ঢাকা, সোমবার, ২১ মে ২০১৮, ৭ জ্যৈষ্ঠ ১৪২৫

2018-05-20

, ৫ রমজান ১৪৩৯

প্রক্রিয়াজাত খাবার ক্যানসারের ঝুঁকি বাড়ায়

প্রকাশিত: ০৭:৫৮ , ১৬ মে ২০১৮ আপডেট: ০৭:৫৮ , ১৬ মে ২০১৮

ডেস্ক প্রতিবেদন: আমরা বিভিন্ন সুপার মার্কেট থেকে প্যাকেটজাত বা প্রক্রিয়াজাত খাবার কিনে খাই। তবে এসব প্যাকেটজাত ও প্রক্রিয়াজাত খাবার স্বাস্থ্যের জন্য ক্ষতিকর হতে পারে তা আমরা অনেকেই  জানি  না। প্যাকেটজাত খাবার খেলে যেসব শারীরিক সমস্যা দেখা দিতে পারে জেনে নিন।

১. ক্যানসার হতে পারে: প্যাকেটজাত খাবারে সিনথেটিক বা প্লাস্টিকের উপাদান মিশে যায়। বাজারে যেসব বোতলজাত পানীয় আছে, সেগুলোতে ফরমালডিহাইড নামের ক্ষতিকর কেমিক্যাল থাকে। যা থেকে প্রোস্টেট ক্যানসার ও ব্রেস্ট ক্যানসার সহ বিভিন্ন ক্যানসার হতে পারে। 

২. মাথাব্যথা ও মানসিক সমস্যা: প্যাকেটজাত খাবারে থাকা কেমিক্যাল আপনার দীর্ঘস্থায়ী মাথাব্যথা সহ বেশ কিছু মানসিক সমস্যা তৈরি করতে পারে।

৩.  হরমোনের ভারসাম্য নষ্ট : আমরা যেসব প্লাস্টিকের বোতলে পানি পান করি, সেগুলোতে থাকা কেমিক্যাল শরীরে হরমোনের ভারসাম্য নষ্ট করে দিতে পারে।

৪. হৃদরোগের ঝুঁকি : প্লাস্টিকের বিভিন্ন বোতলে থাকা বিসফেনল এ নামের কেমিক্যাল হৃদরোগের ঝুঁকি বাড়িয়ে দেয়।

৫. অ্যাজমার ঝুঁকি বাড়ায় : প্যাকেটজাত খাবারের প্যাকেট থেকে বিসফেনল এ বা বিপিএ নামের কেমিক্যাল শরীরে প্রবেশ করে অ্যাজমার ঝুঁকি বাড়িয়ে দিতে পারে। এই উপাদানটি মূলত প্লাস্টিকের তৈরি ইলেকট্রিক কেটলি বা কনটেইনারে বেশি থাকে। বিপিএ ৫ থেকে ১২ বছরের শিশুদের মাঝে অ্যাজমার জন্ম দেয় বেশি।
 

এই বিভাগের আরো খবর

স্বপ্ন মনে রাখার উপায়

ডেস্ক প্রতিবেদন: সুন্দরভাবে সাজানো একটা পরিকল্পনা কিংবা কোনও ঘুরতে যাওয়ার দৃশ্য। কিন্তু চোখ খুললেই সব শেষ। তখনই মনে পড়ে, ওহ, সত্যি নয় ওতো...

নাভির যত্নে রোগমুক্ত থাকে শরীর

ডেস্ক প্রতিবেদন: শুধু নাড়ির যোগসূত্রের জন্য নয়, নানা কারণেই নাভি মানবদেহের অন্যতম গুরুত্বপূর্ণ অংশ। নিয়মিত নাভির যত্ন নিলে শরীরের...

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

Message is required.
Name is required.
Email is