ঢাকা, সোমবার, ২১ মে ২০১৮, ৭ জ্যৈষ্ঠ ১৪২৫

2018-05-20

, ৫ রমজান ১৪৩৯

ওজন কমায় করলার জুস

প্রকাশিত: ০৬:০৯ , ১৫ মে ২০১৮ আপডেট: ০৬:০৯ , ১৫ মে ২০১৮

ডেস্ক প্রতিবেদন: দ্রুত ওজন কমাতে চান ? এ দিকে জিমে যেতে চান না। উপায় আছে হাতের মুঠোয়। নানা পুষ্টিগুণ সমৃদ্ধ করলা খুব দ্রুত দেহের ওজন কমাতে সাহায্য করে। আয়ুর্বেদে বহুকাল ধরেই করলার গুণের কথা বলা আছে। মেদ ঝরানোর পাশাপাশি ক্যানসার, ডায়াবেটিস, হাঁপানির মতো রোগ নিরাময়ে করলার খুবই গুরুত্ব রয়েছে। জেনে নিন করলার জুসের উপকার।

১. বর্তমান প্রজন্মের একটা বড় অংশ ওবেসিটি বা স্থুলকায় সমস্যার শিকার। বিশেষজ্ঞদের মতে, করলার জুস ফ্যাট সেলগুলো বার্ন করে এবং সেই জায়গায় নতুন ফ্যাট সেল তৈরি হতে বাধা দেয়। ডায়াবেটিস রোগীদের জন্যও করলার রস খুব উপকারি।

২. করলার মধ্যে রয়েছে পলিপেপটাইড বি, ভিসিন এবং ক্যারাটিন। প্রতিদিনের ডায়েটে করলার জুস রাখলে উচ্চ রক্তচাপ কমে। রক্তে শর্করার পরিমাণও নিয়ন্ত্রণে থাকে।

৩. করলার জুস অগ্নাশয়ের ক্যানসার রোধ করে। ক্যানসার সৃষ্টিকারী কোষগুলিকে দ্রুত নির্মূল করে। স্তন ক্যানসার রোধে করলার জুসের গুরুত্ব রয়েছে।

৪. হাঁপানি এবং ফুসফুসের যে কোনো রোগ প্রতিরোধ করে করলার জুস। নিয়মিত করলার জুস খেলে ত্বক অনেক টানটান এবং তরতাজা দেখায়। বলিরেখা দূর হয়।

৫. করলার মধ্যে রয়েছে প্রচুর পরিমাণ অ্যান্টিঅক্সিডেন্ট। মধু মিশিয়ে করলার জুস খেলে হজম শক্তি বাড়ে। তা ছাড়া এতে রয়েছে ফাইবার, যা পরিপাকতন্ত্রকে সক্রিয় রাখে।

কীভাবে বানাবেন করলার জুস ?

করলা ভাল করে ধুয়ে নিয়ে ছোট পিস করে কাটুন। তেতো খেতে খুব সমস্যা হলে করলার সঙ্গে অন্যান্য সবজি দিয়ে মিশ্রণ তৈরি করুন। স্বাদ বাড়ানোর জন্য ওই মিশ্রণে কয়েক ফোঁটা মধু মিশিয়ে নিয়ম করে প্রতিদিন সকালে খান।

 

এই বিভাগের আরো খবর

স্বপ্ন মনে রাখার উপায়

ডেস্ক প্রতিবেদন: সুন্দরভাবে সাজানো একটা পরিকল্পনা কিংবা কোনও ঘুরতে যাওয়ার দৃশ্য। কিন্তু চোখ খুললেই সব শেষ। তখনই মনে পড়ে, ওহ, সত্যি নয় ওতো...

নাভির যত্নে রোগমুক্ত থাকে শরীর

ডেস্ক প্রতিবেদন: শুধু নাড়ির যোগসূত্রের জন্য নয়, নানা কারণেই নাভি মানবদেহের অন্যতম গুরুত্বপূর্ণ অংশ। নিয়মিত নাভির যত্ন নিলে শরীরের...

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

Message is required.
Name is required.
Email is