ঢাকা, শনিবার, ২১ জুলাই ২০১৮, ৬ শ্রাবণ ১৪২৫

2018-07-20

, ৭ জিলকদ্দ ১৪৩৯

১৬ হাজার টাকা মজুরি দাবি গার্মেন্ট  শ্রমিকদের  

প্রকাশিত: ০৫:৩০ , ১৬ মে ২০১৮ আপডেট: ০৮:০৫ , ১৭ মে ২০১৮

নিজস্ব প্রতিবেদকঃ গার্মেন্টস শ্রমিকদের বছরে ১০% হারে মজুরি বৃদ্ধিসহ পাঁচটি গ্রেড নির্ধারণ করে ন্যূনতম মজুরি ১৬ হাজার টাকা ঘোষণার দাবি করেছে শ্রমিকদের চয়টি সংগঠন।

বুধবার ঢাকা রিপোর্টার্স ইউনিটি মিলনায়তনে আয়োজিত এক সংবাদ সম্মেলনে শ্রমিকদের বিভিন্ন অধিকার ও দাবির কথা তুলে ধরেন তারা।

সংগঠন ছয়টি হচ্ছে ইন্ডাস্ট্রিয়াল বাংলাদেশ কাউন্সিল (আইবিসি), বাংলাদেশ গার্মেন্টস শ্রমিক ঐক্য পরিষদ, গার্মেন্টস শ্রমিক ও শিল্পরক্ষা জাতীয় মঞ্চ, গার্মেন্টস শ্রমিক অধিকার আন্দোলন, গার্মেন্টস শ্রমিক মজুরি আন্দোলন এবং গার্মেন্টস শ্রমিক সমন্বয় পরিষদ।

সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্য পাঠ করেন ইন্ডাস্ট্রিয়াল বাংলাদেশ কাউন্সিলের (আইবিসি) মহাসচিব মো.তৌহিদুর রহমান।

লিখিত বক্তব্যে বলা হয়, পোশাক শ্রমিক-কর্মচারীদের মজুরি নির্ধারণে সরকার চলতি বছরের জানুয়ারিতে গেজেট নোটিফিকেশনের মাধ্যমে নিম্নতম মজুরি বোর্ড গঠনকরেছে। জুন মাসের মধ্যে মজুরি বোর্ডের মজুরি রোয়েদাদ চুড়ান্ত করার কথা থাকলেও মজুরি বোর্ডের কার্যক্রম ধীরগতিতে চলছে।

মজুরি বোর্ড আগামী জুন মাসের মধ্যে মজুরি রোয়েদাদ চুড়ান্ত করতে পারবে না বলে আশঙ্কা করছেন শ্রমিকরা।

তাদের অভিযোগ, মালিক পক্ষের (বিজিএমইএ)আন্তরিকতার অভাবে মজুরি বোর্ড তার কার্যক্রমে গতি সঞ্চার করতে পারছে না।

বক্তারা জানান, বর্তমান সরকার সেপ্টেম্বরের পর নির্বাচনকালীন সরকার গঠন করবে। ফলে মজুরি বোর্ডকে জুন মাসের মধ্যেই মজুরি রোয়েদাদ চুড়ান্ত করতে হবে। কারণ খসড়া রোয়েদাদ ঘোষণায় সংশ্লিষ্ট সকল পক্ষের মতামত সময় দিতে হবে। আর সকলের মতামতের ভিত্তিতে মজুরি বোর্ড তার খসড়া রোয়েদাদ চুড়ান্ত করে গেজেট প্রকাশ করে বাস্তবায়নের পদক্ষেপ গ্রহণ করবে। এটাই আইনী বিধান।

কিন্তু মালিকপক্ষ কালক্ষেপণের মাধ্যমে মজুরি রোয়েদাদ ঘোষণার সময় বিলম্ব করছে আশঙ্কা তাদের।

এ ব্যাপারে সরকার ও মালিকপক্ষকে সতর্ক হওয়ার আহ্বান জানান বক্তারা। মজুরি বোর্ডের কার্যক্রম দ্রুত সম্পন্ন অবিলম্বে গার্মেন্টস শ্রমিকদের মজুরি রোয়েদাদ ঘোষণার দাবি জানান তারা।

দাবি আদায় না হলে ঈদের পরে ঐক্যবদ্ধভাবে বৃহত্তর আন্দোলন-কর্মসূচি করার কথাও জানান শ্রমিকদের জোট।

এই বিভাগের আরো খবর

সোনা গায়েব হয়নি: কাদের

গাজীপুর প্রতিনিধিঃ সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেছেন, বাংলাদেশ ব্যাংক থেকে কোনো সোনা গায়েবের ঘটনা ঘটেনি। আজ বুধবার দুপুরে...

কেন্দ্রীয় ব্যাংকের ভল্টে থাকা স্বর্ণে কোন হেরফের হয়নি-অর্থ প্রতিমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক: কেন্দ্রীয় ব্যাংকের ভল্টে থাকা স্বর্ণে কোন হেরফের হয়নি বলে জানিয়েছেন অর্থ প্রতিমন্ত্রী এম এ মান্নান। সকালে সচিবালয়ে...

বেড়েছে বৈদেশিক আয়ের প্রবাহ, ১ কোটি পরিবার এর উপর নির্ভরশীল

নিজস্ব প্রতিবেদক: দেশে বৈদেশিক আয়ের প্রবাহ গত অর্থ বছরের চেয়ে বেড়েছে। পরিসংখ্যান ব্যুরোর তথ্যমতে, দেশের মোট পরিবারের এক তৃতীয়াংশ- প্রায় এক...

নতুন অর্থ সচিব রউফ তালুকদার

নিজস্ব প্রতিবেদকঃ অর্থ বিভাগে দায়িত্ব পালন করে আসা অতিরিক্ত সচিব আব্দুর রউফ তালুকদার অর্থ সচিবের দায়িত্ব পেলেন। তাকে অর্থ বিভাগের...

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

Message is required.
Name is required.
Email is