ঢাকা, শনিবার, ২০ অক্টোবর ২০১৮, ৫ কার্তিক ১৪২৫

2018-10-20

, ৯ সফর ১৪৪০

মহাকাশে বাংলাদেশের অবস্থান গর্ব করার মত

প্রকাশিত: ১০:০২ , ১৬ মে ২০১৮ আপডেট: ১১:২৩ , ১৬ মে ২০১৮

নিজস্ব প্রতিবেদক: মহাকাশে বাংলাদেশের অবস্থান নিয়ে যারা গর্ব করতে পারেন না, তাদের দেশপ্রেম প্রশ্নমুক্ত হতে পারে না। এমটা মনে করেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি মন্ত্রী মোস্তাফা জব্বার। তিনি বলছেন, না জেনেই ‘জাতীয় গৌরব’ বঙ্গবন্ধু স্যাটেলাইট সম্পর্কে বিভ্রান্তি ছাড়াচ্ছে বিশেষ মহল। স্যাটেলাইট কক্ষপথে পৌঁছার আগেই লাভ-ক্ষতির অঙ্ক কষতে শুরু করেছেন তারা।

এমন বাস্তব গৌরবেও কুন্ঠা প্রকাশ করছেন বিরোধী রাজনীতিকদের কেউ কেউ। এখন পর্যন্ত রাষ্ট্রীয় কোনো অর্জন বা গৌরবকে বিশেষ মর্যাদায় গ্রহণ করার মানসিকতা এখনো দেখাতে পারেনি দেশের রাজনৈতিক সংস্কৃতি।

মহাকাশে নিজ কক্ষপথে পৌঁছা বঙ্গবন্ধু স্যাটেলাইটের মালকানা নিয়ে প্রশ্ন তোলার প্রবণতা দেখা গেছে। রাষ্ট্রীয় সম্পদে ব্যক্তিগত মালিকানা প্রতিষ্ঠা আদৌ কতটা সম্ভব?

এমনকি কোনো সরকারের সময়ই রাষ্ট্রীয় সম্পদ এর আগে ব্যক্তিগত মালিকানায় গেছে বলে কোনো নজির পাওয়া যায়না। তবে এখন কেন এসব কথা উঠছে?

বঙ্গবন্ধু স্যাটেলাইট ৪০ ধরনের সেবা প্রদান করবে। এর মধ্যে প্রথমত দেবে ব্যান্ডউইথ সেবা যা আগে বিদেশী স্যাটেলাইট থেকে কেনা হতো। দ্বিতীয় বড় যে সেবাটি দেবে তা হলো- টেলিভিশনগুলোর ডাইরেক্ট টু হোম বা ডিটিএইচ সেবা। এই সেবা প্রদানে বেসরকারি কোম্পানিকে লাইসেন্স পরিচালানার অনুমতি দিতে পারে বিটিআরসি।

বিশ্লেষকরা মনে করেন, সব সক্ষমতা সবসময় অর্থ দিয়ে মাপা যায় না, মাপা ঠিকও নয়। এমন যদি হতো তবে অনেক আগেই বিমান,  রেলওয়ে বন্ধ করে দেয়া উচিত ছিল। কৃষিতে ভর্তুকি দেয়া হতো না। জাতীয় কল্যাণ আর গৌরবকে অর্থমূল্যে মাপার প্রবণতা আর যাই হোক জাতি হিসেবে উদারতার পরিচয় বহন করে না বলেই মনে করেন তারা।

 

এই বিভাগের আরো খবর

সৌরজগৎ ছাড়িয়ে যাচ্ছে ভয়েজার-২

বিজ্ঞান ও প্রযুক্তি ডেস্ক: ১৯৭৭ থেকে ২০১৮ সাল, ৪১ বছর ধরে কাজ করে এবার সৌরজগৎ ছেড়ে ইন্টারস্টেলার স্পেসে ঢুকতে চলেছে যুক্তরাষ্ট্রের মহাকাশ...

সোফিয়ার আদলে কৃত্রিম বুদ্ধিমত্তা সম্পন্ন রোবট তৈরি

নিজস্ব প্রতিবেদক: সোফিয়ার আদলে কৃত্রিম বুদ্ধিমত্তা সম্পন্ন একটি পুরুষ রোবট তৈরি করেছে দেশের কয়েকজন তরুণ প্রকৌশলী। ডিপ্লোমা ইঞ্জিনিয়ার্স...

মুঠোফোনে জ্বলবে সড়কের বাতি

নিজস্ব প্রতিবেদক: মুঠোফোনের সিম থেকে নিয়ন্ত্রণ করা হবে সড়কের বাতি। সিমের মাধ্যমে নির্ধারিত সময়ে এই বাতিগুলো জ্বালানো ও নেভানো যাবে। এমন...

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

Message is required.
Name is required.
Email is