ঢাকা, সোমবার, ২১ মে ২০১৮, ৭ জ্যৈষ্ঠ ১৪২৫

2018-05-20

, ৫ রমজান ১৪৩৯

ট্রাম্পের সাথে বৈঠক বাতিলের হুমকি উত্তর কোরিয়ার

প্রকাশিত: ০৩:২৭ , ১৬ মে ২০১৮ আপডেট: ০৩:২৭ , ১৬ মে ২০১৮

আন্তর্জাতিক ডেস্ক: সিউল- পারমাণবিক অস্ত্র ত্যাগ করতে চাপ এবং যুক্তরাষ্ট্র- দক্ষিণ কোরিয়ার যৌথ সামরিক মহড়ায় ক্ষিপ্ত হয়ে যুক্তরাষ্ট্রের প্রেসডিন্টে ডোনাল্ড ট্রাম্পের সাথে নির্ধারিত বৈঠকটি বাতিলের হুমকি দিয়েছে উত্তর কোরিয়া।

আগামী ১২ জুন সিঙ্গাপুরে ট্রাম্পের সাথে উত্তর কোরিয়ার নেতা কিম জং উনের বহু প্রতিক্ষিত ওই বৈঠকটি হওয়ার কথা রয়েছে।

বুধবার উত্তর কোরিয়ার পক্ষ থেকে এমন হুমকি দেয়া হয়েছে। খবর বিবিসির।

এর আগে এ ঘটনায় দক্ষিণ কোরিয়ার সাথে আসন্ন মন্ত্রী পর্যায়ের বৈঠক থেকেও নিজেদের প্রত্যাহার করে নেয় উত্তর কোরিয়া।

পারমাণবিক শক্তিধর দেশটির উপ-পররাষ্ট্রমন্ত্রী কিম কে গউন কেসিএনএ নামে উত্তর কোরিয়ার সংবাদ মাধ্যমকে বলেন, ‘যুক্তরাষ্ট্র যদি আমাদের কোণঠাসা করে পারমাণবিক অস্ত্র প্রত্যাহারের দাবি করে, তাহলে তাদের সাথে কথা বলার কোনো আগ্রহ আমাদের নেই।

তবে উত্তর কোরিয়া নিজেদের পারমাণবিক অস্ত্র কর্মসূচি বন্ধ করার জন্য প্রস্তুত আছে, এমন ঘোষণার পরই ট্রাম্পের সাথে বৈঠকের দিনক্ষণ চুড়ান্ত হয়।

যে সামরিক মহাড়াকে কেন্দ্র করে এমন উত্তপ্ত পরিস্থিতি তৈরি হয়েছে ‘ম্যাক্স থান্ডার’ নামের ওই সামরিক মহড়াটি গত ১৪ মে থেকে দক্ষিণ কোরিয়ায় শুরু হয়েছে।

দক্ষিণ কোরিয়ায় অনুষ্ঠিত শীতকালীন অলিম্পিকের সময়ই মহড়াটি হওয়ার কথা থাকলেও সে সময় দুই কোরিয়ার সম্পর্ক নতুন দিকে মোড় নেয়ায় মহড়াটি স্থগিত করা হয়েছিল।

সম্প্রতি দীর্ঘ সময় পর উত্তর কোরিয়ার প্রেসিডেন্ট কিম জং উন এবং দক্ষিণ কোরিয়ার প্রেসিডেন্ট মুন জে ইনের সাথে বৈঠকের পর দুই দেশের মধ্যকার সম্পর্ক উন্নতি হয়েছিল। কিন্তু চলমান সামরিক মহড়া নিয়ে সেই সম্পর্ক নাটকীয় মোড় নিয়েছে।

 

এই বিভাগের আরো খবর

হাসপাতালে ভর্তি মাহমুদ আব্বাস 

আন্তর্জাতিক ডেস্ক: ফিলিস্তিনি প্রেসিডেন্ট মাহমুদ আব্বাসকে পশ্চিম তীরের একটি হাসপাতালে নেওয়া হয়েছে। রোববার তাকে হাসপাতালে আনা হয় বলে...

প্রসঙ্গ কিমের সঙ্গে আসন্ন বৈঠক

ট্রাম্প ও মুন জায়ে ইনের আলোচনা

আন্তর্জাতিক ডেস্ক: উত্তর কোরিয়ার নেতা কিম জং উনের সাথে আসন্ন বৈঠকের বিষয়ে আলোচনা করেছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ও দক্ষিণ...

নিকোলাস মাদুরো ফের ভেনেজুয়েলার প্রেসিডেন্ট নির্বাচিত

আন্তর্জাতিক ডেস্ক: বিতর্কিত নির্বাচনের মধ্য দিয়ে আবারো ভেনেজুয়েলার প্রেসিডেন্ট নির্বাচিত হয়েছেন নিকোলাস মাদুরো। ফলে, আগামী ৬ বছরের জন্য...

কর্নাটকে সরকার গঠন, কংগ্রেস-জেডিএস জোটকে রাজ্যপালের আমন্ত্রণ

আন্তর্জাতিক ডেস্ক : ভারতের কর্নাটক রাজ্যে সরকার গঠনের জন্য কংগ্রেস ও জেডিএস জোটকে আমন্ত্রণ জানিয়েছে রাজ্যপাল। স্থানীয় সময় বুধবার দুপুরে,...

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

Message is required.
Name is required.
Email is