ঢাকা, শনিবার, ২০ অক্টোবর ২০১৮, ৫ কার্তিক ১৪২৫

2018-10-20

, ৯ সফর ১৪৪০

ফিলিস্তিন ইস্যুতে উত্তপ্ত নিরাপত্তা পরিষদ

প্রকাশিত: ০৩:১০ , ১৬ মে ২০১৮ আপডেট: ০৩:১০ , ১৬ মে ২০১৮

আন্তর্জাতিক ডেস্ক: গাজা সীমান্তে ইসরাইল সেনাদের গুলিতে ৬০ ফিলিস্তিন নিহতের ঘটনায় উত্তপ্ত বাক্য বিনিময় হয়েছে জাতিসংঘ নিরাপত্তা পরিষদের বৈঠকে। স্থানীয় সময় মঙ্গলবার পরিষদের বৈঠকে গাজা ইস্যুতে ইসরায়েলের তীব্র নিন্দা জানান জাতিসংঘে ফিলিস্তিনের প্রতিনিধি রিয়াদ মানসুর। বলেন, গাজা উপত্যকায় ফিলিস্তিনিদের ওপর ইসরাইল সেনারা যেভাবে নির্যাতন চালিয়েছে তা ঘৃণ্য হত্যাকাণ্ড ছাড়া আর কিছুই নয়। এসময় তেলআবিবের সেনা অভিযান বন্ধসহ একটি স্বচ্ছ আন্তর্জাতিক তদন্তেরও আহ্বান জানান ফিলিস্তিনি প্রতিনিধি।

তবে ফিলিস্তিনের কড়া সমালোচনার জবাবে, জাতিসংঘে ইসরাইলের প্রতিনিধি ড্যানি ড্যানন বলেন, ফিলিস্তিনিরা গাজা সীমান্তে কোন বিক্ষোভ করেনি, তারা যা করেছে তা হচ্ছে সহিংস দাঙ্গা। তবে এ ঘটনার জন্য স্বাধীনতাকামী সংগঠন হামাসকে দায়ী করেন তিনি।

এসময় নিরাপত্তা পরিষদের জরুরী বৈঠকে উপস্থিতি যুক্তরাষ্ট্র বরাবরের মতো সুর মিলিয়ে ইসরাইলকে সমর্থন করেন। হামাসকে দায়ী করে জাতিসংঘে নিয়োজিত মার্কিন রাষ্ট্রদূত নিকি হ্যালি বলেন, ইসরায়েল কোন ভুল করে নি।

তবে গাজা হত্যাাযজ্ঞের ঘটনায় একটি স্বাধীন তদন্তের আহ্বান জানিয়েছে জার্মানি, যুক্তরাজ্য, আয়ারল্যান্ড ও বেলজিয়াম। এরিমধ্যে, এ ঘটনায় সাময়িকভাবে ইসরাইলের কূটনীতিক বহিস্কার করেছে তুরস্ক। একই পদক্ষেপ নিয়েছে ইসরাইল।

 

এই বিভাগের আরো খবর

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

Message is required.
Name is required.
Email is