ঢাকা, বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০১৯, ১২ বৈশাখ ১৪২৬

2019-04-24

, ১৮ শাবান ১৪৪০

বাংলাদেশে মাদকবিরোধী অভিযানে নজর রাখছে জাতিসংঘ

প্রকাশিত: ০৮:৪৭ , ০৩ জুন ২০১৮ আপডেট: ১০:৪৭ , ০৩ জুন ২০১৮

আন্তর্জাতিক ডেস্ক: বাংলাদেশে চলমান মাদকবিরোধী অভিযানে বিশ্ব সংস্থা জাতিসংঘ গভীরভাবে নজর রাখছে। জাতিসংঘের অফিস অন ড্রাগস অ্যান্ড ক্রাইম (ইউএনওডিসি) এক বিবৃতিতে এ কথা জানিয়েছে। একইসঙ্গে সংস্থাটি সদস্য দেশগুলোকে মাদক নিয়ন্ত্রণে ভারসাম্য এবং মানবাধিকার রক্ষার প্রতিশ্র“তি মেনে চলারও আহ্বান জানিয়েছে।

ইউএনওডিসির বিবৃতিতে বলা হয়, “বাংলাদেশের চলমান মাদকবিরোধী অভিযান গভীরভাবে পর্যবেক্ষণ করছে সংস্থাটি। সারাবিশ্বে মাদক নিয়ন্ত্রণের লক্ষ্যে তিনটি আন্তর্জাতিক কনভেনশন ও মাদক সমস্যা নিয়ে জাতিসংঘের সাধারণ পরিষদের বিশেষ অধিবেশনে নেওয়া পদক্ষেপ মেনে চলার জন্য সদস্য দেশগুলোর প্রতি আহ্বান জানিয়ে আসছে ইউএনওডিসি।”

এতে আরও বলা হয়, “আমরা আন্তর্জাতিক মান ও রীতিনীতির সঙ্গে সঙ্গতি রেখে সঠিক আইনি নিরাপত্তার মাধ্যমে যাতে অপরাধীদের বিচারের আওতায় আনা যায়, সেজন্য সব দেশকে সহায়তা দিতে এবং তাদেরকে তথ্যপ্রমাণভিত্তিক সুরক্ষা, চিকিৎসা, পুনর্বাসন এবং পুন:প্রতিষ্ঠায় সহায়তা দিতে প্রস্তুত।”

প্রসঙ্গত, প্রধানমন্ত্রীর নির্দেশে গত ৪ মে থেকে শুরু হওয়া মাদকবিরোধী চলমান অভিযানে শতাধিক ব্যক্তির মৃত্যু হয়েছে। এছাড়া গ্রেপ্তার হয়েছেন কয়েক হাজার। আইনশৃঙ্খলা বাহিনীর দাবি, অভিযান চালানোর সময় গোলাগুলিতে কিংবা মাদক বিক্রেতাদের অভ্যন্তরীণ কোন্দলে তাদের মৃত্যু ঘটেছে।

তবে মানবাধিকারকর্মীরা এই মৃত্যুগুলো নিয়ে প্রশ্ন তুলে বলেছেন, মাদকের উৎস বন্ধ না করে এভাবে ‘বিচার বহির্ভূত হত্যাকাণ্ড’ ঘটিয়ে অভিযানের সফলতা আসবে না। এমন প্রেক্ষাপটে ভিয়েনা থেকে জাতিসংঘের মাদক এবং অপরাধবিরোধী সিংস্থা ইউএনওডিসির মুখপাত্রের বিবৃতিটি প্রকাশ করা হয়।
 

এই বিভাগের আরো খবর

শ্বাসকষ্ট দূর করবে ব্যায়াম!

অনলাইন ডেস্ক: হাঁপানি বা শ্বাসকষ্ট যে কতটা কষ্টদায়ক রোগ, তা কেবল ভুক্তভোগীরা জানেন। এ রোগ নিরাময়ের জন্য হরেক রকম ওষুধ ও কৌশল আবিষ্কৃত...

মাড়ি থেকে রক্ত পড়ছে!

ডেস্ক প্রতিবেদন: অনেকেরই মাঝে মধ্যে দাঁতের মাড়ি থেকে রক্ত পড়ে। বিশেষ করে দাঁত ব্রাশ করার সময় খোঁচা লেগে বা শক্ত কোনও ফল অথবা অন্য কিছু...

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

Message is required.
Name is required.
Email is