ঢাকা, সোমবার, ২৫ জুন ২০১৮, ১১ আষাঢ় ১৪২৫

2018-06-23

, ৯ শাউয়াল ১৪৩৯

প্লুটোয় হিমায়িত মিথেনের বালিয়াড়ির সন্ধান

প্রকাশিত: ১০:২৫ , ০২ জুন ২০১৮ আপডেট: ১০:২৬ , ০২ জুন ২০১৮

বিজ্ঞান ও প্রযুক্তি ডেস্ক: প্লুটোয় হিমায়িত মিথেনের বালিয়াড়ির সন্ধান পেয়েছেন নাসা। যুক্তরাষ্ট্রের মহাকাশ গবেষণার এই প্রতিষ্ঠানটির গবেষকদের গবেষণা সংক্রান্ত নিবন্ধ ‘সায়েন্স’ সাময়িকীতে প্রকাশিত হয়েছে। গবেষকদের নেতৃত্ব দিয়েছেন প্লাইমাউথ বিশ্ববিদ্যালয়ের গবেষক ম্যাট টেলফার। গবেষকরা সেখানে বলেছেন, প্লুটো সম্পর্কে আগে যা ভাবা হতো তার তুলনায় এটি আরও বেশি গতিশীল।

আগে ধারণা করা হতো, পৃথিবীর মরুভূমির মতো বৈশিষ্ট্য তৈরির ক্ষেত্রে প্লুটোর আবহাওয়া অনেক বেশি পাতলা। কিন্তু নাসার মহাকাশযান নিউ হরাইজনসের তোলা ছবি বিশ্লেষণ করে তাঁরা চমক দেওয়া তথ্য পেয়েছেন।

২০১৫ সালের জুলাই মাসে নাসার নিউ হরাইজনস মহাকাশযানটি প্লুটোর খুব কাছ দিয়ে উড়ে যায়। গবেষকরা বলছেন, তাঁরা প্লুটোর স্পুটনিক প্ল্যান্টিয়া নামে পরিচিত একটি সমভূমির ছবি নিয়ে গবেষণা করেন। এ অঞ্চলটির কিছু অংশ বালিয়াড়ির মতো দেখতে। এ বালিয়াড়ি পাঁচ কিলোমিটার উচ্চতার বরফপানির পাহাড়ের পাশে অবস্থিত। বালির দানা বা ২০০ থেকে ৩০০ মাইক্রোমিটার আকারের মিথেন বরফে তৈরি এসব বালিয়াড়ি।

গবেষকদের প্রধান টেলফার বিবিসিকে বলেছেন, ‘আমাদের পক্ষে একক কোনো বরফ দানা দেখা সম্ভব হয়নি তবে সাধারণ কিছু বৈশিষ্ট্য দেখে তা বালিয়াড়ি বলে শনাক্ত করা যায়।

বালিয়াড়ির বৈশিষ্ট্য বিবেচনায় প্লুটো এখন পৃথিবী, মঙ্গল, শুক্র, শনির চাঁদ টাইটান ও ধূমকেতু ৬৭ পির সঙ্গে যুক্ত হল। গবেষকেরা বলছেন, এ ধরনের আবিষ্কার অন্য সৌরজগতে বালিয়াড়ি আছে কিনা এমন আকর্ষণীয় প্রশ্ন সৃষ্টি করবে।

 

এই বিভাগের আরো খবর

ফেসবুকে শুভেচ্ছা জানালে হ্যাক হতে পারে অ্যাকাউন্ট

ডেস্ক প্রতিবেদন: সময় এখন ফেসবুকের। ফেসবুক ব্যবহারকারীরা বর্তমান সময়ে বন্ধু বা পরিচিতজনের জন্মদিনের শুভেচ্ছা ফেসবুকেই লিখে জানিয়ে দেন।...

মঙ্গলে প্রাণের অস্তিত্ব!

বিজ্ঞান ও প্রযুক্তি ডেস্ক: মঙ্গলগ্রহে প্রাণের অস্তিত্ব নিয়ে কয়েক দশক ধরে গবেষণা করছে মার্কিন মহাকাশ গবেষণা সংস্থা নাসা। তবে প্রাণের...

কাল ‘মঙ্গলে প্রাণের অস্তিত্ব’ সম্পর্কে জানাবে নাসা

বিজ্ঞান ও প্রযুক্তি ডেস্ক: লালমাটির গ্রহ খ্যাত মঙ্গলে প্রাণের অস্তিত্ব নিয়ে কৌতূহল অনেক আগে থেকেই। আর এই লালমাটিতে ভিনগ্রহী প্রাণের খোঁজে...

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

Message is required.
Name is required.
Email is