ঢাকা, সোমবার, ২১ মে ২০১৮, ৭ জ্যৈষ্ঠ ১৪২৫

2018-05-20

, ৫ রমজান ১৪৩৯

শেখ হাসিনার স্বদেশ প্রত্যাবর্তন দিবস আজ

প্রকাশিত: ১২:৫৬ , ১৭ মে ২০১৮ আপডেট: ১২:৫১ , ১৮ মে ২০১৮

নিজস্ব প্রতিবেদক: আওয়ামী লীগ সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার স্বদেশ প্রত্যাবর্তন দিবস আজ। সপরিবারে বঙ্গবন্ধুকে হত্যার পর ছয় বছর নির্বাসন জীবন কাটাতে হয় তাকে। ১৯৮১ সালের এই দিনে দেশে ফিরে হাল ধরেন আওয়ামী লীগের। বিপর্যস্ত দলকে উজ্জীবিত করে রাষ্ট্রক্ষমতায় ফেরান ২১ বছর পর। এখন তৃতীয় মেয়াদে প্রধানমন্ত্রী হিসেবে দেশকে এগিয়ে নিচ্ছেন তিনি।

রাজধানীর ধানমন্ডির ৩২ নম্বরে যেদিন খুনি চক্র দেশের রাষ্ট্রপতি ও স্বাধীনতার স্থপতি বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও তার পরিবারের সদস্যদের গুলি করে হত্যা করে, সেই কালরাতে দেশের বাইরে থাকায় প্রাণে বেঁচে যান বঙ্গবন্ধুর দুই কন্যা শেখ হাসিনা ও শেখ রেহানা।

বঙ্গবন্ধুকে হত্যার পর সেনাশাসক রাষ্ট্রক্ষমতা দখল করলে নিষিদ্ধ করা হয় সব রাজনৈতিক কর্মকাণ্ড। দেশে ফেরার পথ রুদ্ধ হয় বঙ্গবন্ধুর দুই কন্যার। নির্বাসনে থাকা অবস্থায় শেখ হাসিনা আওয়ামী লীগের সভাপতি নির্বাচিত হন সর্বসম্মতভাবে।

দীর্ঘ ছয় বছর বিদেশে নির্বাসনে থাকার পর আন্তর্জাতিক মহলের চাপে শেখ হাসিনা ও শেখ রেহানাকে দেশে আসার অনুমতি দিতে বাধ্য হয় তৎকালীন সামরিক সরকার। ১৯৮১ সালের ১৭ মে কলকাতা থেকে দেশে ফেরেন শেখ হাসিনা। ভারি বর্ষণ উপেক্ষা করে সেইদিন বিমান বন্দর থেকে মানিক মিয়া এভিনিউ পর্যন্ত লাখো জনতা শেখ হাসিনাকে স্বাগত জানান।

শেখ হাসিনা দেশে ফিরে দলকে কেবল সংগঠিতই করেননি, তিনবার সরকার গঠন করেছেন। তৃতীয় মেয়াদে প্রধানমন্ত্রী হিসেবে দেশকে এগিয়ে নিচ্ছেন সমৃদ্ধির পথে।

স্বাপ্নিক ও দূরদৃষ্টি সম্পন্ন রাজনীতিক হিসেবে শেখ হাসিনা দেশ ও জাতিকে বিশ্ব দরবারে মর্যাদার আসনে নিয়ে গেছেন বলে জানান এই রাজনীতি বিশ্লেষক।

 

এই বিভাগের আরো খবর

এক তরফা নির্বাচনের ষড়যন্ত্র করছে সরকার- মির্জা ফখরুল

নিজস্ব প্রতিবেদক: গণতন্ত্রের জন্য আগামীতে অবাধ ও গ্রহণযোগ্য নির্বাচন জরুরি বলে মন্তব্য করেছেন বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর।...

গণআন্দোলনের মুখে সুষ্ঠু নির্বাচন দেবে সরকার: বিএনপি

নিজস্ব প্রতিবেদক: দেশে সংকট থেকে উত্তরণে জাতীয় ঐক্যে প্রয়োজন বলে মন্তব্য করেছেন বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। অন্যদিকে, দলের...

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

Message is required.
Name is required.
Email is