ঢাকা, শুক্রবার, ২১ সেপ্টেম্বর ২০১৮, ৬ আশ্বিন ১৪২৫

2018-09-21

, ১০ মহাররম ১৪৪০

ছেলেদের ত্বকের যত্ন

প্রকাশিত: ০১:১৬ , ১৮ মে ২০১৮ আপডেট: ০১:১৬ , ১৮ মে ২০১৮

ডেস্ক প্রতিবেদন: মেয়েদের ত্বকের যতেœর পাশাপাশি ছেলেদেরও ত্বকের নিতে হয় ? কারণ ছেলেরা ধূলা-বালি, রোদের মধ্যে বেশি ঘুরে। আর মেয়েদের তুলনায় ঘামেও বেশি। তাই ত্বকে জীবাণুর আক্রমণ হয় বেশি। মেয়েদের মতো সচেতণ নয় বলে ছেলেদের মুখে এই ছাপ স্থায়ীভাবে বসে যায়। তাই সময় থাকতেই এর প্রতিকার করতে ছেলেদেরকেও নিতে হবে ত্বকের যতœ। পার্লারে না গিয়েও ঘরে বসেই প্রাকৃতিক স্ক্রাব দিয়ে একজন ছেলে নিজেকে করে তুলতে পারে ফ্রেশ ত্বকের অধিকারী।

স্ক্রাব তৈরির উপায় জেনে নিন:
আধা চামচ গমের ভুষির সঙ্গে এক টেবিল চামচ জলপাই এর তেল ও আধা চামচ দানা গুড় মিশিয়ে প্যাক তৈরি করে নিন। এবার মুখে বৃত্তাকারে ঘষে প্যাকটি লাগান। ২০ মিনিট পর ঠাণ্ডা পানি দিয়ে মুখ ধুয়ে ফেলুন। স্ক্রাবের ভেতর থাকা দানাদার উপাদান ত্বকের নিচের থাকা মৃত কোষগুলো সরিয়ে লাবণ্য ফিরিয়ে আনে।

ছেলেদের মুখে প্রতিনিয়তই তেল উৎপন্ন হয় যা লোমকূপ দিয়ে বেরিয়ে সারা শরীরে ছড়িয়ে পড়ে। কোনো কারণে লোমকূপ বন্ধ হয়ে গেলে ব¬্যাক হেডস তৈরি হয়। স্ক্রাবে থাকা তেল ও ক্রিম ত্বকের তৈলাক্ততা দূর করে এবং ব¬্যাক হেডস তৈরির আশঙ্কা কমিয়ে দেয়।

যাদের ত্বক তৈলাক্ত তারা ১ চামচ ওট, ১ টেবিল চামচ জলপাই এর তেল ও ১ টেবিল চামচ মধু মিশিয়ে পেস্ট বানিয়ে মুখে লাগান। ১০ মিনিট পর ধুয়ে ফেলুন।এতে শেভ করতেও সুবিধা হয়। রেজার চালানোর ফলে খসখসে হয়ে যাওয়া চামড়া মসৃণ হয়ে যায়।

বাইরে যাওয়ার পর কড়া রোদে মুখে যে কালচে পোড়াভাব এসে যায় তা দূর করা যায় খুব সহজেই। পরিমাণমত ক্লিনজিং ¤ি¬ক নিয়ে তার সঙ্গে গমের ভুষি মিশিয়ে পেস্ট বানিয়ে মুখে মাখুন। এতে শুধু পোড়া দাগই দূর হবে না, কেটে যাবে বয়সের ছাপ।

ঘরে বসে তৈরি এসব প্রাকৃতিক স্ক্রাব ছেলেদের ত্বকের যতেœ খুব উপকারি। নিয়মিত মুখে স্ক্রাব ব্যবহার করা ভালো। কিন্তু প্রতিদিন ব্যবহার করা উচিৎ নয়। সপ্তাহে ২ থেকে ৩দিন ব্যবহার করলে পরির্বতন নিজেই দেখতে পাবেন।

 

এই বিভাগের আরো খবর

কাল পবিত্র আশুরা

নিজস্ব প্রতিনিধি: আগামীকাল শুক্রবার পবিত্র আশুরা। মুসলিম উম্মাহর জন্য এক তাৎপর্যময় ও শোকাবহ দিন। নফল রোজা, নামাজ, জিকির-দোয়া মাহফিলের ভেতর...

ঘরে বানান চায়নিজ চিলি চিকেন

ডেস্ক প্রতিবেদন: চিলি চিকেন খাবারটি অন্যান্য দেশের মতো আমাদের দেশেও দারুন জনপ্রিয়। চাইনিজ খাবারের কথা মনে হলেই চিলি চিকেনের অসাধারণ...

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

Message is required.
Name is required.
Email is