ঢাকা, শনিবার, ২০ অক্টোবর ২০১৮, ৫ কার্তিক ১৪২৫

2018-10-20

, ৯ সফর ১৪৪০

যৌথ সামরিক মহড়ার জেরে দুই কোরিয়ার বৈঠক বাতিল

প্রকাশিত: ১০:৪৬ , ১৬ মে ২০১৮ আপডেট: ০২:৫৯ , ১৬ মে ২০১৮

আন্তর্জাতিক ডেস্ক: যুক্তরাষ্ট্রের সাথে যৌথ সামরিক মহড়ায় অংশ নেয়ায় দক্ষিণ কোরিয়ার সাথে পূর্ব নির্ধারিত বৈঠক বাতিল করেছে উত্তর কোরিয়া। দেশটির রাষ্ট্রীয় সংবাদ মাধ্যম কেসিএনএ’র বরাত দিয়ে এ তথ্য জানিয়েছে বিবিসি। আজ দুই দেশের মধ্যকার এই বৈঠক অনুষ্ঠিত হওয়ার কথা ছিল। একইসঙ্গে আগামী মাসে সিঙ্গাপুরে অনুষ্ঠিতব্য মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ও উত্তর কোরিয়ার শীর্ষ নেতা কিম জং উনের বৈঠক বাতিলেরও হুমকি দেয়া হয়।

দুই কোরিয়ার দু’শীর্ষ নেতার ঐতিহাসিক বৈঠকের পর থেকে বেশ উষ্ণ সম্পর্ক বিরাজ করছিলো যুক্তরাষ্ট্র ও উত্তর কোরিয়ার মধ্যে। এমনকি মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ও উত্তর কোরিয়ার শীর্ষ নেতা কিম জং উনের মধ্যকার বহুল প্রত্যাশিত বৈঠকের দিন-তারিখও ঠিক হয়েছে। তবে, হঠাৎ করেই ট্রাম্প ও কিমের আসন্ন বৈঠক বাতিলের হুমকি দিয়েছে উত্তর কোরিয়া। ফলে, দুই দেশের সম্পর্কের ভবিষ্যত নিয়ে দেখা দিয়েছে অনিশ্চয়তা।

দেশটির রাষ্ট্রীয় সংবাদ মাধ্যম কেসিএনএ জানায়, দক্ষিণ কোরিয়া ও যুক্তরাষ্ট্রের যৌথ সামরিক মহড়ার জেরে ট্রাম্প-কিম বৈঠক বাতিলের হুমকি দেয় পিয়ংইয়ং। একইসঙ্গে দক্ষিণ কোরিয়ার সাথে আজ পূর্ব নির্ধারিত উচ্চ পর্যায়ের বৈঠকও বাতিল করে উত্তর কোরিয়া।

উত্তর কোরিয়ার দাবি, যুক্তরাষ্ট্র ও দক্ষিণ কোরিয়ার যৌথ সামরিক মহড়া নতুন করে কোরিয় উপদ্বীপের উত্তেজনা উস্কে দিতে পারে। এমনকি দুই কোরিয়ার মধ্যকার সম্পর্কে চিড় ধরাতে পারে বলেও দাবি করে পিয়ংইয়ং।

এদিকে, আগামী ১২জুন সিঙ্গাপুরে ট্রাম্প-কিম বৈঠকের কাজ এগিয়ে নেয়ার কথা জানিয়েছে যুক্তরাষ্ট্র। মার্কিন পররাষ্ট্র দপ্তরের মুখপাত্র জানায়, বৈঠকের বিষয়ে উত্তর কোরিয়ার অবস্থান পরিবর্তনের কোনো ইঙ্গিত পায়নি ওয়াশিংটন।

 

এই বিভাগের আরো খবর

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

Message is required.
Name is required.
Email is