খবর

স্বপ্ন মনে রাখার উপায়

ডেস্ক প্রতিবেদন: সুন্দরভাবে সাজানো একটা পরিকল্পনা কিংবা কোনও ঘুরতে যাওয়ার দৃশ্য। কিন্তু চোখ খুললেই সব শেষ। তখনই মনে পড়ে, ওহ, সত্যি নয় ওতো...

নাভির যত্নে রোগমুক্ত থাকে শরীর

ডেস্ক প্রতিবেদন: শুধু নাড়ির যোগসূত্রের জন্য নয়, নানা কারণেই নাভি মানবদেহের অন্যতম গুরুত্বপূর্ণ অংশ। নিয়মিত নাভির যত্ন নিলে শরীরের...

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

Message is required.
Name is required.
Email is