ঢাকা, সোমবার, ২১ মে ২০১৮, ৭ জ্যৈষ্ঠ ১৪২৫

2018-05-20

, ৫ রমজান ১৪৩৯

ডায়াবেটিস হলে দৃষ্টিশক্তি কমে যেতে পারে

প্রকাশিত: ০৬:০৮ , ১৫ মে ২০১৮ আপডেট: ০৮:২৭ , ১৫ মে ২০১৮

ডেস্ক প্রতিবেদন: ডায়াবেটিস থেকে শরীরে সৃষ্টি হতে পারে মারাত্মক কিছু রোগ সৃষ্টি করতে পারে, যেমন- কিডনি রোগ, হৃদরোগ অথবা ক্যানসার। ডায়াবেটিসের জটিলতা নির্ণয় করা সবসময় সহজ নয়। ফাস্টিং ব্লাড সুগারের মাত্রা প্রতি ডেসিলিটারে ১২৬ মিলিগ্রাম বা এর বেশি হলে ডায়াবেটিস হয়েছে বলে ধরা হয়। ডায়াবেটিস হলে শরীরে কিছু সমস্যা দেখা দেয় সেগুলো জেনে নিন।

১.  দৃষ্টি সমস্যা
সময় বাড়ার সঙ্গে সঙ্গে চোখের পেছনে ছোট রক্তনালীতে শর্করা জমা হতে থাকে। উচ্চ রক্ত শকর্রার কারণে এমনটা হয়ে থাকে এবং এর ফলে কোষ ক্ষতিগ্রস্ত হয়। চোখে পুষ্টি সরবরাহ ও রক্তপ্রবাহ ঠিক রাখতে আপনার শরীর ক্ষতিগ্রস্ত রক্তনালীর পাশে নতুন রক্তনালী সৃষ্টি করে। শুনতে ভালো মনে হতে পারে, কিন্তু সমস্যা হচ্ছে এসব নতুন রক্তনালী দুর্বল এবং তারা ব্রেকেজ, লিকিং ও ব্লিডিং প্রবণ। এর ফলে দৃষ্টি তির্যক হতে পারে এবং এমনকি দৃষ্টিশক্তি হারিয়েও যেতে পারে।

২.  বাহু বা পায়ে অসাড়তা
যখন আপনার স্নায়ুতে রক্ত সরবরাহকারী ছোট রক্তনালী ক্ষতিগ্রস্ত হবে, আপনি আপনার পা, বাহু ও হাতে অসাড়তা অনুভন করতে পারেন। শরীরের দীর্ঘতম স্নায়ু ক্ষতিগ্রস্ত হওয়ার সম্ভাবনা সর্বাধিক। এ কারণে পা ও বাহুর স্নায়ু ড্যামেজ হওয়ার সম্ভাবনা অন্যান্য স্নায়ুর থেকে বেশি। যদি আপনি পা অথবা বাহুতে দীর্ঘস্থায়ী অসাড়তা বা ব্যথা অনুভব করেন তাহলে চিকিৎসকের শরণাপন্ন হোন। সেরে ওঠে না এমন ক্ষতের ব্যাপারে সতর্ক থাকুন, কারণ এর চিকিৎসা করা না হলে অঙ্গচ্ছেদনের প্রয়োজন হতে পারে। এ কারণে ডায়াবেটিকদের তাদের পায়ের ব্যাপারে অতিরিক্ত সচেতন থাকা গুরুত্বপূর্ণ।

৩.  ক্লান্তি
যখন আপনার রক্ত শর্করা অত্যধিক বেড়ে যাবে, আপনার কিডনি আপনার রক্ত থেকে আবর্জনা ফিল্টার করার জন্য অতিরিক্ত কাজ করবে। কিডনি অধিক পরিশ্রম করলে তাদের রক্তনালী ড্যামেজ হতে পারে। যখন কিডনির ছোট রক্তনালী ড্যামেজ হবে, আপনার শরীর ভালোভাবে টক্সিন ফিল্টার আউট করতে পারবে না। সময়ের সঙ্গে সঙ্গে, ড্যামেজ ও ক্ষতের কারণে কিডনি ফেইলিউর হতে পারে। যে ক্ষেত্রে অবশেষে আপনার কিডনি ডায়ালাইসিস অথবা ট্রান্সপ্লান্টের প্রয়োজন হবে।

৪.  বুকে ব্যথা বা টাইটনেস
ডায়াবেটিসে আক্রান্ত লোকদের কার্ডিওভাস্কুলার রোগের ঝুঁকি রয়েছে। এর কারণ হচ্ছে, আপনার হৃদপিণ্ডের পার্শ্ববর্তী রক্তনালীর অত্যধিক রক্ত শর্করা প্লেক সৃষ্টিতে অবদান রাখে, যার ফলে ধমনী সংকুচিত হয়। এটি এমন অবস্থা যা হার্ট অ্যাটাকের দিকে নিয়ে যায়।

 

এই বিভাগের আরো খবর

স্বপ্ন মনে রাখার উপায়

ডেস্ক প্রতিবেদন: সুন্দরভাবে সাজানো একটা পরিকল্পনা কিংবা কোনও ঘুরতে যাওয়ার দৃশ্য। কিন্তু চোখ খুললেই সব শেষ। তখনই মনে পড়ে, ওহ, সত্যি নয় ওতো...

নাভির যত্নে রোগমুক্ত থাকে শরীর

ডেস্ক প্রতিবেদন: শুধু নাড়ির যোগসূত্রের জন্য নয়, নানা কারণেই নাভি মানবদেহের অন্যতম গুরুত্বপূর্ণ অংশ। নিয়মিত নাভির যত্ন নিলে শরীরের...

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

Message is required.
Name is required.
Email is