ঢাকা, বুধবার, ১৯ সেপ্টেম্বর ২০১৮, ৪ আশ্বিন ১৪২৫

2018-09-19

, ৮ মহাররম ১৪৪০

শিক্ষকদের বদলি করে কোচিং বাণিজ্য বন্ধ করা সম্ভব নয়

প্রকাশিত: ০২:১১ , ২৮ মে ২০১৮ আপডেট: ০২:১১ , ২৮ মে ২০১৮

নিজস্ব প্রতিবেদক : বিদ্যালয়ের শিক্ষকদের বদলি করে কোচিং বাণিজ্য পুরোপুরি বন্ধ করা সম্ভব নয় বলে মনে করেন শিক্ষাবিদরা। তাঁদের মতে, আইন প্রয়োগের মাধ্যমে সমস্যার আংশিক সমাধান সম্ভব। তবে, ক্রমবর্ধমান এই কোচিং বাণিজ্য পুরোপুরি বন্ধ করতে শিক্ষা মন্ত্রণালয়ের আরো জোরালো ভূমিকা রাখার পাশাপাশি বিদ্যালয়কেন্দ্রিক শিক্ষা ব্যবস্থা চালুর পরামর্শ দেন শিক্ষাবিদরা।

রাজধানীজুড়ে গড়ে ওঠা অবৈধ কোচিং বাণিজ্য ঠেকাতে সরকারের পক্ষ থেকে বিভিন্ন সময় নানা ব্যবস্থা নেয়া হলেও, তা বন্ধ করা সম্ভব হয়নি। কোচিং বাণিজ্যে জড়িত থাকার অভিযোগে রাজধানীর কয়েকটি সরকারি স্কুলের শিক্ষক বদলি সংক্রান্ত মামলার শুনানিতে গত রোববার প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেন বলেন, কোচিং বাণিজ্য বন্ধে ঢাকায় ৩ বছরের বেশি সময় কর্মরত সরকারি স্কুল শিক্ষকদের বদলি করা উচিত। পাশাপাশি, এমন পরিস্থিতির জন্য শিক্ষা মন্ত্রণালয়কে দায়ী করেন তিনি।

তবে, শুধু শিক্ষকদের বদলি করেই কোচিং বাণিজ্য পুরোপুরি বন্ধ করা সম্ভব নয় বলে মনে করেন শিক্ষাবিদরা। সংকটের জন্য শিক্ষা মন্ত্রণালয়ের গাফিলতি ও আর্থ-সামাজিক অবস্থাকে দুষছেন তারা।

তারা বলছেন, যথাযথ শিক্ষা ব্যবস্থার অভাবে কোচিং এর প্রতি ঝুঁকছেন শিক্ষার্থী ও অভিভাবকরা। কোচিং বাণিজ্য বন্ধে বিদ্যালয়কেন্দ্রিক শিক্ষা ব্যবস্থা গড়ে তোলার তাগিদ দেন তারা।

কোচিং বাণিজ্য বন্ধে বিদ্যালয়, সরকার এবং পরিবারকে এক হয়ে কাজ করার তাগিদ দেন বিশেষজ্ঞরা।

 

এই বিভাগের আরো খবর

ডাকসু নির্বাচন: হাইকোর্টের রায়ের বিরুদ্ধে ঢাবি উপাচার্যের লিভ টু আপিল

নিজস্ব প্রতিবেদক: ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় ছাত্র সংসদ (ডাকসু) নির্বাচন আগামী ছয় মাসের মধ্যে অনুষ্ঠানে পদক্ষেপ নিতে হাইকোর্টের রায়ের...

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

Message is required.
Name is required.
Email is