ঢাকা, বুধবার, ১৬ জানুয়ারী ২০১৯, ৩ মাঘ ১৪২৫

2019-01-17

, ১০ জমাদিউল আউয়াল ১৪৪০

তিনটি ঢেড়সে ডায়াবেটিস নিয়ন্ত্রণ!

প্রকাশিত: ০১:০৭ , ২৯ মে ২০১৮ আপডেট: ০১:০৭ , ২৯ মে ২০১৮

ডেস্ক প্রতিবেদন: ডায়াবেটিসের ফলে দেহ পর্যাপ্ত পরিমাণে ইনসুলিন উৎপাদনে অক্ষম হয়ে পড়ে। ফলে রক্তে সুগারের মাত্রা বেড়ে যায় অস্বাভাবিক হারে।
বর্তমান বিশ্বে ক্যান্সারের মতোই ডায়াবেটিস একটি ভয়ঙ্কর মারণ রোগে পরিণত হয়েছে। সম্প্রতি প্রকাশিত একটি সমীক্ষার রিপোর্টে দাবি করা হয়েছে, ১৯৮০ সালে বিশ্বে ডায়াবেটিসে আক্রান্ত রোগীর সংখ্যা ছিল ১০ কোটি ৮০ লাখ। বর্তমানে যা বেড়ে দাঁড়িয়েছে ৪২ কোটি ২০ লাখ।

ডায়াবেটিস একটি বিপাকীয় প্রক্রিয়া সংক্রান্ত ব্যাধি। ডায়াবেটিসের ফলে দেহ পর্যাপ্ত পরিমাণে ইনসুলিন উৎপাদনে অক্ষম হয়ে পড়ে। ফলে রক্তে সুগারের মাত্রা বেড়ে যায় অস্বাভাবিক হারে। এই রোগের ক্ষেত্রে সবচেয়ে দুর্ভাগ্যজনক বিষয়টি হল, ওষুধ, শরীরচর্চা এবং খাওয়া-দাওয়া নিয়ম মেনে করলে ডায়াবেটিস নিয়ন্ত্রণে থাকে। কিন্তু তা কোনও ভাবেই পুরোপুরি নিরাময় করা সম্ভব নয়। তবে প্রতিদিন ইনসুলিন ইনজেকশন না নিয়েও কম খরচে ঘরোয়া উপায়ে ডায়াবেটিস নিয়ন্ত্রণে রাখতে পারেন। মাত্র তিনটি ঢেড়সই রক্তে সুগারের মাত্রা নিয়ন্ত্রণে রাখতে পারে। আসুন জেনে নেই কীভাবে ঢেড়স সুগার নিয়ন্ত্রন রাখে। 
তিনটি  ঢেড়স নিয়ে ভাল করে জলে ধুয়ে নিন।

এর পর সেগুলোর সামনের দিকের সামান্য অংশ (ডগার অংশ) এবং বৃন্তের অংশ বাদ দিয়ে দিন। 

এবার ঢেড়সগুলো লম্বা করে চিড় দিয়ে সারা রাত এক গ্লাস পানিতে ভিজিয়ে রাখুন। 

সকালে উঠে এই ঢেড়স ভেজানো পানি খেয়ে নিন।  রক্তে সুগারের মাত্রা কতটা কমল তা হাতেনাতে প্রমাণ পেতে এই পানি খাওয়ার আগে ও পানি খাওয়ার দু’ ঘণ্টা পরে ব্লাড সুগার পরীক্ষা করুন। পার্থক্যটা নিজেই দেখতে পাবেন। তবে এর সঙ্গে শরীর সুস্থ রাখতে প্রতিদিন অন্তত ৪০ মিনিট স্বাভাবিক গতিতে হাঁটাহাঁটি করুন। প্রয়োজনে চিকিৎসকের পরামর্শ নিন। ডায়াবেটিসের আতঙ্ক কাটিয়ে সুস্থ ভাবে বাঁচুন।

এই বিভাগের আরো খবর

স্মৃতিশক্তি বাড়ায় নারকেলের পানি

ডেস্ক প্রতিবেদন: যারা হাইপারটেনশনে ভুগছেন তাদের দৈনন্দিন খাদ্যের তালিকায় নারকেলের পানি যোগ করা প্রয়োজন। নারকেলে পটাশিয়ামের মাত্রা বেশি...

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

Message is required.
Name is required.
Email is