ঢাকা, শনিবার, ২৪ আগস্ট ২০১৯, ৯ ভাদ্র ১৪২৬

2019-08-23

, ২১ জিলহজ্জ ১৪৪০

দেশজুড়ে চলছে পহেলা বৈশাখের প্রস্তুতি

প্রকাশিত: ১০:১৮ , ১২ এপ্রিল ২০১৭ আপডেট: ১০:১৮ , ১২ এপ্রিল ২০১৭

ডেস্ক প্রতিবেদক: বাঙালির প্রাণের উৎসব পহেলা বৈশাখ। বাংলার চিরন্তন লোকসংস্কৃতির বৈচিত্রময় এই আয়োজনে ঐতিহ্যের ধারা ধরে রাখতে দেশজুড়ে চলছে প্রস্তুতি। শেষ মুহূর্তে ব্যস্ত সময় পার করছেন মৃৎশিল্প, কারুশিল্প ও রং-তুলির কারিগররা।

শত বছরের উৎসব বাংলা নববর্ষ মানেই বাঙালির কাছে ভিন্নরকম এক আবেদনের উপলক্ষ্য। বাংলা বছরের শুরুর এই দিনটিতে বাঙালি মেতে ওঠে নিজস্ব উৎসবের নিপাট আয়োজনে। ধর্ম, বর্ণ আর শ্রেণীবিহিন এই উৎসবকে ঘিরে প্রস্তুতিটাও তাই চলে ব্যাপক আকারে।

নতুন বছরকে বরণে বর্ণিল শোভাযাত্রা, ফেস্টুন, রং-তুলির আঁচড়ে নকশাসহ বিভিন্ন কাজে ব্যস্ত সমাজিক ও সাংস্কৃতিক সংগঠনগুলো। চলছে বিভিন্ন লোকজ পণ্য তৈরীর কাজও।

বগুড়ায় বর্ণিল শোভাযাত্রার মধ্যদিয়ে শুরু হবে বর্ষবরণের অনুষ্ঠানমালা। পহেলা বৈশাখের অন্যতম আকর্ষণ মাটির খেলনা তৈরিতে ব্যস্ত বগুড়ার কুমার পল্লীগুলোও। মাটি দিয়ে হাড়ি-পাতিল, পশু-পাখি তৈরী করে, সেগুলোতে তুলির আঁচড়ে ফুটিয়ে তোলা হচ্ছে গ্রাম বাংলার নানা ঐতিহ্যের ছবি।

এদিকে ফরিদপুরের স্বাধীনতা চত্বর ও মধুখালীতে বসছে ১০ দিনব্যাপী বৈশাখী মেলা। এছাড়া, জেলা প্রশাসনের আয়োজনে থাকছে বর্ষ বরণের নানা অনুষ্ঠান।

পহেলা বৈশাখ মানেই সব অপশক্তিতে বিনাশ করে নতুনের জয়গান গাওয়া। নতুন বছর শান্তির বার্তা বয়ে আনবে এমন প্রত্যাশাতেই বৈশাখকে বরণ করে নিতে প্রস্তুত সারাদেশ।

এই বিভাগের আরো খবর

চুয়াডাঙ্গায় ধর্ষণ চেষ্টা: ছুরিকাঘাত ও গণপিটুনিতে নিহত ২

চুয়াডাঙ্গা প্রতিনিধি: চুয়াডাঙ্গার সদরে এক স্কুলছাত্রীকে ধর্ষণ চেষ্টায় বাধা দেয়ায় ছুরিকাঘাতে এক ব্যক্তি নিহত হওয়ার পর গণপিটুনিতে ওই...

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

Message is required.
Name is required.
Email is