ঢাকা, সোমবার, ২৫ জুন ২০১৮, ১১ আষাঢ় ১৪২৫

2018-06-23

, ৯ শাউয়াল ১৪৩৯

আরও দুই মামলায় খালেদা জিয়ার জামিন আবেদন

প্রকাশিত: ০১:৫৭ , ২২ মে ২০১৮ আপডেট: ০১:৫৭ , ২২ মে ২০১৮

নিজস্ব প্রতিবেদক: আরও দুই মামলায় হাইকোর্টে জামিন আবেদন করেছেন কারাবন্দী বিএনপি চেয়ারপার্সন খালেদা জিয়ার আইনজীবীরা।

বাংলাদেশের মানচিত্র, জাতীয় পতাকা ও মুক্তিযুদ্ধের ইতিহাসকে ‘বিকৃত’ করা এবং ‘মিথ্যা তথ্য দিয়ে জন্মদিন পালনের’ দুটি পৃথক অভিযোগে দায়ের করা মামলায় হাইকোর্টে জামিন চেয়ে আবেদন করা হয়েছে।

মঙ্গলবার সকালে হাইকোর্টে এ দুই মামলায় জামিন আবেদনের অনুমতি চান খালেদার আইনজীবীরা। বিচারপতি এম. ইনায়েতুর রহিম ও বিচারপতি সহিদুল করিমের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চের অনুমতি নিয়ে এ জামিন আবেদন দায়ের করা হয়।

খালেদা জিয়ার পক্ষে আদালতে ছিলেন অ্যাডভোকেট খন্দকার মাহবুব হোসেন। সঙ্গে ছিলেন ব্যারিস্টার কায়সার কামাল, অ্যাডভোকেট মাসুদ রানা প্রমুখ।

আদালত সূত্র জানায়, বাংলাদেশের মানচিত্র, জাতীয় পতাকা ও মুক্তিযুদ্ধের ইতিহাসকে বিকৃত করার অভিযোগে খালেদা জিয়ার বিরুদ্ধে ২০১৬ সালের ৩ নভেম্বর ঢাকার চিফ মেট্রোপলিটন ম্যাজিস্টেট আদালতে মানহানির মামলা করেন বাংলাদেশ জননেত্রী পরিষদের সভাপতি এবি সিদ্দিকী।

এ মামলায় ২০১৭ সালের ১২ নভেম্বর তার বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারি করা হয়। এরপর গত ১২ এপ্রিল আইনজীবীরা এ মামলায় তার জামিন চান। গত ১৭ মে আদালত তৃতীয় দফায় সময় পিছিয়ে আদেশের জন্য আগামী ৫ জুলাই দিন ধার্য করেন। এ অবস্থায় তার জামিন চেয়ে হাইকোর্টে আবেদন করা হয়।

২০১৬ সালের ৩০ আগস্ট মিথ্যা তথ্য দিয়ে জন্মদিন পালনের অভিযোগে ঢাকা সাংবাদিক ইউনিয়নের সাবেক যুগ্ম সাধারণ সম্পাদক গাজী জহিরুল ইসলাম খালেদা জিয়ার বিরুদ্ধে অপর মামলাটি করেন।

এ মামলায় খালেদা জিয়ার বিরুদ্ধে ২০১৬ সালের ১৭ নভেম্বর গ্রেপ্তারি পরোয়ানা জারি করা হয়।

এরপর গত ২৫ এপ্রিল এ মামলায় খালেদা জিয়া জামিন চেয়ে আবেদন করেন। কিন্তু জামিন না দিয়ে ১৭ মে শুনানির দিন নির্ধারণ করেন আদালত।

পরবর্তীতে ওই তারিখে তার গ্রেপ্তারি পরোয়ানা কার্যকরের আদেশ দিয়ে ৫ জুলাই জামিন বিষয়ে আদেশের দিন ধার্য করেন। এ অবস্থায় তার জামিন চেয়ে হাইকোর্টে আবেদন করা হয়।

প্রসঙ্গত, এর আগে গত ২০ মে কুমিল্লা ও নড়াইলের পৃথক তিন মামলায় হাইকোর্টের অনুমতির পর বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার পক্ষে জামিন আবেদন দাখিল করা হয়েছে। এর মধ্যে দুটি মামলা বিচারপতি একেএম আসাদুজ্জামান ও বিচারপতি জেবিএম হাসানের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চে শুনানির অপেক্ষায় রয়েছে।

গত বুধবার জিয়া অরফানেজ ট্রাস্ট মামলায় খালেদা জিয়াকে দেয়া হাইকোর্টের জামিন বহাল রাখেন আপিল বিভাগ।

তবে এখনই মুক্তি মিলছে না বিএনপি প্রধানের। কারণ কুমিল্লা, ঢাকা, নাড়াইল ও পঞ্চগড়ের বিভিন্ন থানায় দায়েরকৃত মামলায় খালেদা জিয়াকে গ্রেপ্তার দেখানো হয়েছে। বর্তমানে তার বিরুদ্ধে মোট ৩৬টি মামলা রয়েছে।

কারামুক্তির জন্য আরো ছয়টি মামলায় জামিন নিতে হবে। পাশাপাশি চারটি মামলায় হাজিরা পরোয়ানা প্রত্যাহারের প্রয়োজন রয়েছে।

গত ৮ ফেব্রুয়ারি জিয়া অরফানেজ ট্রাস্ট দুর্নীতি মামলায় ঢাকার বিশেষ আদালত-৫ সাবেক প্রধানমন্ত্রী ও বিএনপি চেয়ারপার্সনকে দোষী সাব্যস্ত করে তাকে পাঁচ বছরের কারাদণ্ড দেন। রায় ঘোষণার দিন থেকে রাজধানীর নাজিমুদ্দিন রোডের পুরানো কেন্দ্রীয় কারাগারে বন্দি রয়েছেন তিনি।

 

এই বিভাগের আরো খবর

মেয়র পদে রাজশাহীতে বুলবুল, বরিশালে সরোয়ার বিএনপি প্রার্থী

নিজস্ব প্রতিবেদকঃ রাজশাহী ও বরিশাল সিটি করপোরেশন নির্বাচনে মেয়র পদে দলীয় প্রার্থী ঘোষণা করেছে বিএনপি। বরিশালে মনোনয়ন পেয়েছেন দলের...

অরফানেজ ট্রাস্ট মামলা: খালেদার আপিল শুনানি সোমবার

নিজস্ব প্রতিবেদক: জিয়া অরফানেজ ট্রাস্ট দুর্নীতি মামলায় দণ্ডপ্রাপ্ত বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার সাজার বিরুদ্ধে আপিল শুনানির দিন ধার্য...

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

Message is required.
Name is required.
Email is