ঢাকা, বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০১৯, ১২ বৈশাখ ১৪২৬

2019-04-24

, ১৮ শাবান ১৪৪০

ইফতারে বাড়তি পুষ্টি পেতে ফালুদা

প্রকাশিত: ১১:১৬ , ২৭ মে ২০১৮ আপডেট: ১১:১৬ , ২৭ মে ২০১৮

ডেস্ক প্রতিবেদন: গরমে শরীরের পানিশূণ্যতা পূরণে ইফতারিতে বাড়তি মেন্যু হিসেবে রাখতে পারেন ফালুদা। ফালুদা শরীরে পানিশূণ্যতা দূর  করার পাশাপাশি ক্লান্তিও দূর করে। আসুন জেনে নেই কীভাবে ঘরে তৈরি করবেন  ফালুদা।

উপকরণ : আধা কেজি দুধ, চিনি প্রয়োজন মতো, সাবু দানা আড়াইশো গ্রাম, নুডুলস এক প্যাকেটের অর্ধেক, ভ্যানিলা এসেন্স ১ চা চামচ, বিভিন্ন ফল যেমন-আঙুর, আপেল, চেরী, বেদানা, কলা, জাম ইত্যাদি, আইসক্রীম, রুহ আফজা।

প্রস্তুত প্রণালী :
প্রথমে দুধ জ্বাল দিয়ে ঘন করুন। তারপর চিনি দিন। আরেকটি পাত্রে সাবু দানা, নুডলস আলাদা সিদ্ধ করুন। এবার ঘন হয়ে যাওয়া দুধে সাবুদানা ও সিদ্ধ নুডলস দিয়ে অনবরত নাড়তে থাকুন। মিশ্রণটি ঘন হয়ে এলে চুলা থেকে নামিয়ে রাখুন। ভ্যানিলা এসেন্স যোগ করুন। ঠান্ডা হলে মিশ্রণটি ফ্রিজে ৩ থেকে ৪ ঘণ্টা রেখে দিন।

এখন ফলগুলো ছোট ছোট টুকরা করুন। বাটি অথবা গ্লাসে ফ্রিজে রাখা মিশ্রণটি চামুচে করে ওঠান। এবার তাতে কিছু ফল যোগ করে তার ওপরে আইসক্রীম দিন। যারা রূহ আফজা খেতে পছন্দ করেন তারা এর ওপরে রূহ আফজা যোগ করুন। ঠাণ্ডা ঠাণ্ডা পরিবেশন করুন। অনেকে আবার ফল ছাড়া ফালুদা পছন্দ করেন। চাইলে সেটাও করতে পারেন।

 

এই বিভাগের আরো খবর

শ্বাসকষ্ট দূর করবে ব্যায়াম!

অনলাইন ডেস্ক: হাঁপানি বা শ্বাসকষ্ট যে কতটা কষ্টদায়ক রোগ, তা কেবল ভুক্তভোগীরা জানেন। এ রোগ নিরাময়ের জন্য হরেক রকম ওষুধ ও কৌশল আবিষ্কৃত...

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

Message is required.
Name is required.
Email is