ঢাকা, শনিবার, ১৬ ফেব্রুয়ারি ২০১৯, ৪ ফাল্গুন ১৪২৫

2019-02-16

, ১০ জমাদিউল সানি ১৪৪০

মাদারীপুরের সেন্দিয়া গণহত্যা দিবস আজ

প্রকাশিত: ০৯:১০ , ১৯ মে ২০১৮ আপডেট: ০৯:১০ , ১৯ মে ২০১৮

মাদারীপুর প্রতিনিধি: মাদারীপুরের সেন্দিয়া গণহত্যা দিবস আজ। একাত্তরের এই দিনে জেলার রাজৈরের খালিয়া ইউনিয়নের সেন্দিয়াসহ কয়েকটি গ্রামে পাক হানাদার বাহিনীর নৃশংসতায় প্রাণ হারায় দেড় শতাধিক মুক্তিকামী বাঙালি। তবে স্বাধীনতার ৪৭ বছরেও তাদের স্মৃতি রক্ষায় নেয়া হয়নি কোন পদক্ষেপ।

মাদারীপুর শহর থেকে ৩৫ কিলোমিটার দূরে সেন্দিয়া গ্রাম। ১৯৭১ সালের ১৯ মে খালিয়া ইউনিয়নের এই গ্রামটির পাশাপাশি পলিতা ও ছাতিয়ানবাড়ী এলাকা নিরস্ত্র বাঙালির ওপর হামলা চালায় পাক বাহিনী ও তাদের এদেশিয় দোসররা। এতে প্রাণ হারায় দেড়শ’রও বেশি মানুষ।

নারকীয় ওই তান্ডব শেষে গ্রামের অন্যান্য লোকজন স্থানীয় খালের পাশে নিহতদের মাটি চাপা দেয়। সেদিনের হামলায় গুরুতর আহতবস্থায় এখনও অনেকেই জীবন কাটাচ্ছে ধুঁকে ধুঁকে। কিন্তু সেদিনের সেই নির্মমতার ৪৭ বছর পার হলেও শহীদদের স্মরণে নেয়া হয়নি কোন উদ্যোগ।

সেদিনের সেই ভয়াবহ হামলায় শহীদদের স্মৃতি সংরক্ষণে কোন পদক্ষেপ না নেয়ায় ক্ষোভ জানালেন স্থানীয় মুক্তিযোদ্ধা ও মাদারীপুর জেলা ইউনিট কমান্ডের মুক্তিযোদ্ধা কমান্ডার মোহাম্মদ শাজাহান হাওলাদার, মুক্তিযুদ্ধকালীন খলিল বাহিনী প্রধান খলিলুর রহমান খান এবং রাজৈর উপজেলা ইউনিট কমান্ডের সাবেক মুক্তিযোদ্ধা কমান্ডার সেকান্দার আলী শেখ।

এই অবস্থায়, গণকবরগুলো সংরক্ষণ করে ওইস্থানে স্মৃতি সৌধ নির্মাণ করার দাবি জানিয়েছে স্থানীয়রা।

এই বিভাগের আরো খবর

খুলনায় বাস উল্টে নিহত ১, আহত ১৫

ডেস্ক প্রতিবেদন : খুলনার ডুমুরিয়া উপজেলার চুকনগরে মাত্র দুইদিনের ব্যবধানে আবারও নিয়ন্ত্রণ হারিয়ে যাত্রীবাহী বাস উল্টে এক নারী যাত্রী...

নাটোরে যুবলীগ নেতাকে কুপিয়ে হত্যা

ডেস্ক প্রতিবেদন : নাটোরের দত্তপাড়া এলাকায় বড়হরিশপুর ইউনিয়নের ১নং ওয়ার্ড যুবলীগের সভাপতি হাসান আলীকে (২৪) কুপিয়ে হত্যা করেছে দুর্বৃত্তরা।...

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

Message is required.
Name is required.
Email is