ঢাকা, বুধবার, ১৯ সেপ্টেম্বর ২০১৮, ৪ আশ্বিন ১৪২৫

2018-09-19

, ৮ মহাররম ১৪৪০

টেস্ট ক্রিকেট আর্কষণীয় করতে আসছে পরিবর্তন

প্রকাশিত: ০৭:২৯ , ১৭ মে ২০১৮ আপডেট: ০৭:২৯ , ১৭ মে ২০১৮

ক্রীড়া প্রতিবেদক : টেস্ট ক্রিকেটকে আরো আর্কষণীয় করে তুলতে বেশ কিছু পদক্ষেপ নিতে যাচ্ছে আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিল-আইসিসি। টস পদ্ধতি টেস্ট ম্যাচে নাও দেখা যেতে পারে। এছাড়াও কঠোর নিয়ম আনা হচ্ছে খারাপ পিচের উপরও। তবে সব কিছুই নির্ভর করছে চলতি মাসের শেষ দিকে মুম্বাইয়ে আইসিসি’র ক্রিকেট কমিটির বৈঠকের সিদ্ধান্তের উপর। ক্রিকেট ওয়েবসাইট ক্রিকইনফোতে রিপোর্ট প্রকাশ করা হয়েছে আইসিসি’র কমিটির সভায় টেস্ট ক্রিকেটে কি পরিবর্তন আসতে পারে সেটা নিয়ে।

ওয়ানডে এবং টোয়েন্টি টোয়েন্টি ক্রিকেটের আগ্রাসনে ফিকে হতে বসেছে টেস্ট ম্যাচ। ক্রিকেটের অভিজাত খেলা টেস্ট যেনো আর্কষণ না হারায় তাই এই ফরম্যাটে কিছু রদবদল আসতে পারে। মুম্বাইয়ে চলতি মাসের শেষে অনুষ্ঠিত হবে আইসিসি’র ক্রিকেট কমিটির বৈঠক।

২০১৯ সালের বিশ্বকাপ ক্রিকেটের পরই শুরু হবে টেস্ট চ্যাম্পিয়নশিপ। এই টেস্ট চ্যাম্পিয়নশিপে টেস্ট র‌্যাঙ্কিয়ের শীর্ষ ৯টি দেশ ২৭টি দ্বিপক্ষীয় সিরিজে অংশ নেবে। মুম্বাইয়ে আইসিসি ক্রিকেট কমিটির ওই সভায় সংস্কার আনা হতে পারে টেস্ট ক্রিকেটের টস নিয়েও। স্বাগতিক দল টস জিতলে বাড়তি সুবিধা নিয়ে থাকে। তাই বৈষম্য দূর করতেই এমন পরিকল্পনা নিতে পারে আইসিসি।

প্রতিটি টেস্ট সিরিজেই একটি করে দিন রাতের ম্যাচ আয়োজন রাখার প্রস্তাব আনা হতে পারে এই সভায়। প্রতিটি দলকেই সিরিজে অন্তত একটি করে দিন রাতের ম্যাচ খেলতে হবে। কোন দলের সেখানে না করার সুযোগ থাকবে না। গত কয়েক বছরে টেস্ট ক্রিকেটে পিচের চরিত্র এবং মান নিয়ে নানা প্রশ্ন উঠেছে। অনেক ভেন্যুকেই পয়েন্ট জরিমানা করেছে আইসিসি। ক্রিকেট কমিটি ভাবছে বাজে উইকেট বা আউটফিল্ডের কারণে যদি কোন ম্যাচ পরিত্যক্ত হয় কিংবা উইকেটকে যদি ম্যাচ রেফারি বাজে রেটিং দেন তাহলে সেই ম্যাচে সফরকারী দলকে জয়ী ঘোষণা করা হতে পারে। আইসিসি টেস্ট চ্যাম্পিয়নশিপ হবে পয়েন্ট সিস্টেমে। সবচেয়ে বেশি পয়েন্ট পাওয়া দুই দল খেলবে ফাইনালে। তবে পয়েন্ট সিস্টেম কি হবে সেটা নিয়েও আলোচনা হবে ক্রিকেট কমিটির সভায়। টেস্ট চ্যাম্পিয়নশিপে প্রতিটি স্বাগতিক দল তাদের পছন্দ অনুযায়ী ব্র্যান্ডের বল ব্যবহার করতে পারবে।

২৮ ও ২৯মে’র ক্রিকেট কমিটির সিদ্ধান্তের সুপারিশ পাঠানো হবে আইসিসি’র কাছে। আগামী জুনে আইসিসি’র প্রধান নির্বাহীদের এবং বোর্ড পরিচালকদের সভায় সব কিছু চূড়ান্ত হবে।

 

এই বিভাগের আরো খবর

চট্টগ্রাম বিভাগীয় ক্রীড়া সংস্থার ফুটবল কমিটির নতুন সভাপতি

ক্রীড়া প্রতিবেদক : চট্টগ্রাম বিভাগীয় ক্রীড়া সংস্থার ফুটবল কমিটির সভাপতি মনোনীত হয়েছেন বরেণ্য সংগঠক তরফদার মোহাম্মদ রুহুল আমিন। বিভাগীয়...

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

Message is required.
Name is required.
Email is