ঢাকা, সোমবার, ২৭ মে ২০১৯, ১৩ জ্যৈষ্ঠ ১৪২৬

2019-05-26

, ২১ রমজান ১৪৪০

চৈত্র সংক্রান্তিতে 'ঢাকাবাসী'র ঘুড়ি ওড়ানো উৎসব

প্রকাশিত: ১০:৩৮ , ১৩ এপ্রিল ২০১৭ আপডেট: ১০:৩৮ , ১৩ এপ্রিল ২০১৭

নিজস্ব প্রতিবেদক: রংবেরঙের বাহারি ঘুড়ি উড়িয়ে রাজধানীতে অন্যরকম এক বিকেল কাটালেন ঘুড়িপ্রেমীরা। আজ বৃহস্পতিবার চৈত্র সংক্রান্তিতে ঢাকা বিশ্ববিদ্যালয়ের মহসিন হল মাঠে ‘ঢাকাবাসী’ সংগঠন আয়োজন করে এই ঘুড়ি ওড়ানো উৎসবের।

নানা রঙের আর নানা আকারের ঘুড়িতে এদিন সেজে ওঠে উৎসব প্রাঙ্গণ। এসময় আনন্দে মেতে ওঠে ছোট্ট সোনামণিরা। এ অনুষ্ঠানের মিডিয়া পার্টনার ছিলো বৈশাখী টেলিভিশন। 

পড়ন্ত বিকেলের সোনালি রোদে ঢাকা বিশ্ববিদ্যালয়ের মহসিন হল মাঠে উড়েছে নানা রঙের ঘুড়ি। চৈত্র সংক্রান্ত্রি উপলক্ষে আয়োজিত দিনব্যাপী এই বর্ণাঢ্য ঘুড়ি উৎসব ছেলে বুড়ো সকলেই উপভোগ করেছেন। 

ঢোলের বাদ্য আর নৃত্য দিয়ে শুরু হয় ঘুড়ি ওড়ানো উৎসব। চৈত্র সংক্রান্তি বা বাংলা বর্ষের শেষ দিনে পুরান ঢাকার বিভিন্ন এলাকার মানুষ এ উৎসবে অংশ নেয়। 

ঢাকা বিশ্ববিদ্যালয়ের মহসিন হল মাঠে সোনালি রোদের পড়ন্ত বিকেলে নীল আকাশে উড়েছে রঙ-বেরঙের ঘুড়ি। সাপ, মোটু-পাতলু, ঈগল ও বাংলাদেশের পতাকাসহ বাচ্চাদের পছন্দের বিভিন্ন কার্টুন চরিত্রের আদলে বানানো ঘুড়ির দেখা মিললো এখানে।

কেউ একে অন্যের সুতো কাটছে, কখনো একটি ঘুড়ি অপরটিকে ছাড়িয়ে উঠে যাচ্ছে দিগন্তের আরো উঁচুতে। রাজধানীর যান্ত্রিক জীবনের ফাঁকে এরকম ঘুড়ি ওড়ানোর আয়োজনে অনেকেই ফিরে গেলেন শৈশবে। সবচাইতে বেশি মজা করতে দেখা যায় ছোট্ট সোনামণিদের। 

এর আগে বৃহস্পতিবার সকালে আয়োজন করা হয় ঘুড়ি র‌্যালী।
পে অফ
 

এই বিভাগের আরো খবর

মালিবাগে পুলিশের গাড়িতে বিস্ফোরণ, নারী এএসআইসহ দু'জন আহত

নিজস্ব প্রতিবেদক : রাজধানীর মালিবাগ মোড়ে পুলিশের একটি পিকআপ ভ্যানে বিস্ফোরণের ঘটনায় এক নারী এএসআই এবং এক রিকশা চালক আহত হয়েছেন। রোববার রাত...

মাদকাসক্ত চালকদের হাতে বাস দেবেন না : মালিকদের প্রতি ডিএমপি কমিশনার

নিজস্ব প্রতিবেদক : ঈদযাত্রায় মাদকাসক্ত চালকদের কাছে গাড়ি না দিতে বাস মালিকদের প্রতি আহবান জানিয়েছেন ডিএমপি কমিশনার আসাদুজ্জামান মিয়া।...

যানজটমুক্ত রাজধানী ও গণপরিবহনে শৃঙ্খলা ফেরানো বড় চ্যালেঞ্জ : উত্তরের মেয়র

নিজস্ব প্রতিবেদক : যানজটমুক্ত রাজধানী ও গণপরিবহনে শৃঙ্খলা ফেরানো বড় চ্যালেঞ্জ বলে জানিয়েছেন ঢাকা উত্তর সিটি করপোরেশনের মেয়র আতিকুল...

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

Message is required.
Name is required.
Email is