ঢাকা, মঙ্গলবার, ২১ আগস্ট ২০১৮, ৬ ভাদ্র ১৪২৫

2018-08-20

, ৮ জিলহজ্জ ১৪৩৯

কোষ্ঠকাঠিন্যে খেতে পারেন ‘বেল’

প্রকাশিত: ১১:০০ , ২৭ মে ২০১৮ আপডেট: ১১:০০ , ২৭ মে ২০১৮

ডেস্ক প্রতিবেদন: সব বয়সী মানুষের কাছেই অতি পরিচিতনাম বেল।  দেশীয় ফল হলেও বেলের কদর সর্বমহলে। কম বেশি সবাই বেল খেয়ে থাকে। কিন্তু বেল যে কোষ্ঠকাঠিন্য দূর করে এটা আমাদের অনেকেরই অজানা। আসুন জেনে নিই বেলের উপকারীতা।

বেলের ১০০ গ্রাম শাঁসে পুষ্টি উপাদান হলো খাদ্যশক্তি ১৪০ কিলোক্যালরি, পানি ৭৭.৫ গ্রাম, আমিষ ২.৬০ গ্রাম, শর্করা ৩১.৮ গ্রাম, স্নেহ ০.৩৯ গ্রাম, ভিটামিন-এ ৫৫ মিলিগ্রাম, খনিজ পদার্থ ১.৭ গ্রাম, আঁশ ২.৯ গ্রাম, চর্বি ০.২ গ্রাম, থায়ামিন (ভিটামিন বি-১) ০.১৩ মিলিগ্রাম, রিবোফ্লাভিন (ভিটামিন বি-২) ১.১৯ মিলিগ্রাম, এসকরবিক এসিড বা ভিটামিন সি- ৬০ মিলিগ্রাম, নিয়াসিন (ভিটামিন বি-৬) ১.১ মিলিগ্রাম টারটারিক এসিড ২.১১ মিলিগ্রাম, ক্যালসিয়াম ৩৮ মিলিগ্রাম, লৌহ ১.১ মিলিগ্রাম।

বেলে প্রচুর পরিমাণ ভিটামিন সি থাকে, যা স্কার্ভি রোগ প্রতিরোধ করে। এটি প্রাকৃতিক অ্যান্টি অক্সিডেন্ট, যা আমাদের দেহের প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করে এবং সর্দি-কাশি ও ছোঁয়াচে রোগ থেকে বাঁচিয়ে রাখে। ভিটামিন এ আমাদের দৃষ্টিশক্তি ভালো রাখে এবং রাতকানা রোগ প্রতিরোধ করে। ডায়রিয়া ও আমাশয় রোগ সারিয়ে তোলে। অন্ত্রের কৃমিসহ নানা রোগ-জীবাণু ধ্বংস করে।

নিয়মিত বেল খেলে এর ল্যাকোটিভগুন কোষ্টকাঠিন্য দূর করে ও মুখের ব্রণ দূর হয় এবং ত্বক ভালো থাকে। বেল পাকস্থলীর আলসারসহ নানা সমস্যা দূর করে। বেলের উপাদান মিউকাস মেমব্রেনের গঠনে সহায়তা করে এবং চামড়ার সৌন্দর্য বাড়িয়ে তোলে।

বেলের ভিটামিন বি১ ও বি২ হৃৎপিণ্ড এবং লিভার ভালো রাখতে সাহায্য করে। নিয়মিত বেল খেলে স্তন ক্যান্সার, ইউটেরাম ও কোলন ক্যান্সার হওয়ার প্রবণতা কমিয়ে দেয়। বেল প্রজেস্টেরন হরমোনের মাত্রা বাড়িয়ে দেয়, ফলে নারীদের বন্ধ্যত্বের হার দূর করে।

বেলের পুষ্টি উপাদান চোখের বাহ্যিক ও অভ্যন্তরীণ অঞ্চলগুলোর পুষ্টি জোগায়। ফলে চোখকে যাবতীয় রোগ থেকে রক্ষা করে। বেলের শাঁস ত্বককে সূর্যরশ্মির ক্ষতিকর প্রভাব থেকে রক্ষা করে এবং ত্বকের স্বাভাবিক রঙ বজায় রাখে।

 

এই বিভাগের আরো খবর

আলুবোখারার উপকারিতা

ডেস্ক প্রতিবেদন: আলুবোখারা বাংলাদেশিদের কাছে একটা অতি পরিচিত ফল। এই ফল স্থান ভেদে ভিন্ন নামে হয়ে থাকে। যেমন: কাটিংকা, ফ্লাউমেন, হানিটা,...

জন্ম নিয়ন্ত্রণ করবে মোবাইল অ্যাপ

তথ্যপ্রযুক্তি ডেস্ক: জন্ম নিয়ন্ত্রণ রোধ করতে বিভিন্ন ব্যবস্থা নেওয়া হয়। এবার তার সাথে যুক্ত হলো আরও এক পদ্ধতি। মোবাইল অ্যাপের সাহায্যে...

চোখের জন্য বিপজ্জনক স্মার্টফোন! 

ডেস্ক প্রতিবেদন: মোবাইল ফোন প্রয়োজনে ব্যবহার হয়ে থাকলেও কখনও কখনও অপ্রয়োজনে এর ব্যবহার করে থাকে অনেকে। বিশেষ করে উঠতি বয়সীদের কাছে মোবাইল...

জুতার দুর্গন্ধ দূর করবে যে ডিভাইচ

তথ্যপ্রযুক্তি ডেস্ক: অফিস হোক বা বেড়াতে যাই না কেন সবাই চায় একটু পরিপাটি করে সেজে গুজে বের হতে। এজন্য চাই ভালো মানের শার্ট বা টি-শার্ট জুতা,...

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

Message is required.
Name is required.
Email is