ঢাকা, মঙ্গলবার, ২৩ জুলাই ২০১৯, ৮ শ্রাবণ ১৪২৬

2019-07-22

, ১৯ জিলকদ ১৪৪০

পার্বত্য চট্টগ্রামে শুরু হয়েছে ঐতিহ্যবাহী বৈসাবি উৎসব

প্রকাশিত: ০৫:৫৮ , ১২ এপ্রিল ২০১৭ আপডেট: ০৫:৫৮ , ১২ এপ্রিল ২০১৭

ডেস্ক প্রতিবেদক: নতুন বছরকে বরণ করে নিতে পার্বত্য চট্টগ্রামে শুরু হলো তিন দিনব্যাপী ঐতিহ্যবাহী বৈসাবি উৎসব। আজ বুধবার সকালে নদীতে ফুল ভাসিয়ে শুরু হয় বৈসাবির আনুষ্ঠানিকতা। বাংলা বর্ষের শেষ দু'দিন ও নতুন বছরের প্রথম দিন এই উৎসব পালন করে পাহাড়ে বাসরত ক্ষুদ্র নৃ-গোষ্ঠী।

উৎসব ঘিরে পাড়ায়-মহল্লায় ছড়িয়ে পড়েছে আনন্দের আমেজ। ঐতিহ্যবাহী এই উৎসব দেখতে পার্বত্য অঞ্চলে বেড়েছে পর্যটকের সংখ্যা।

ভোরের আলো ফোটার আগেই ঐতিহ্যবাহী পোষাক পড়ে পাহাড়ী ফুল হাতে নিয়ে টেঙ্গি নদীর পারে আসতে থাকে মারমা তরুণ-তরুণীরা। নদীতে ফল ভাসিয়ে শুরু হয় বৈসাবির প্রথম দিনের আনুষ্ঠানিকতা।

পরে, শহরের মধুপুর এলাকা থেকে বের হয় বর্ণাঢ্য র‌্যালি। এতে অংশ নেয় ননা পেশার মানুষ। 

রাঙ্গামাটিতে ত্রিপুরা সম্প্রদায়ে প্রধান উৎসব ফুল বিজু শুরু হয়েছে আজ। এ উপলক্ষে রাজবাড়ি ঘাটে কাপ্তাই লেকে ফুল ভাসায় তারা। কর্মসূচির উদ্বোধন করেন চাকমা অঞ্চল প্রধান ব্যারিস্টার দেবাশিষ রায়।

পরে সম্প্রদায়ের বয়স্ক লোকদের স্নান করিয়ে নতুন বস্ত্র প্রদান করা হয়। এদিকে, কাল অনুষ্ঠিত হবে মূল বিজু। এই উৎসবকে কেন্দ্র করে গোটা পার্বত্য চট্টগ্রাম পরিনত হয়েছে মিলন মেলায়।

এদিকে, বৃহস্পতিবার সকালে বর্ণাঢ্য র‌্যালি দিয়ে বান্দরবানে শুরু হবে মারমা সম্প্রদায়ের সাংগ্রাইং উৎসব। পার্বত্য চট্টগ্রামের ক্ষুদ্র নৃ-গোষ্ঠীর প্রধান উৎসব বিজু-সাংগ্রাইং-বৈসুক-বিষু-বিহু-সাংক্রান।  যা বৈসাবি নামে পরিচিত।

এই উৎসব দেখতে বান্দরবান, রাঙ্গামাটি ও খাগড়াছড়িতে ভিড় করেছেন পর্যটকরা। দেশের বহু জাতিগোষ্ঠীর সাংস্কৃতিক সম্মিলন ও সহাবস্থানের ঐতিহ্য দেখে তারা মুগ্ধ।
 

এই বিভাগের আরো খবর

মিন্নির জবানবন্দি প্রত্যাহার ও চিকিৎসার আবেদন নামঞ্জুর

নিজস্ব প্রতিবেদক: বরগুনায় আলোচিত রিফাত হত্যা মামলায় গ্রেপ্তার তার স্ত্রী মিন্নির স্বীকারোক্তিমূলক জবানবন্দি প্রত্যাহার ও হাসপাতালে...

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

Message is required.
Name is required.
Email is